img

Follow us on

Monday, Apr 29, 2024

Kota Suicide: ফের কোটায় এক আইআইটি-জেইই পরীক্ষার্থীর আত্মহত্যা

এই মাসে রাজস্থানের কোটায় আত্মহত্যায় ছাত্রমৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪

img

প্রতীকী চিত্র।

  2023-08-16 19:03:15

মাধ্যম নিউজ ডেস্ক: ফের রাজস্থানের কোটায় ইঞ্জিনিয়ারিং পরীক্ষার প্রস্তুতি নেওয়া এক পড়ুয়ার আত্মহত্যার (kota suicide) ঘটনা ঘটল। বিহারের গয়ায় মৃত পড়ুয়ার বাড়ি। নাম বাল্মীকি প্রসাদ। বয়স হয়েছিল ১৮। পরীক্ষার প্রস্তুতির চাপ এবং হতাশা মৃত্যুর কারণ বলে অনেকেই মনে করছেন।

কীভাবে ঘটল ঘটনা (kota suicide)?

মৃত বাল্মীকি প্রসাদ আইআইটি-জেইইর পরীক্ষার্থী ছিলেন। দু বছর ধরে কোটাতে প্রস্তুতি নিচ্ছিলেন বলে জানা গেছে। চলতি মাসে এই নিয়ে কোটায় আত্মহত্যায় ছাত্রমৃত্যুর সংখ্যা দাঁড়াল চার। এই বছরে মোট সংখ্যা ২০। জানা গেছে বাল্মীকি প্রসাদ যে বাড়িতে থাকতেন সেই বাড়িতেই ঝুলন্ত অবস্থায় তাঁর দেহ উদ্ধার হয়। বাড়ির মালিক তাঁকে দেখে পুলিশকে প্রথমে খবর দেন। এরপর মৃতদেহ (kota suicide) পুলিশ নিয়ে যায়।

পুলিশের ভূমিকা

সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ৮ টায় পাশের এক ছাত্র বাল্মীকিকে ডাকতে গেলে কোনও উত্তর পাওয়া যায়নি। এরপর বাড়ির মালিককে খবর দেওয়া হয়। বাড়ির মালিক দরজা ভেঙে দেখতে পান বাল্মীকি প্রসাদ গলায় ফাঁস দিয়ে ঝুলছেন। পুলিশে খবর দিলে মৃতদেহকে (kota suicide) তারা দ্রুত ময়নাতদন্তের জন্য পাঠায়। পুলিশের তরফ থেকে বলা হয়, পরিবারের লোকদের খবর পাঠানো হয়েছে। পুলিশ আরও জানিয়েছে যে মৃত্যুর কারণ সম্পর্কিত কোনও রকম নোট পাওয়া যায়নি। আপাতত পুলিশ বাড়ির মালিক এবং এলাকার ছাত্রদের প্রাথমিক ভাবে জিজ্ঞাসাবাদ করার কাজ শুরু করেছে। আরও জানা গেছে মোটামুটি ভাবে গত ২ বছর ধরে এই ছাত্র এখানেই আইআইটি-জেইই পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু পরীক্ষায় সাফল্য না আসার কারণে হতাশা কাজ করছিল বলেও জানা গেছে স্থানীয় সূত্রে।

কোটা প্রশাসনের ভূমিকা

কোটা জেলা প্রশাসনের তরফ থেকে ছাত্রদের আত্মহত্যা (kota suicide) নিয়ে সচেতনতার অভিযান শুরু হয়েছে। হাইকোর্টের বিশেষ আদেশের ভিত্তিতে জেলায় আগত পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে, বিশেষ কাউন্সেলিং এবং হেল্পলাইন চালু করার কথা প্রশাসন ঘোষণা করেছে। যে কোনও সাহায্যের জন্য একটি বিশেষ হেল্পলাইন নম্বর ৯৯৯৯৬৬৬৫৫৫ এবং help@vandrevalafoundation.com নামে মেইল আইডি প্রকাশ করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

student

kota suicide

kota

iit jee


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর