img

Follow us on

Sunday, May 19, 2024

G20 Meeting: দূর্গে পরিণত ভূস্বর্গ! আজ শ্রীনগরে শুরু বিশেষ জি২০ বৈঠক

Jammu Kashmir: এবারের জি-২০ সম্মেলনের সভাপতিত্ব পেয়েছে ভারত...

img

আজ শ্রীনগরে শুরু বিশেষ জি২০ বৈঠক

  2023-05-22 09:59:00

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, সোমবার থেকে জম্মু-কাশ্মীরের শ্রীনগরে শুরু হচ্ছে জি২০ (G20 Meeting) অন্তর্ভুক্ত দেশগুলির তৃতীয় ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠক। ২০১৯ সালের অগাস্ট মাসে কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয় কেন্দ্র। বিলোপ পায় জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা। তার পর এই প্রথম উপত্যকায় কোনও আন্তর্জাতিক কর্মসূচি করতে চলেছে কেন্দ্র। 

ভারতের সভাপতিত্বে বৈঠক

শ্রীনগরের শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সন্টারকে জি২০ বৈঠকের (G20 Meeting) কেন্দ্র হিসেবে নির্বাচিত করা হয়েছে। এবারের জি২০ সম্মেলনের সভাপতিত্ব পেয়েছে ভারত। এখনও অবধি দেশে মোট ১৮টি জি২০ বৈঠক হয়েছে। এরমধ্যে শ্রীনগরের বৈঠকেই সর্বোচ্চ সংখ্যক প্রতিনিধিরা অংশ গ্রহণ করবেন। জি২০ সদস্য দেশগুলি থেকে প্রায় ৬০ জন প্রতিনিধি আসবেন। তবে, এই বৈঠকে উপস্থিত না হওয়ার কথা জানিয়েছে তুরস্ক ও সৌদি আরব। বেজিংয়ের দাবি, কাশ্মীর ‘বিতর্কিত স্থান’ হওয়ায় তারা এই জায়গার বিরোধিতা করছে এবং বৈঠকে অনুপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছে। এর পরই, চিনকে কড়া জবাব দিয়ে ভারত জানিয়ে দিয়েছে, ভারতের কোথায় বৈঠক হবে, তা ভারতই সিদ্ধান্ত নেবে। সার্বভৌম ভারতের যে কোনও জায়গায় বৈঠক করার অধিকার রয়েছে সরকারের।

আরও পড়ুন: কাশ্মীরে বৈঠক, তাই জি২০-তে অংশ নেবে না চিন! কড়া জবাব ভারতের

বৈঠককে টার্গেট করছে জঙ্গিরা

এদিকে, বিশ্ব দরবারে ভারতের ভাবমূর্তিতে ধাক্কা দিতে এই বৈঠককে (G20 Meeting) টার্গেট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন জঙ্গি সংগঠন। রবিবারই এনআইএ-র জালে ধরা পড়েছে জইশ চর। জম্মু-কাশ্মীরের কুপওয়ারা থেকে সন্দেহভাজন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। ধৃত সন্দেহভাজন জইশ ই মহম্মদ কমান্ডারের কাছে স্পর্শকাতর তথ্য পাঠাচ্ছিল। ধৃতের নাম মহম্মদ উবাইদ মালিক। ওই ব্যক্তি পাকিস্তানের জইশ ই মহম্মদ কমান্ডারের সঙ্গে যোগাযোগ করেছিল।

বহুস্তরীয় নিরাপত্তা বলয় মোতায়েন

নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে, ভূস্বর্গতে কার্যত দূর্গে পরিণত করা হয়েছে। আগত বিদেশি অতিথি সহ গোটা অনুষ্ঠানের (G20 Meeting) জন্য বহুস্তরীয় সুরক্ষা বলয় কার্যকর করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে নৌসেনার বিশেষ ‘মার্কোস’ কমান্ডোদের মোতায়েন করা হয়েছে। সঙ্গে রয়েছে ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)। এছাড়া, বিএসএফ, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, সশস্ত্র সীমা বল ও জম্মু-কাশ্মীর পুলিশের হাজার হাজার বাহিনী মোতায়েন করা হয়েছে জঙ্গি হামলা রুখতে। পাশাপাশি, ড্রোন হামলা রুখতে মোতায়েন করা হয়েছে অ্যান্টি-ড্রোন ইউনিট। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

g20 tourism working group meet

g20 meet srinagar

g20 meet jammu kashmir

kashmir g20 security


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর