img

Follow us on

Sunday, May 19, 2024

Earthquake: গভীর রাতে দুলে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ! কম্পনের মাত্রা ৬.০

চলতি বছরে তিনবার কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

img

প্রতীকী ছবি

  2023-07-29 09:57:52

মাধ্যম নিউজ ডেস্ক: শুক্রবার রাতে ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.০। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বা এনসিএস জানিয়েছে, শুক্রবার রাত ১টা নাগাদ রাজধানী পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ১২৬ কিলোমিটার দূরে দক্ষিণ-পূর্ব দিকে এই ভূমিকম্প (Earthquake) হয়। এখনও পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর সেভাবে পাওয়া যায়নি। ভূমিকম্পের পর আজ শনিবার আফটার শক হতে পারে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। প্রতিবেদন লেখা পর্যন্ত সেভাবে কোনও ক্ষয়ক্ষতি অথবা প্রাণহানির খবর সামনে আসেনি।

ভূমিকম্পের (Earthquake) উৎসস্থল

এনসিএস জানিয়েছে, ভূমিকম্পটির (Earthquake) কেন্দ্র ছিল মাটির ৬৯ কিলোমিটার গভীরে। কিন্তু ভিন্নমত জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। তারা ‘জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড)’-কে উদ্ধৃত করে জানিয়েছে যে, মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।


২০২৩ সালে এই নিয়ে তৃতীয় ভূমিকম্প

প্রসঙ্গত এটাই প্রথম নয়, চলতি বছরে এই নিয়ে তৃতীয় বার ভূমিকম্প হল আন্দামানে। এর আগে গত জানুয়ারিতে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আন্দামান সাগরে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৯। গত মার্চ মাসেও নিকোবর অঞ্চলে ভূমিকম্প (Earthquake) হয়, রিখটার স্কেলে মাত্রা ছিল ৫। ফের হল জুলাইতে। প্রসঙ্গত, গত ২০২২ সালের জুলাই মাসে ৪ ও ৫ তারিখ কম্পন অনুভূত হয়। প্রথম কম্পন অনুভূত হয়েছিল ৪ জুলাই ৫টা ৪২ মিনিটে। এরপর ৫ জুলাই সকাল থেকে ২১ বার অনুভূত হয় কম্পন।

 

আরও পড়ুুন: “মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রির চক্র চলছে…ফাঁসি হওয়া উচিত ”, বিস্ফোরক রাজ্যপাল

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Earthquake

Andaman and nicobar islands


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর