img

Follow us on

Monday, May 20, 2024

World Malaria Day: ম্যালেরিয়ায় আক্রান্ত! লড়তে জরুরি ভাল খাবারও, কী বলছেন পুষ্টিবিদরা?

বিশ্বের ৮৫টি দেশে এই জ্বরে মৃত্যু হয়েছে ৬ লক্ষেরও বেশি মানুষের...

img

প্রতীকী ছবি।

  2023-04-26 08:15:16

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে পালিত হয়ে গেল ম্যালেরিয়া দিবস (World Malaria Day)। ফি বছর ২৫ এপ্রিল দিনটি ম্যালেরিয়া (Malaria) দিবস হিসেবে পালন করে তামাম বিশ্ব। ম্যালেরিয়া মশাবাহিত একটি রোগ। ২০২০ সালে বিশ্বে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন ২৪১ মিলিয়ন মানুষ। বিশ্বের ৮৫টি দেশে এই জ্বরে মৃত্যু হয়েছে ৬ লক্ষেরও বেশি মানুষের। আফ্রিকায় পাঁচ বছরের কম বয়সের শিশুর ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার সব চেয়ে বেশি। তাই ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে গেলে প্রয়োজন সঠিক ডায়েট।

বিশ্ব ম্যালেরিয়া দিবসে (World Malaria Day) দাওয়াই পুষ্টিবিদদের...

পুষ্টিবিদদের মতে, ম্যালেরিয়া জ্বরে দেহের মেটাবলিক রেট অস্বাভাবিক হারে বেড়ে যায়। তাই প্রয়োজন ক্যালোরির। সেই কারণে উচ্চ কার্বোহাইড্রেট ডায়েট করা উচিত। এজন্য ভাত এবং মিলেট খাওয়া প্রয়োজন। এই সময় শরীরের প্রয়োজন প্রচুর প্রোটিনের। প্রোটিনের ঘাটতি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় শরীরের। তাই রোগ প্রতিরোধ (World Malaria Day) ক্ষমতা বাড়ানো প্রয়োজন। এজন্য ডিম, বাদাম, মাংস, মাছ এবং ডেয়ারি প্রোডাক্ট খাওয়া উচিত। যেহেতু এই সময় শরীরের ক্ষমতা কমে যায়, তাই ডাবের জল, আখের রস, তাজা ফলের রস, লেবুজল, স্যুপ এবং স্ট্যু খাওয়া প্রয়োজন। প্রয়োজন জল ফুটিয়ে খাওয়াও। মশাবাহিত রোগের মোকাবিলা করতে হলে শরীরে যাতে প্রচুর পরিমাণে চর্বি না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য চিয়া বীজ, ফ্ল্যাক্স বীজ, ওয়ালনাট, মাছ এবং মাছের তেল খাওয়া প্রয়োজন। এই সব খাবার শরীরকে ফ্যাটমুক্ত রাখতে সাহায্য করে।

আরও পড়ুুন: কেন্দ্রের পাঠানো করোনার বুস্টার ডোজ স্টোরে থেকে নষ্ট হয়েছে, বাড়তি উদ্বেগ রাজ্যে!

শরীরে রোগ (World Malaria Day) প্রতিরোধ গড়ে তোলে ভিটামিন এ এবং সি। সেই জন্য পেঁপে, আম, আঙুর, মিষ্টি লেবু, আনারস এবং আমলকি নিত্য খাওয়া প্রয়োজন। এগুলি শরীরে প্রয়োজনীয় ভিটামিনের জোগান দেয়। মশাবাহিত রোগের মোকাবিলা করতে বেশি তেল-মশলা যুক্ত খাবার খাওয়া উচিত নয়। আচার, অতিরিক্ত চর্বিযুক্ত খাবার খাওয়াও উচিত নয়। চা, কফি এবং ক্যাফিনযুক্ত খাবার না খাওয়াই ভাল। পুষ্টিবিদদের মতে, রোগ প্রতিরোধে শরীরের প্রয়োজন ভিটামিন ডি-এরও। এজন্য প্রতিদিন সকালের নরম রোদে বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে থাকা প্রয়োজন। ভিটামিন ই এবং ফলিক অ্যাসিড যুক্ত খাবারও খাওয়া উচিত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে।

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Malaria

World Malaria Day

mosquito borne disease


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর