img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Mango Miyazaki: আম ফলিয়ে কোটিপতি! জাপানের মিয়াজাকি আম এবার বাংলার বাগানে

MIYAZAKI_MANGO

  2023-06-11 03:21:46

আম লাগিয়ে কোটিপতি! এই মাগ্যিগণ্ডার বাজারে বীরভূমের চাষীরা স্রেফ আম লাগিয়েই মালামাল!। কী সেই আম? কতই বা দাম বাজারে, শুনলে হতবাক তো হবেনই।

আম দুনিয়ায় বিশ্বের সেরা ৬টি আমের মধ্যে মিয়াজাকি আম রীতিমত আমীর। সাধারণ আমের থেকে অন্তত ১৫ গুণ বেশি মিষ্টি মিয়াজাকি আম। প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিটা-ক্যারোটিনে ভরপুর এই আম। মিয়াজাকি আম ফলিয়ে এখন কোটিপতি বীরভূমের আমচাষী মান্নান খান। তাই খবর দিয়েছেন পুলিশে। স্থানীয় রাজনগর থানায়। যাতে তার বাগান সুরক্ষিত থাকে। নিজেও বসিয়েছেন দিন রাতের বেসরকারি পাহারা।

বাংলার এই কৃষকের নাম মান্নান আর আমের নাম মিয়াজাকি! শুরুতেই বলেছি, মিয়াজাকির উৎপত্তি মূলত জাপানে। জাপানের মিয়াজাকি শহরে এই আম প্রথম মেলে। এপ্রিল থেকে অগাস্টের মধ্যে এর ফলন হয়। ঠিকঠাক ফলনের জন্য, দরকার উষ্ণ আবহাওয়া, আর গাছের বৃদ্ধির জন্য দরকার পর্যাপ্ত বৃষ্টিপাত।

দেখার বিষয় একটাই, বীরভূমের আম চাষীরা কি এর থেকে উৎসাহিত হবেন? রাজ্যের সরকার জেলা প্রশাসন কি একটা স্পেশাল ড্রাইভ দেবেন, রাজ্যে মিয়াজাকির অর্চাড করতে? রাজ্যের কৃষি বিশ্ববিদ্যালয় কি ট্রেনিং প্রকল্প নিয়ে পাশে দাঁড়াবেন বীরভূমের কৃষকদের? 

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

Mango

Japan

Bengal

Famous

millionaire

miyazaki mango

miyazaki mango price

miyazaki

miyazaki mangoes

mangoes

orchard

mango orchard

mango orchard of bengal

bengal mango orchard

west bengal mango orchard

mango orchard of west bengal

producing

miyazaki mangoes of Japan

mangoes of Japan

famous mangoes of japan

makes millionaire

mangoes make millionaire

miyazaki mangoes plantation

makes


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর