img

Follow us on

Thursday, May 02, 2024

Kolkata Metro: গঙ্গার নীচে দিয়ে কবে থেকে শুরু যাত্রী পরিষেবা? দিন ঘোষণা মেট্রোর

জেনে নিন কবে কোন সময় থেকে চলবে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রো...

img

গঙ্গার নীচে দিয়ে মেট্রো যাত্রা। সংগৃহীত চিত্র।

  2024-03-09 19:52:54

মাধ্যম নিউজ ডেস্ক: মার্চ মাসেই গঙ্গার নীচ দিয়ে মেট্রোতে (Kolkata Metro) যাতায়েত করতে পারবেন যাত্রীরা। এবার দিনক্ষণ জানিয়ে দিল মেট্রো রেল। আগামী শুক্রবার, ১৫ মার্চ থেকেই গঙ্গার নীচ দিয়ে যাত্রী নিয়ে চলবে মেট্রো। ওই দিন থেকে একইসঙ্গে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত এবং জোকা-তারাতলা রুটে  মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশেও যাত্রী পরিষেবা শুরু হবে বলে জানা গিয়েছে। আজ শানিবার মেট্রোর পক্ষ থেকে এমনি খবর পাওয়া গেল।

৪৫ সেকেন্ডেই মেট্রোয় নদী পার

উল্লেখ্য হাওড়া ময়দান থেকে ধর্মতলার এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো রেল পথের দূরত্ব ৪.৮ কিলোমিটার। এর মধ্যে গঙ্গার তলা নিয়ে যাওয়া অংশটি হলো ৫২০ মিটার। এই দূরত্ব মেট্রোয় অতিক্রম করতে সময় লাগবে মাত্র ৪৫ সেকেন্ড। অপটিক্যাল ফাইবার বাসানো হয়েছে তাই ইন্টারনেটের সুবিধা সহজেই মিলবে। গঙ্গার তলা দিয়ে ভারতে এই প্রথম করিডর চালু হল। এই প্রথম নদীগর্ভ দিয়ে মেট্রোর ছুটে চলা ইতিহাস গড়েছে বলে জানিয়েছে মেট্রো।

মেট্রোর পক্ষ থেকে ঘোষণা (Kolkata Metro)

মেট্রো রেলের পক্ষ থেকে মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি জানিয়েছেন, “আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রো পরিষেবার তিনটি রুটে ট্রেন চলবে। হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেড স্টেশন থেকে প্রথম মেট্রো চলবে সকাল ৭টা থেকে। আর দিনের শেষ মেট্রো চলবে রাত্রি ৯টা ৪৫ মিনিট পর্যন্ত। অফিসের ব্যস্ত সময়ে ১২ মিনিট সময় অন্তরে ট্রেন চলবে। আগামী অক্টোবর নাগাদ শিয়ালদা অংশের সঙ্গে এসপ্ল্যানেডকে জুড়ে দেওয়া হবে। এর ফলে, সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো চলাচল করতে পারবে। অপর দিকে রুবি থেকে নিউ গড়িয়া পর্যন্ত রুটে ২০ মিনিট অন্তর অন্তর ট্রেন চলবে। অপর দিকে, জোকা-মাঝেরহাট লাইনে দিনে ১৩০টি রেক চলবে। প্রথম মেট্রো শুরু হবে ৮:৩০ মিনিটে। শেষ মেট্রো দুপুর ৩:৩৫ মিনিট।

৬ মার্চ সূচনা করেছিলেন মোদি

গত ৬ মার্চ গঙ্গার নীচ দিয়ে মেট্রোর (Kolkata Metro) আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই ভাবে নিউ গড়িয়া থেকে রুবি এবং জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত লাইনেরও উদ্বোধন করেন। কিন্তু এত দিন স্পষ্ট ছিল না সাধারণ যাত্রী পরিষেবা কবে থেকে শুরু হবে। সেই প্রশ্নের উত্তর মিলল। আজ ঘোষণা হয়ে গেল যে, আগামী ১৫ মার্চ থেকে সাধারণ যাত্রীরা এই পরিষেবা পাবেন।     

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata metro


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর