img

Follow us on

Sunday, May 19, 2024

Anurag Maloo : অন্নপূর্ণা থেকে নামার পথে নিখোঁজ! ৩ দিন পর ৩০০ মিটার গভীর বরফ ফাটল থেকে উদ্ধার অনুরাগ মালু

তাঁর শারীরিক অবস্থা বেশ গুরুতর। আপাতত তাঁকে নেপালের পোখরায় মনিপাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

img

অনুরাগ মালু।

  2023-04-20 21:10:49

মাধ্যম নিউজ ডেস্ক: তিনদিন পর জীবিত অবস্থায় খোঁজ মিলল ভরতীয় পর্বতারোহী (Mountaineer Climber) অনুরাগ মালুর (Anurag Maloo )। ৮ হাজার ৯১ মিটার উচ্চতায় তাঁকে পাওয়া গিয়েছে। অন্নপূর্ণা অভিযান শেষে নামার পথে গত ১৭ এপ্রিল ৩৪ বছর বয়সী এই ভারতীয় পর্বতারোহী ৬ হাজার মিটার উচ্চতা থেকে নিখোঁজ হয়ে যান। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এমনটাই জানিয়েছেন অনুরাগের ভাই সুধীর মালু। 

বরফ-গুহায় তিন দিন

অন্নপূর্ণা শৃঙ্গজয় (Annapurna Expedition) করে নামার পথে ৬ হাজার মিটার উচ্চতায় একটি বরফে ঢাকা গহ্বরে আটকেছিলেন অনুরাগ। পৃথিবীর দশম শৃঙ্গ অন্নপূর্ণা। অন্যতম কঠিন ও বিপদসংকুল পার্বত্যপথ বলে জানা যায়। কয়েক দিন আগেই এই শৃঙ্গ জয় করেই ইতিহাস তৈরি করেছেন এক বাঙালিকন্যা। অন্নপূর্ণা শৃঙ্গ জয় করেন চন্দননগরের পিয়ালি বসাক। এই অন্নপূর্ণা শৃঙ্গের ক্যাম্প-৩ থেকে নামার সময়ে রাজস্থানের যুবক অনুরাগ মালু নিখোঁজ হয়ে যান। সেভেন সামিট ট্রেকের চেয়ারম্যান মিংপা শেরপা বলেন, "শেরপা ছাং দাওয়ার নেতৃত্বে ছয়জনের একটি টিম তাঁর তল্লাশিতে নামে। অবশেষে নজরে আসে অনুরাগ মালু। তাঁর শারীরিক অবস্থা বেশ গুরুতর বলে জানা গিয়েছে। আপাতত তাঁকে নেপালের পোখরায় মনিপাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরও পড়ুন: ধীরে ধীরে "হিট এজ"-এর দিকে এগোচ্ছে পৃথিবী! কী বলছেন বিশেষজ্ঞরা?

সাতটি উচ্চতম পর্বতে অভিযান

ভারতীয় এই পর্বতারোহী আট হাজার ফিট উচ্চতায় ১৪টি পর্বত অভিযানের টার্গেট নিয়ে বেরিয়েছিলেন। এছাড়াও তাঁর লক্ষ্য ছিল সাতটি দেশের সাতটি উচ্চতম পর্বতে অভিযান। আন্তর্জাতিক স্তরে সচেতনতা প্রচার তাঁর অন্যতম মূল লক্ষ্য ছিল। রাজস্থানের কিষাণগড়ের বাসিন্দা ৩৪ বছর বয়সী অনুরাগ মালু। সোমবার মাউন্ট অন্নপূর্ণার চতুর্থ ক্যাম্প থেকে ফিরছিলেন অনুরাগ। পথে প্রায় সাড়ে ১৯ হাজার ফুট নীচের একটি খাদে পড়ে যান তিনি। নিখোঁজ পর্বতারোহীর খোঁজে আকাশপথে এলাকার সমীক্ষা চালানো শুরু হয়। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Rajasthan

Nepal

Anurag Maloo

Annapurna

missing mountaineer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর