img

Follow us on

Sunday, May 19, 2024

Earthquake: কয়েক ঘণ্টার ব্যবধানে তিনবার ভূমিকম্পে কেঁপে উঠল নিকোবর দ্বীপ

মার্চ মাসের শুরুতেও একবার কেঁপে উঠেছিল নিকোবর দ্বীপ...

img

প্রতীকী ছবি

  2023-04-09 19:36:32

মাধ্যম নিউজ ডেস্ক: ব্যবধান মাত্র কয়েক ঘণ্টার। তার মধ্যেই পর পর তিনবার ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল নিকোবর (Nicobar) দ্বীপ। রবিবার বিকেল ৪টে নাগাদ কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৩। নিকোবর দ্বীপ থেকে ১০ কিমি গভীরে কম্পন অনুভূত হয়েছে। এদিন দুপুর ২টো ৫৯ মিনিট নাগাদ দ্বিতীয় কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৪.১। প্রথম কম্পনটি অনুভূত হয়েছিল দুপুর ১টা ১৬ মিনিটে।

ভূমিকম্প (Earthquake)...

রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৪.৯। শেষবারের মতো কম্পন অনুভূত হয় বিকেল ৪টে নাগাদ। এদিন সন্ধে পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি। মার্চ মাসের শুরুতেও একবার কেঁপে উঠেছিল নিকোবর দ্বীপ। রিখটার স্কেলে সেবার কম্পনের মাত্রা ছিল ৫।

এদিন ঘণ্টা কয়েকের ব্যবধানে পর পর তিন বার ভূমিকম্প (Earthquake) হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। বাড়ি ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন অনেকেই। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভূমিকম্প প্রবণ এলাকার মধ্যেই পড়ে। ২০২২ সালের জুলাইয়ের শুরুতে ২৪ ঘণ্টায় সেখানে ২২ বার কম্পন অনুভূত হয়েছিল। ৬ এপ্রিলও একবার কেঁপে উঠেছিল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৪.৬। রাজধানী পোর্টব্লেয়ার থেকে ১৪০ কিমি উত্তর পূর্বে ছিল সেই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

আরও পড়ুুন: ফের প্রকাশ্যে কংগ্রেসের কোন্দল, গেহলটের বিরুদ্ধে অনশনে বসবেন পাইলট

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে জানানো হয়েছে, রিখটার স্কেলে ৪.৯ মাত্রার কম্পনের (Earthquake) উৎস ছিল ক্যাম্পবেল বে-র ২২৮ কিলোমিটার উত্তরে, ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। পরের কম্পনটির উৎস ছিল নিকোবর দ্বীপে। এটিরও সূচনা হয় মাটির ১০ কিলোমিটার নিচে। আর বিকেল ৪টের সময় যে ৫.৩ মাত্রার কম্পন অনুভূত হয়, সেটিরও উৎস ছিল নিকোবর দ্বীপে, মাটির ১০ কিলোমিটার গভীরে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Earthquake

Andaman and nicobar islands


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর