img

Follow us on

Friday, May 17, 2024

Panchayat Elections 2023: কোচবিহারে পুড়ল ব্যালট, লুট উত্তর দিনাজপুরে! শাসক-সন্ত্রাস নিয়ে সরব সুকান্ত

West Bengal: বুথে অগ্নিসংযোগ, ছাপ্পা ভোটের অভিযোগে ব্যালট পোড়ালেন গ্রামবাসীরা

img

পঞ্চায়েত নির্বাচনে গোলমালের অভিযোগ।

  2023-07-08 10:13:26

মাধ্যম নিউজ ডেস্ক: কোথাও ব্যালট ছিনতাই, কোথাও বুথে অগ্নিসংযোগ তো কোথাও আবার ব্যাপক ছাপ্পা দেওয়ার অভিযোগ উঠল। ভোট (Panchayat Elections 2023) শুরুর আগেই জ্বালিয়ে দেওয়া হল ব্যালট বক্স। কোচবিহারের সিতাইয়ের (Sitai) মাতালহাটে ছাপ্পার অভিযোগে রণক্ষেত্রের পরিস্থিতি তৈরি হল। গ্রামবাসীরাই ব্যালট বাক্স জ্বালিয়ে দেন বলে অভিযোগ। 

রাত থেকেই ছাপ্পা ভোটের অভিযোগ

গ্রামবাসীদের দাবি, শুক্রবার মাঝরাত থেকেই ছাপ্পা ভোট (Panchayat Elections 2023) শুরু হয়ে গিয়েছিল মাতালহাটের বড়ভিটার ১৩১ নম্বর বুথে। প্রতিটি ব্যালটে জোড়াফুলে ছাপ মারা হয়েছে। এদিন সকাল থেকেই এই ঘটনা নিয়ে উত্তেজিত জনতা ভিড় করে বুথের সামনে। ভাঙচুর চলে বুথে। আগুন ধরিয়ে দেওয়া হয় ব্যালট বাক্সে। স্থানীয়দের দাবি, "পুলিশ থাকলেও কোনও কাজ করেনি। আমরা ভোট দেব কীভাবে? রাতের বেলা লুকিয়ে ভোট করানো হয়েছে।” দেখা গেছে পোলিং রুমে চারদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে ব্যালট পেপার। আগুন লাগানো হয়েছে তাতে। বুথের ভিতর রাখা চেয়ার-টেবিল, বেঞ্চ উল্টে পড়ে আছে। অভিযোগ, প্রতিটি ব্যালট পেপারে তৃণমূলের প্রার্থী ডলি রায় বর্মনের নামের পাশে ছাপ রয়েছে। বড়ভিটা প্রাথমিক বিদ্যালয়ের একটি ভিডিও শেয়ার করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি লিখেছেন, ‘পশ্চিমবঙ্গে গণতন্ত্র শেষ।’

উত্তর ২৪ পরগনার জ্যাংরায় ব্যালাট বক্স ছিনতাইয়ের অভিযোগ 

উত্তর ২৪ পরগনার জ্যাংরায় সিপিআইএম এবং বিজেপি প্রার্থী সহ এজেন্টদের মারধর করে বের করে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বুথ আটকে ভোট (Panchayat Elections 2023) করার অভিযোগ উঠেছে  শাসকদলের বিরুদ্ধে। এই ঘটনাকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল জ্যাংরা- হাতিয়ারা দু'নম্বর গ্রাম পঞ্চায়েতের যাত্রা গাছি বিবেকানন্দ পল্লীর ১২ নম্বর সুসংগত শিশু বিকাশ কেন্দ্রের ২৭১ ও ২৭২ নম্বর বুথ। তৃণমূলের কর্মীদের সঙ্গে সিপিআইএম ও বিজেপি কর্মীদের ব্যাপক মারামারি শুরু হয়। হাতাহাতির খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ এলে তাদের ঘিরেও বিক্ষোভ দেখাতে থাকে বিরোধীরা। শাসকের হয়ে পুলিশ কাজ করছে বলেও অভিযোগ বিরোধীদের। তৃণমূলের বিরুদ্ধে বুথ দখলের চেষ্টা, বুথ ভাঙচুর, ব্যালট বক্স ফেলে দেওয়ার অভিযোগও তোলে বিরোধীরা।

আরও পড়ুন: প্রায় আড়াই দশক পর দ্বিস্তরীয় পঞ্চায়েত ভোট পাহাড়ে

উত্তর দিনাজপুরের ইসলামপুরে ছাপ্পা ভোটের অভিযোগ

উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের আগডিমটিখুন্তি গ্রাম পঞ্চায়েতের ৭৮ নং বুথে ছাপ্পা ভোটের (Panchayat Elections 2023) অভিযোগ উঠল। সকাল ৮ টার মধ্যেই ব্যলট বক্স সিল করে দেওয়া হয়েছে বলে অভিযোগ শাসক দল তৃণমূলের বিরুদ্ধে। বুথে কোন কেন্দ্রীয় বাহিনী কিংবা রাজ্য পুলিশের দেখা মেলেনি। বিরোধীরা সন্ত্রাসের অভিযোগ তুললেও, শাসক দল তা মানতে নারাজ।  ইসলামপুরের তৃণমূল ব্লক সভাপতি জাকির হুসেন বলেন, "নির্বাচন শান্তিপূর্ণভাবেই হচ্ছে। কোথাও কোন অশান্তির খবর নেই।"

কোচবিহারের দিনহাটায় ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ব্যালট বাক্স

দিনহাটার ১৩০ নম্বর বুথে ভোট দেওয়ার ব্যালট বাক্সই ভেঙে গুঁড়িয়ে তছনছ করে দেওয়া হয়েছে। ভেতর থেকে ভোটের (Panchayat Elections 2023) সমস্ত কাগজ বের করে পুড়িয়ে দেওয়া হয়েছে। তারপর ব্যালট বাক্স ছুড়ে ফেলে দেওয়া হয়েছে মাঠের মধ্যে। মাঠের মধ্যে গড়াগড়ি খাওয়া ব্যালট বাক্স ঘিরে দাঁড়িয়ে রাজ্য পুলিশ। রয়েছে কেন্দ্রীয় বাহিনীও। ভোট আদৌ কখন শুরু হবে বা হবে কি না, সে নিয়ে রয়েছে ধোঁয়াশা। ভয়ের ছবি প্রিসাইডিং অফিসারের চোখে মুখে। তাঁর কথায়, 'মাঝরাতে কয়েকজন বুথে হামলা চালায়। ব্যালট বাক্স ছিনিয়ে নেয়। সব কাগজ বের করে পুড়িয়ে দিয়ে ব্যালট বাক্স মাঠে ছুড়ে ফেলে দিয়ে যায়। কারা করেছে, বলতে পারব না।'

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

panchayat elections 2023

Panchayat Poll

vandalism


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর