img

Follow us on

Sunday, Apr 28, 2024

Modi Macron: ভূয়সী প্রশংসা মাক্রঁর গলায়, ভারতের ইউপিআই-তে মজেছে বিশ্ব

ইউপিআই সিস্টেমে মুগ্ধ মাক্রঁ, কী বললেন জানেন?...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁ। ফাইল ছবি।

  2024-01-27 17:52:44

মাধ্যম নিউজ ডেস্ক: “মোদির সঙ্গে চা খাওয়ার কথা ভুলব না। কারণ চায়ের দাম মেটানো হয়েছিল ইউপিআইয়ের মাধ্যমে।” কথাগুলি বললেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁ (Modi Macron)। দু দিনের ভারত সফরে এসেছিলেন ফরাসি প্রেসিডেন্ট। হয়েছিলেন ৭৫তম প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি। এই সফরেই রাস্তার একটি চায়ের দোকানে বসে চা পান করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রঁ।

কী বললেন মাক্রঁ?

ভারত ভ্রমণের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে চা খাওয়ার কথা ভুলব না। কারণ চায়ের দাম মেটানো হয়েছিল ইউপিআইয়ের মাধ্যমে। এটা অভিনব।” ২৫ জানুয়ারি জয়পুর দর্শনে গিয়েছিলেন মাক্রঁ। হাওয়া মহলের কাছের একটি চায়ের গুমটিতে চা পান করেন মোদি ও মাক্রঁ। চা পানের পর ইউপিআইয়ের মাধ্যমে চায়ের দাম মেটান প্রধানমন্ত্রী। পুরো বিষয়টি খুঁটিয়ে দেখেন ফরাসি প্রেসিডেন্ট। বিস্ময়ের সঙ্গে মাক্রঁ দেখেন, দাম মেটানোর পর মোদির ফোনে চলে এসেছে কনফার্মেশন মেসেজ।

ভারত-ফ্রান্স বন্ধুত্ব

ইউপিআই সিস্টেম কীভাবে কাজ করে, কীভাবে মোদি চায়ের বিল মিটিয়েছেন ফোনের সাহায্যে সেসবের উল্লেখ করেন মাক্রঁ। ভারত-ফ্রান্সের (Modi Macron) বন্ধুত্ব মজবুতিকরণের ওপরও জোর দিয়েছেন মাক্রঁ। ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানোয় কৃতজ্ঞতাও প্রকাশ করেন মাক্রঁ। মোদির সঙ্গে তাঁর ঘনিষ্ঠতার কথাও বলেন ফরাসি প্রেসিডেন্ট। তাঁদের আলাপচারিতাকে নতুন শেখার উত্তেজনায় দুই বন্ধুর সম্মিলন বলেও আখ্যায়িত করেন ফরাসি প্রেসিডেন্ট। ২৬ জানুয়ারিকে তিনি একটি গুরুত্বপূর্ণ দিন বলে উল্লেখ করেন। তিনি বলেন, “আমরা বোধ হয় বিচ্ছিন্নভাবে থাকতে পারব না। উষ্ণতার আবহে আবার আমাদের দুই বন্ধুর বৈঠক হয়েছে। নয়া আবিষ্কারের যে তাজা ভাব থাকে, সেটা নষ্ট না করেই হয়েছে বৈঠক। জুলাই মাসে আপনি ছিলেন ফ্রান্সে, আর আজ আমি এখানে, দিল্লিতে।”

আরও পড়ুুন: দোরগোড়ায় লোকসভা ভোট, ইলেকশন ইন-চার্জ ঘোষণা নাড্ডার, বাংলার দায়িত্বে কে?

ভারতে ডিজিটাল লেনদেনের একটি অন্যতম মাধ্যম হল ইউপিআই সিস্টেম। মোবাইল থেকে কিউআর কোড স্ক্যান করে অন্যের অ্যাকাউন্টে ট্রান্সফার করা যায় টাকা। ভারতের (Modi Macron) এই ইউপিআই সিস্টেমের সুবিধার বিষয়ে নানা সময় সওয়াল করেছে ফ্রান্স। গত জুলাই মাসে বাস্তিল দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ফ্রান্সে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সময়ই তিনি জানিয়েছিলেন, ভারত থেকে যাঁরা ফ্রান্সে বেড়াতে আসবেন, তাঁরা ইউপিআইয়ের মাধ্যমে লেনদেন করতে পারবেন। এদিন ভারতে এসে সেই পদ্ধতিটাই চাক্ষুষ করে যারপরনাই বিস্মিত ফরাসি প্রেসিডেন্ট।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

UPI

news in Bengali     

Modi Macron


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর