img

Follow us on

Monday, May 20, 2024

Air Force: বায়ুসেনার নজরদারি! ভারতের আকাশে প্রায় ১০ মিনিট রইল পাক বিমান, কেন জানেন?

লাহোরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে সমন্বয়ে বিমানটির যাত্রাপথ নিয়ন্ত্রণ করে দিল্লি এয়ার ট্রাফিক কন্ট্রোল

img

ভারতের আকাশে পাক বিমান।

  2023-05-08 15:52:42

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের আকাশসীমায় পাকিস্তান এয়ারলাইন্সের বিমানকে (Pakistan Plane) ঢুকে পড়তে দেখেই তৎপর হয়ে উঠল ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)। পাঞ্জাবের উপর চক্কর কাটছিল বিমানটি। বায়ুসেনা সূত্রে খবর, খারাপ আবহাওয়ার কারণেই ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়েছিল ওই যাত্রীবাহী পাক বিমানটি। ১০ মিনিটের বেশি সময় বিমানটি পাঞ্জাবের আকাশে ছিল। 

বায়ুসেনার নজরদারি

রিপোর্ট অনুযায়ী, গত ৪ মে পাকিস্তানি ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ১৬ বছর পুরোনো বোয়িং ৭৭৭ ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়েছিল। লাহোরে অবতরণ করতে না পেরে ট্রাফিক কন্ট্রোলের নির্দেশেই সেই বিমানটি ঘুরে ফের পাকিস্তানে প্রবেশ করে। সেই সময় সেটি ভারতীয় আকাশসীমায় প্রবেশ করেছিল। রাতের অন্ধকারে পাঞ্জাবের বেশ কিছু জায়গার ওপর দিয়ে উড়ে গিয়েছিল বিমানটি। জানা গিয়েছে, পিকে-২৪৮ উড়ানটি ওমানের মাসকাট থেকে টেকঅফ করেছিল লাহোরের উদ্দেশে। তবে অবতরণের সময় লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরের আবহাওয়া খারাপ ছিল। এই আবহে বিমানটি অবতরণ করতে পারছিল না। এই আবহে দিল্লি এয়ার ট্রাফিক কন্ট্রোল বিষয়টি নিয়ে অবগত হয়। লাহোরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে সমন্বয়ে বিমানটির যাত্রাপথ নিয়ন্ত্রণ করে দিল্লি এয়ার ট্রাফিক কন্ট্রোল।

আরও পড়ুন: অভিষেক বন্দ্যোপাধ্যায়কে '৪২০' বলে কেন কটাক্ষ করলেন সুকান্ত মজুমদার?

খারাপ আবাহাওয়া দায়ী

পাকিস্তানের আন্তর্জাতিক এয়ারলাইন্সের সব বিমানের ভারতীয় আকাশসীমার উপর দিয়ে ওড়ার অনুমতি নেই। কয়েকটির আছে। পাকিস্তান থেকে কুয়ালালামপুর ও ব্যাঙ্ককগামী বিমানগুলি ভারতীয় আকাশসীমার উপর দিয়েই যায়। তাই এই বিমানটি রুট বদল করে ভারতে ঢোকার পর থেকেই লাগাতার বায়ুসেনার নজরদারিতে রাখা হয়েছিল। পরে আবহাওয়ার পরিস্থিতি ঠিক হলে বিমানটি ফিরে যায় লাহোরে। ফ্লাইট রাডার 24-এ একটি ট্র্যাকার অ্যাপ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ঘটনার দিন রাত প্রায় সাড়ে ৮ টার কিছু পরে পাক বিমানটি পাঞ্জাবের আকাশসীমায় প্রবেশ করে। তারপর সেটি দক্ষিণ-পশ্চিম দিকে মোড় নিয়ে পাক আকাশসীমায় প্রবেশের আগে তারন তারান উপর দিয়ে গিয়ে উড়ে যায়। পরে রুট বদল করে পাক বিমানটি লাহোরের পরিবর্তে মুলতান বিমানবন্দরে অবতরণ করে বলে জানা গিয়েছে। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

pakistan

Punjab

Indian Airforce

Air Force

Indian airspace

Pak Plane

Pak Plane Entered Indian Airspace


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর