img

Follow us on

Tuesday, May 21, 2024

CISCE: এগিয়ে ছাত্রীরা, ফলপ্রকাশ আইসিএসই ও আইএসসির, জেনে নিন কীভাবে দেখবেন রেজাল্ট?

ICSE-ISC 2024 Results: আইসিএসই ও আইএসসি-তে ছাত্রীদের পাশের হার বেশি, জেনে নিন ফল প্রকাশ

img

ফল প্রকাশ আইসিএসই ও আইএসসির।

  2024-05-06 12:11:41

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকাশিত হল আইসিএসই (দশম শ্রেণি) ও আইএসসি(দ্বাদশ শ্রেণি)-র ফল। সকাল ১১টায় ফল প্রকাশ করা হয়। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা ফলাফল দেখতে পারবেন। নয়া দিল্লির পুষ্প বিহারে বোর্ডের অফিস থেকেই সাংবাদিক বৈঠক করে ফল প্রকাশ করা হয়। এ বছর দশমের ফলাফল পরীক্ষা শেষের ৩৭ দিনের মাথায় এবং দ্বাদশের ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৪৮ দিনের মাথায় প্রকাশ করা হল।

ছাত্রীদের পাশের হার বেশি

রাজ্যে আইসিএসই-এর পাশের হার ৯৯.৪৭ শতাংশ। আইএসসি-র পাশের হার ৯৮.১৯ শতাংশ। আইএসসিই-তে ছাত্রীরা উল্লেখযোগ্য ফল করেছে ছাত্রদের তুলনায়। ছাত্রীদের পাশের হার আইএসসিই-তে ৯৯.৪১ শতাংশ, ছাত্রদের পাশের হার ৯৯.০৭ শতাংশ। আইএসসি তেও ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। আইএসসি-তে রাজ্যে ছাত্রীদের পাশের হার ৯৮.৪৬ শতাংশ, ছাত্রদের পাশের হার ৯৬.৮৮ শতাংশ। ২০২৩ সালে আইসিএসই-তে পাশের হার ছিল ৯৮.৯৪ শতাংশ। এ বছর রাজ্য থেকে আইসিএসই (ISCE) পরীক্ষা দিয়েছে ৪২,৩৭২ জন, আইএসসি (ISC) পরীক্ষা দিয়েছেন ২৭,৬২১ জন। চলতি বছরে ২১ ফেব্রুয়ারি থেকে ২৮ মার্চ অবধি আইসিএসই পরীক্ষা হয়েছিল। দ্বাদশ শ্রেণির (ISC) পরীক্ষা হয়েছিল ১২ ফেব্রুয়ারি থেকে ২ এপ্রিল পর্যন্ত।

কীভাবে দেখবেন রেজাল্ট 

আইসিএসই, আইএসসি-র ছাত্র-ছাত্রীরা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজেদের রোল নম্বর দিয়ে ফলাফল দেখতে পাবে।  এছাড়া ৯২৪৮০৮২৮৮৩ (9248082883) নম্বরে ৭ ডিজিটের ইউনিক আইডি পাঠালেও রেজাল্ট দেখা যাবে। যে ওয়েবসাইটগুলিতে ফল জানা যাবে সেগুলি হল-

cisce.org

results.cisce.org

results.digilocker.gov.in

কত নম্বর পেলে পাশ

আইসিএসই পরীক্ষায় পাশ করতে ন্যূনতম ৩৩ নম্বর পেতে হবে। আইএসসি পরীক্ষায় পাশের জন্য ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। উল্লেখ্য, এবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে আইসিএসই ও আইএসসি-র কম্পার্টমেন্ট পরীক্ষা। কোনও পরীক্ষার্থী যদি কোনও বিষয়ে কম নম্বর পেতেন, তবে এই পরীক্ষা দিতেন। এবার থেকে একই বছরের মধ্যে নিজের নম্বর বা গ্রেড বাড়ানোর জন্য পরীক্ষার্থীরা ইমপ্রুভমেন্ট এগজামিনেশন দিতে পারবেন। তবে সর্বাধিক দুটি বিষয়েই পরীক্ষা দেওয়া যাবে। আগামী জুলাই মাসে এই পরীক্ষা হবে। ফলপ্রকাশের পর ১০ মে পর্যন্ত করা যাবে পুনর্মূল্যায়নের আবেদন।

 

আরও পড়ুন: দেশবাসীর মঙ্গলে পুজো, করলেন সন্ধ্যারতি, অযোধ্যায় রামলালা দর্শনে মোদি

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

CISCE

icse class 10

isc class 12

icse results 2024 announced


আরও খবর


খবরের মুভি