Pollution: কেন্দ্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও নিষিদ্ধ প্লাস্টিকে রাশ টানতে ব্যর্থ রাজ্য
img

Follow us on

Thursday, May 02, 2024

Pollution: কেন্দ্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও নিষিদ্ধ প্লাস্টিকে রাশ টানতে ব্যর্থ রাজ্য

নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহারে শীর্ষে হাওড়া জেলা! দূষণ রোধে নির্বিকার রাজ্য

img

হাওড়া স্টেশন সংলগ্ন মাছ বাজারের কাছে এভাবেই ডাঁই হয়ে আছে নিষিদ্ধ প্লাস্টিক। নিজস্ব চিত্র

  2023-06-27 18:38:53

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২২ সালের ১ জুলাই থেকে সারা দেশে কাপ, চামচ, থালা সহ একক ব্যবহারযোগ্য প্লাস্টিক এবং ৩১ ডিসেম্বর থেকে ১২০ মাইক্রনের নিচে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। সেই নিষেধাজ্ঞা জারি করার পরই রাজ্যের অন্যান্য জেলার মতো হাওড়া জেলাতেও মহা ধুমধাম করে প্লাস্টিক নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু হয়। মানুষের মধ্যে সচেতনতা (Pollution) বৃদ্ধি করা ও বাজারে বাজারে গিয়ে নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে অভিযান চালায় হাওড়া পুরসভা। কিন্তু দু-চার দিন পর থেকে আবার যে কে সেই৷ সরকারি নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে আগের মতোই ব্যবহার হচ্ছে একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ও নিষিদ্ধ ক্যারিব্যাগ।

সমীক্ষায় (Pollution) কী বেরিয়ে এল?

২০২২ সালের ১ জুলাই থেকে এ রাজ্যে একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ও ক্যারিব্যাগ নিয়ে একটি সমীক্ষা (Pollution) করা হয়। তাতে দেখা যাচ্ছে, গোটা রাজ্যের মধ্যে হাওড়া জেলা একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ও ১২০ মাইক্রনের নিচে প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহারে শীর্ষস্থানে রয়েছে। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন পরিবেশবিদ থেকে বিশেষজ্ঞরা। ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ওয়েস্ট ম্যানেজমেন্ট, এয়ার অ্যান্ড ওয়াটার (আইএসডব্লিউএমএডব্লিউ) সংস্থার উদ্যোগে ২০২২ সালের ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়৷ সেখানেই দেখা যাচ্ছে, এই দু ধরনের নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহারে রাজ্যের অন্যান্য জেলার তুলনায় শীর্ষস্থানে রয়েছে হাওড়া। হাওড়া ও কলকাতা ছাড়াও এ রাজ্যের সল্টলেক, মালদা, মুর্শিদাবাদ, হাওড়া, শিলিগুড়ি এবং দুর্গাপুরের বিভিন্ন ওয়ার্ডে একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ও ১২০ মাইক্রনের নিচে ক্যারিব্যাগ ও  প্লাস্টিকের ব্যবহার, উৎপাদন ও তার ম্যানেজমেন্ট বা পুনর্ব্যবহার নিয়ে এক সমীক্ষা চালানো হয়।

সম্প্রতি এই গবেষণার রিপোর্ট প্রকাশ করেছেন বিশিষ্ট অধ্যাপক, গবেষক ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বিভাগের প্রাক্তন প্রধান এবং ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ওয়েস্ট ম্যানেজমেন্ট, এয়ার অ্যান্ড ওয়াটার-এর সভাপতি অধ্যাপক সাধনকুমার ঘোষ। তিনি বলেন, হাওড়া শহরে প্রায় ৬৮ শতাংশ ক্ষেত্রে এই নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার হচ্ছে। দক্ষিণ কলকাতার প্রায় ৪৭% এবং উত্তর কলকাতার ৫৩% রেস্টুরেন্ট ঠান্ডা পানীয়, কোল্ড কফি, বিভিন্ন শেক ইত্যাদি পরিবেশনের জন্য নিষিদ্ধ প্লাস্টিকের স্ট্র ব্যবহার করছে। একই ভাবে মালদা ও মুর্শিদাবাদে ৫১%, দুর্গাপুরে ৫৯%, এবং পশ্চিমবঙ্গের অন্যান্য জেলায় ৫৮% ব্যবহার হচ্ছে এই নিষিদ্ধ প্লাস্টিকের।  

কাঁটা-চামচ, প্লাস্টিকের থালা, দাঁতের কাঠি এই সব প্লাস্টিকের জিনিস হাওড়ায় প্রায় ৭৩ শতাংশ ব্যবহার হচ্ছে। যা দক্ষিণ কলকাতায় ৫১%, উত্তর কলকাতায় ৪৫%, সল্টলেক এলাকায় ৫৫%, মালদহ ও মুর্শিদাবাদ অঞ্চলে ৬৭%, দুর্গাপুরে ৫৮% এবং রাজ্যের অন্যান্য অংশে ৫১% ব্যবহার হচ্ছে। সমীক্ষায় দেখা গেছে, ১২০ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যাগ যে নিষিদ্ধ, তাও অনেকে জানেন না। মাত্র ৩৯% মানুষ এ ব্যাপারে সচেতন বলে সমীক্ষায় উঠে এসেছে। 

১২০ মাইক্রনের নিচে প্লাস্টিকের ব্যবহারের ক্ষেত্রেও রাজ্যের অন্যান্য জেলার থেকে এগিয়ে রয়েছে হাওড়া জেলা। নিষিদ্ধ ক্যারিব্যাগ হাওড়ায় ব্যবহার হচ্ছে ৮৯ শতাংশ। যা অন্যান্য জেলা এবং তার পাশের শহর কলকাতার থেকে অনেকটাই বেশি। যেটা দেখা যাচ্ছে, দক্ষিণ কলকাতায় ৪১%, উত্তর কলকাতায় ৫৯%, সল্টলেকে ৬৮%, মালদহ ও মুর্শিদাবাদ অঞ্চলে ৭৫%, হাওড়ায় ৮৯%, দুর্গাপুরে ৭৪%, শিলিগুড়ি এবং পশ্চিমবঙ্গ রাজ্যের অন্যান্য অংশে ৬০%। বেশিরভাগ জায়গায় যে সব প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহার হচ্ছে, তা ১০, ২০, ২৫ মাইক্রনের। ক্যারিব্যাগের গায়ে কত মাইক্রন, সেটা লিখে রাখার কথা। তাও লেখা হচ্ছে না।

কী বললেন হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান?

হাওড়া পুরসভার প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী বলেন, হাওড়ার পুলিশকে সঙ্গে নিয়ে তাঁরা মাঝে মধ্যেই এই নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে অভিযান চালান। তাতেও বন্ধ করা যায়নি। পুলিশকেও বলা হয়েছে এই সব প্লাস্টিক যেখানে তৈরি হচ্ছে সেগুলি খুঁজে বার করে ব্যবস্থা নিতে। এ নিয়ে অবশ্য হাওড়া শহরের সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের অভিযোগ, প্লাস্টিক উৎপাদন বন্ধ করা হচ্ছে না। অথচ তাদের ব্যবহার করতে নিষেধ করা হচ্ছে। আগে উৎপাদন (Pollution) বন্ধ করা দরকার৷

কী বলছেন গবেষকরা?

সাধনবাবু বলেন, হাওড়া ও কলকাতা পুরসভার কয়েকটি ওয়ার্ডে যেভাবে সলিড ওয়েস্ট সংগ্রহ করে সেগুলি পৃথকীকরণ করে বিক্রি করা হচ্ছে পুনর্ব্যবহারের জন্য, প্রতিটি ওয়ার্ডেই সেই পরিকাঠামো গড়ে তোলা দরকার। পাশাপাশি সর্বত্র সচেতনতা (Pollution) বৃদ্ধি করা, এই নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে স্পেশাল টাস্ক ফোর্স গঠন করা জরুরি। সঠিক ওয়েস্ট ম্যানেজমেন্ট গড়ে তুলতে ওয়ার্ড পর্যায়ে ভলান্টারি কমিটি গড়ে তোলা এবং সর্বোপরি রাজ্যের নিজস্ব ওয়েস্ট ম্যানেজমেন্ট পলিসি তৈরি করাও দরকার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

centre

Pollution

Plastic

state

carry bag


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর