img

Follow us on

Friday, May 03, 2024

Paschim Medinipur: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কোর্স শুরু এবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে

পুজোর আগেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে চালু হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কোর্স

img

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। নিজস্ব চিত্র।

  2023-07-25 15:12:34

মাধ্যম নিউজ ডেস্ক: যুগের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বের দরবারে পথ চলা শুরু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের। আর সেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে ইতিমধ্যেই কাজে লাগাতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন তাবড় দেশ। শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি সহ সরকারি, বেসরকারি কোম্পানি যাবতীয় ক্ষেত্রেই এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার শুরু হয়েছে। এবার পিছিয়ে পড়া জঙ্গলমহল অধ্যুষিত পশ্চিম মেদিনীপুরে (Paschim Medinipur) শুরু হল সেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (AI) কোর্স। মেদিনীপুর শহরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ৬ মাসের এই কোর্স শুরু করতে চলেছে পড়ুয়াদের জন্য।

কীভাবে পড়ানো হবে এই কোর্স (Paschim Medinipur)?

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এই কোর্সে ছাত্র-ছাত্রীসহ শিক্ষকও অংশগ্রহণ করতে পারবেন। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সিসিএই (CCAE) ডিপার্টমেন্টে সান্ধ্যকালীন ক্লাসে এই কোর্স চালু হবে। কোর্সের মেয়াদ রাখা হয়েছে ছয় মাস এবং কোর্স ফি তিন হাজার টাকা। প্রথম পর্বের চল্লিশটি আসন নিয়ে এই কোর্স শুরু হবে। এরপর আস্তে আস্তে পড়ুয়ার সংখ্যা বৃদ্ধি পেলে এই কোর্সের আসন সংখ্যা বাড়বে বলেই জানিয়েছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় (Paschim Medinipur)। অনলাইন এবং অফলাইনের মাধ্যমে আবেদনপত্র গৃহীত হবে। এই বছর পুজোর আগেই এই কোর্স চালু হতে চলেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ভবনে। আর সেই কোর্স নিয়ে ইতিমধ্যে ফর্ম ফিলাপে এগিয়ে এসেছে পড়ুয়া সহ শিক্ষকরা। গ্র্যাজুয়েশন কমপ্লিট করলেই এই কোর্সে আবেদন করা যাবে। এই কোর্স আগামী দিনের যুগান্তকারী পরিবর্তন আনবে বলেই দাবি শিক্ষক সহ দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য

এই বিষয়ে বিস্তারিত ভাবে বলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুশান্ত চক্রবর্তী। তিনি বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে ব্যবহার করছে গোটা বিশ্ব। জঙ্গলমহলের (Paschim Medinipur) পিছিয়ে পড়া মানুষ যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জ্ঞানকে শিক্ষা হিসাবে গ্রহণ করেন, তাহলে বিভিন্ন ক্ষেত্রে আগামী দিনে বিশ্বের সঙ্গে তাঁরাও পায়ে পা মিলিয়ে উন্নতির দিকে এগিয়ে যাবেন। শুধু শিক্ষা ক্ষেত্রে নয়, স্বাস্থ্য, অর্থনীতি, পরিবেশ, বিজ্ঞান এবং বিভিন্ন সরকারি-বেসরকারি কোম্পানি সহ কর্পোরেট জগতেও এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা যাবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহারে কাজ হবে অত্যন্ত সহজ এবং খুব দ্রুত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Vidyasagar University

Paschim Medinipur

Artificial Intelligence

course


আরও খবর


খবরের মুভি