img

Follow us on

Wednesday, May 08, 2024

Nutrition: আগের রাতের রান্না মাইক্রোওয়েভ ওভেনে গরম করে খান? পুষ্টিগুণ থাকছে কি? 

ব্যস্ত জীবনে বাসি খাবার গরম করে খাওয়ার অভ্যাস! জানেন শরীরে কী প্রভাব পড়ছে?

img

প্রতীকী ছবি।

  2024-03-10 17:11:11

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

রাতের খাবার বাড়তি হলে ফ্রিজে ঢুকিয়ে রাখা, কিংবা অফিসের তাড়াহুড়ো এড়াতে রাতেই রান্না করে রাখা, এমন অভ্যাস এখন অনেকের। তাড়াতাড়ি মাইক্রোওয়েভ ওভেনে গরম করলেই হয়ে গেল। চটজলদি মিটে গেল রান্নার ঝামেলা। আধুনিক ব্যস্ত জীবনে কমবেশি অনেকেই এভাবে অভ্যস্ত হয়ে উঠছেন। কিন্তু চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, এমন অভ্যাসে নিজের বাড়তি বিপদ তৈরি হচ্ছে। অজান্তেই একাধিক রোগের ঝুঁকি বাড়ছে। তাই সতর্কতা (Nutrition) জরুরি।‌ নিয়মিত এই বাসি খাওয়ার অভ্যাস বদল করতে না পারলেই বিপদ বাড়বে।

কোন বিপদের ইঙ্গিত দিচ্ছেন চিকিৎসকেরা? (Nutrition)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, বাসি খাবার নিয়মিত খেলে হজমের সমস্যার ঝুঁকি দেখা দিতে পারে। তাই যাঁরা নিয়মিত বাসি খাবার খান, তাঁদের হজমের গোলমাল বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।বিশেষজ্ঞদের একাংশের মতে, আগের দিনের রান্না করা খাবার, পরের দিন‌ ফের গরম করে খেলে অধিকাংশ সময়েই একেবারেই পুষ্টিগুণ থাকে না। এর ফলে তা কোনও কাজেই লাগে না।‌ বিশেষত বেশ কিছু খাবার বারবার গরম করলে শরীরে মারাত্মক খারাপ প্রভাব ফেলে। পুষ্টিবিদদের একাংশ জানাচ্ছেন, বাসি আলুর তরকারি খেলে শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে। কারণ, আলু রান্না করার পরে দীর্ঘ সময় রাখলে তাতে ক্লোস্ট্রিডিয়ম বোটুলিনম নামে একরকম ব্যাকটেরিয়া জন্ম নেয়। এর জেরে মাথার যন্ত্রণার মতো উপসর্গ দেখা দিতে পারে। এছাড়াও পালং শাক বারবার গরম করে খাওয়া বিপজ্জনক (Nutrition) বলেই মনে করছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, পালং শাকে প্রচুর পরিমাণে নাইট্রেট থাকে। রান্নার পরে বারবার তাকে গরম করলে কার্সিনোজেনিক নাইট্রোসিমাইন্সে পরিণত হয়ে যায়। এর জেরে শরীরে একাধিক এলার্জি হতে পারে।

কোন খাবারে একেবারেই না (Nutrition)

চিংড়ি কিংবা কাঁকড়ার মতো সামুদ্রিক খাবার বাসি না খাওয়ার পরামর্শ‌ দিচ্ছেন চিকিৎসকেরা।‌ তাঁরা জানাচ্ছেন, যে কোনও সামুদ্রিক মাছের পদে দ্রুত ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। তাই এই পদগুলো রান্না করে গরম গরম খাওয়া যেতে পারে।‌ কিন্তু একাধিক বার ফুটিয়ে খেলে তাতে অন্ত্র এবং পাকস্থলীতে যে কোনও রকমের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। যে কোনও রকমের ভাজা জাতীয় পদ একেবারেই বাসি খাওয়া উচিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।‌ তাঁরা জানাচ্ছেন, তেলেভাজা বাসি খেলে‌ কিংবা পুনরায় ভেজে খেলে এতে নানা রকম রাসায়নিক ক্রিয়া হয়। যার প্রভাব রক্ত সঞ্চালনে পড়ে। পাশপাশি হজমের গোলমাল (Nutrition) দেখা দিতে পারে। এছাড়া, মাইক্রোওয়েভ ওভেনে গরম করলে অনেক সময়েই খাবারের পুষ্টিগুণ কমে যায় এমনটাও জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nutrition

Bacteria Infection

lifestyle disease

Microwave cooking


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর