img

Follow us on

Monday, May 20, 2024

Cholesterol Control: ওষুধ খেয়েও কমছে না কোলেস্টেরল? পাতে রাখুন এই ৫ টি খাবার

Cholesterol Control: হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখা দরকার।

img

প্রতীকী ছবি

  2023-03-02 15:43:50

মাধ্যম নিউজ ডেস্ক: বর্তমানে ঘরে ঘরেই দেখা যায় কোলেস্টেরলের (Cholesterol Control) সমস্যা। অস্বাস্থ্যকর খাদ্যাভাস ও জীবনযাপনের কারণে কোলেস্টেরলের মাত্রা যেন দিন দিন বেড়েই চলেছে। তবে এই কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য ট্যাবলেট খাওয়ার প্রয়োজন তো রয়েছেই কিন্তু এর পাশাপাশি খাদ্যতালিকায় রাখা উচিত কিছু পুষ্টিকর খাবারও।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা কেন জরুরি?

ভালো কোলেস্টেরল যতটা গুরুত্বপূর্ণ, খারাপ কোলেস্টেরল ঠিক ততটাই বিপজ্জনক। কোলেস্টেরল রক্তে ময়লার মত, যা শিরার ভিতরে জমতে শুরু করে ও সঙ্কুচিত করে। এর জেরে রক্তপ্রবাহেও বাধা দেয়। এ কারণে হৃৎপিণ্ডে যথেষ্ট পরিমাণে রক্ত পৌঁছাতে পারে না ও ধীরে ধীরে কাজ করা বন্ধও করে দেয়।

আমাদের শরীরে আছে দুই ধরণের কোলেস্টেরল (Cholesterol Control)। লাইপোপ্রোটিন এইচডিএল এবং লো-ডেনসিটি লাইপোপ্রোটিন বা এলডিএল। এই এলডিএল কোলেস্টেরলকে বলা হয় খারাপ কোলেস্টেরল। এটিই আপনার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখা দরকার। কিছু খাবার রয়েছে, যেগুলি রোজের পাতে রাখলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কিছুটা হলেও নিয়ন্ত্রণে রাখা যায়।  

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে ৫টি খাবার

লেগুম: ডাল হিসাবেও পরিচিত, এর মধ্যে রয়েছে মটরশুটি, মুসুর ডাল, এছাড়াও সয়াবিন, চিনাবাদাম এবং মটর কোলেস্টেরল কমাতে সাহায্য করে। মটরশুটি ফাইবারের একটি চমৎকার উৎস। এটি আপনার হার্টকে সুস্থ রাখতে এবং কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে দেয়। তাই আজই আপনার ডায়েটে যোগ করুন কালো মটরশুটি, মুসুর ডালের মত হাই-ফাইবার যুক্ত খাবার।

অ্যাভোকাডো: অ্যাভোকাডো একটি পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবার। এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং স্বাস্থ্যকর চর্বি রয়েছে যা ওজন কমাতে এবং হার্টের স্বাস্থ্য, দৃষ্টিশক্তি এবং হাড়ের ঘনত্ব উন্নত করতে সহায়তা করে। এটি মনোস্যাচুরেটেড ফ্যাট এবং ফাইবার সমৃদ্ধ যা খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে (Cholesterol Control)।

আরও পড়ুন: হার্ট ভাল রাখে সঙ্গে স্ট্রেসও কমায়! জানুন ডার্ক চকোলেটের ১০টি স্বাস্থ্য উপকারিতা

গোটা শস্য: বিশেষ করে ওটস এবং বার্লি হৃদরোগের ঝুঁকি কম করতে পারে। ওটস হল একটি গ্লুটেন-মুক্ত খাদ্য যা প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি বড় উৎস যা সুস্থ শরীর গঠনে সাহায্য করে। এতে ভরপুর মাত্রায় দ্রবণীয় ফাইবার রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, এই ‘সলিউবল ফাইবার’ খেলে শরীর থেকে খারাপ কোলেস্টেরল বেরিয়ে যায়।

ডার্ক চকোলেট: ডার্ক চকোলেট অত্যন্ত পুষ্টিকর কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা রক্ত ​​​​প্রবাহ এবং রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। এটি আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং ফসফরাস সহ গুরুত্বপূর্ণ খনিজগুলিতে পূর্ণ। ডার্ক চকোলেট এবং কোকোতে থাকা ফ্ল্যাভোনয়েড ভালো কোলেস্টেরল বাড়াতে এবং খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে (Cholesterol Control)।

রসুন: রসুনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। এটি রক্তচাপ, কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে (Cholesterol Control)।

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Cholesterol

Cholesterol Control


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর