img

Follow us on

Sunday, May 05, 2024

Utkarsh Bangla: ৩ বছরের ডিপ্লোমা ডাক্তার ও ১৫দিনের ট্রেনিং-এর নার্স চাইছেন কেন মুখ্যমন্ত্রী?

৩ বছরের ডিপ্লোমা ডাক্তার ও ১৫দিনের ট্রেনিং-এর নার্স চাইছেন কেন মুখ্যমন্ত্রী?

  2023-05-12 18:00:07

এবার ৩বছরে ডাক্তার আর ১৫দিনেই নার্স তৈরি করবে রাজ্য! উতকর্ষ বাংলায় আজব পরিকল্পনার কথা জানালেন মুখ্যমন্ত্রী। নির্দেশও দিলেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমকে।

রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমও জানিয়ে দিলেন। তিনি বিষয়টা দেখবেন। কারণ এর আগেই মুখ্যমন্ত্রী ব্যাখ্যা করেছেন, কোথায় কাজ করবে এই ডিপ্লোমা ডাক্তার। এবং পাঁচ বছরের ডিগ্রী ধারী চিকিৎসকদের কিভাবে খাটিয়ে নেয় সরকারি হাসপাতালগুলো। সেই কারণেই রাজ্যে ডাক্তারের ঘাটতি মেটাতে ৩ বছরের ডিপ্লোমা ডাক্তারের পরিকল্পনা। 

মুখ্যমন্ত্রী নিজেই জানিয়ে দিচ্ছেন এরা নকল ডাক্তার হবে। সম্ভবত এঁদের পরীক্ষা দিতেও হবে না, স্টাডি করতেও হবে না। অর্থাৎ মুখ্যমন্ত্রী কি কোয়াক ডাক্তারদের ডিপ্লোমা ডিগ্রি দিয়ে চিকিৎসার মাঠে নামাতে চাইছেন? ইঞ্জিনিয়ারিং পড়াশোনায় যেমন ডিপ্লোমা চালু আছে, সেই স্টাইলে চিকিৎসা বিজ্ঞানেও তিন বছরের ডিপ্লোমার পরিকল্পনার কথা ঘোষণা করেই থামেনি মুখ্যমন্ত্রী। জানিয়ে দিয়েছেন,স্বাস্থ্য কেন্দ্রে  জানিয়ে দিয়েছেন এই সব তিন বছরের ডাক্তার কাজ করবে গ্রামের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলোতে।

অর্থাৎ শহুরে নাগরিকের জন্য এক ধরনের চিকিৎসা পরিষেবা। যারা চিকিৎসা কিনতে পারবেন। তাঁরা পাবেন। আর গ্রামের লোকজনের জন্য আরেক চিকিৎসা ব্যবস্থা। যারা বিনা পয়সায় না হলেও অল্প পয়সায় চিকিৎসা পাবেন। দ্বিতীয় শ্রেণীর ডিপ্লোমাধারীদের কাছ থেকে। তবে এখানেই থামেননি মুখ্যমন্ত্রী। তিনি জানিয়ে দিয়েছেন,পনের দিনের ট্রেনিং-এ তৈরি করতে হবে নার্স। যারা স্যালাইন ইঞ্জেকশন আর মেডিসিন দেওয়ার কাজ করতে পারবেন।

মুখ্যমন্ত্রী নিজেই স্বাস্থ্য দফতরের মন্ত্রী। স্বাভাবিক কারণেই স্বাস্থ্যসচিবের মন্তব্য, শোনা যায়, আমরা বিষয়টা দেখে নিচ্ছি। তবে মুখ্যমন্ত্রী খামখেয়ালি ইচ্ছা মেনে যদি বাংলার স্বাস্থ্য ক্ষেত্রে ৩ বছরের ডিপ্লোমা চিকিৎসক আর ১৫ দিনের ট্রেনিং-এ নার্স তৈরি করা হয়। তাহলে সবচেয়ে বিপদে পড়বে গরীব মানুষ। কার্যত সংখ্যাগরিষ্ঠ গরীব মানুষ চলে যাবে চিকিৎসা ব্যবস্থার বাইরে। এবং বাংলার গ্রামীণ স্বাস্থ্য পরিষেবা চলে যাবে অন্ধকারে কোয়াক ডাক্তার আর স্থানীয় আয়াদের হাতে। যাদের না থাকবে প্রয়োজনীয় ট্রেনিং শিক্ষা আর বিষয় সম্পর্কে জ্ঞান।   

একই রকম ভাবে মুখ্যমন্ত্রী আরেক তুঘলকি ঘোষণা, আগামী তিন মাসের মধ্যে পুলিশের নিয়োগ সেরে ফেলতে হবে। পুলিশে নিয়োগ পরীক্ষায় পাশ করার পর যে ৬ মাস কড়া ট্রেনিং-এ থাকতে হয় সদ্য নিয়োগ হওয়া কর্মীদের। মুখ্যমন্ত্রীর দাবি, সেই ট্রেনিং-এরও দরকার নেই। মাসে ৭ দিনের ট্রেনিং আর ২১দিনের স্থানীয় থানায় ডিউটি দিক পুলিশের নতুন কর্মচারিরা।

পুলিশ দফতরের মন্ত্রীও মুখ্যমন্ত্রী নিজেই। ৬ মাসের কড়া পুলিশ ট্রেনিং-এর থানার কাজে নামতেই নতুন কর্মীদের অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। তাদেরকে ৭ দিনের ট্রেনিং আর ২১ দিনের ডিউটির কোন তুঘল্কি পরিকল্পনায় ফেলতে চাইছেন মুখ্যমন্ত্রী? প্রশ্ন তুলছেন বিরোধীরা। তাঁদের দাবি, ২৬সালে সরকার যাওয়ার আগেই নিজের দলের লোকদের কাজ দিতে আর তোলাবাজির পথ খোলা রাখতেই এমন পরিকল্পনা সরকারের।

Tags:

Mamata Banerjee

CM Mamata

Madhyom

CM Mamata Banerjee

Mamata

bangla news

Bengali news

mamata banerjee news

doctor

mamata banerjee nabanna

utkarsh bangla

utkarsh bangla jobs

utkarsh bangla new update

utkarsh bengla

diploma doctor

diploma

wb doctor diploma courses

medical diploma

mamata banerjee on diploma doctor

diploma doctors in west bengal

civic doctor

registered nurse

nurse

15 days trained nurse

cm mamata on nurse training


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর