img

Follow us on

Monday, May 06, 2024

India and Bharat: ‘ইন্ডিয়া’ নয়, দেশের নাম ‘ভারত’, পাঠ্যপুস্তকে নাম বদলের সুপারিশ এনসিইআরটির

দেশের নাম কি তবে ‘ইন্ডিয়া’র বদলে শুধুই ‘ভারত’ হবে আগামীদিনে?

img

প্রতীকী ছবি

  2023-10-25 17:33:48

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের নাম সর্বত্র ইন্ডিয়ার বদলে ভারত করা হব, এমন জল্পনা চলছিলই। এই আবহে স্কুলের পাঠ্যপুস্তকে এবার থেকে দেশের নাম ইন্ডিয়া নয় শুধুই ভারত পড়ানো হবে, এমনই সিদ্ধান্ত নিল এনসিইআরটি (NCERT)। সূত্রের খবর, এনসিইআরটি অনুমোদিত সকল পাঠ্যপুস্তকে এবার থেকে শুধু দেশের নাম ভারত (India and Bharat) পড়ানো হবে, এই নির্দেশিকা খুব তাড়াতাড়ি জারি হতে চলেছে। এতেই জল্পনা বাড়ছে, এরপর কি তবে দেশের নাম ইন্ডিয়ার বদলে শুধুই ভারত হতে চলেছে?  এই প্রশ্নের উত্তর অবশ্য আগামীদিনেই পাওয়া যাবে।

ইন্ডিয়া নাকি ভারত?

প্রসঙ্গত, ইংরেজিতে দেশের নাম কী হবেে, ভারত নাকি ইন্ডিয়া (India and Bharat), তা নিয়ে বিগত কয়েকদিন ধরে এই জোর চর্চা চলছে। গত মাসেই জি২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয় ভারতে। সে সময়েই আমন্ত্রিত অতিথিদের কার্ডে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নামের নিচে লেখা ছিল 'প্রেসিডেন্ট অফ ভারত'। অন্যদিকে জি২০ মঞ্চে 'ইন্ডিয়া'র বদলে সর্বত্র স্থান পায় 'ভারত' নাম। প্রধানমন্ত্রীর নামের নিচেও লেখা থাকতে দেখা যায় 'ভারত' নাম। এরপর থেকেই জল্পনা আরও জোরালো হয়, তবে কি দেশের নাম এবার থেকে 'ইন্ডিয়া'র বদলে শুধুই 'ভারত' (India and Bharat) হবে?

কী বলছে ওয়াকিবহাল মহল?  

ইতিহাসবিদদের একাংশের মতে দেশের নাম 'ইন্ডিয়া' (India and Bharat) আসলে ঔপনিবেশিকতার প্রতীক। প্রসঙ্গত মোদি সরকার যে পঞ্চ প্রতিজ্ঞার ঘোষণা করেছে সেখানে অন্যতম একটি বিষয় হিসেবে রয়েছে যে, পরাধীনতার সমস্ত কিছু মুছে ফেলা হবে। ওয়াকিবহাল মহলের একাংশের মতে, ঔপনিবেশিকতার প্রতীক 'ইন্ডিয়া' শব্দ তাই মুছে ফেলতে চায় মোদি সরকার। আগামী দিনে যদি দেশের নাম 'ইন্ডিয়া'র বদলে শুধুই 'ভারত' হয়, তাতে অবশ্য কিছু ভুল দেখছে না ওয়াকিবহাল মহল। কারণ তাঁদের মতে এই নামটি যথার্থ এবং প্রাচীন ভারতের যে কোনও শাস্ত্র অথবা ঐতিহাসিক গ্রন্থগুলোতে এই নামই পাওয়া যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

India and Bharat


আরও খবর


খবরের মুভি