img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Weather Update: ঘামে প্যাচপ্যাচ! জ্যৈষ্ঠের গরমে জেরবার জনজীবন, স্বস্তির বৃষ্টি কবে?

Rainfall: ভিজছে উত্তরবঙ্গ, দক্ষিণে দেখা নেই বৃষ্টির! বাড়ছে তাপমাত্রা, কী বলছে হাওয়া অফিস?

img

জুনেও গরমে জেরবার শহরবাসী।

  2024-06-10 10:25:37

মাধ্যম নিউজ ডেস্ক: এপ্রিলের পর ফের জুনে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী, তার উপর আপেক্ষিক আর্দ্রতার আধিক্য, অস্বস্তি বেড়েই চলেছে। রবিবারই কলকতার পারদ পেরিয়েছিল ৩৯ ডিগ্রি। তার উপর আর্দ্রতার বাড়াবাড়ি, ফলে সকাল থেকেই ঘামে ভিজেছে শহর। সপ্তাহের শুরুতে সেই অস্বস্তি আরও যে বাড়তে চলেছে, তেমনই আশঙ্কাবাণী শোনাল হাওয়া অফিস। আলিপুর হাওয়া অফিস (Weather Update) সূত্রে খবর, বুধবার পর্যন্ত এই অস্বস্তি বজায় থাকবে। বৃহস্পতিবার রাজ্যজুড়ে নামতে পারে স্বস্তির বৃষ্টি (Rainfall)। 

শহরের তাপমাত্রা

সোমবার সকাল থেকেই অস্বস্তিকর আবহাওয়া (Weather Update) শহর কলকাতায়। রবিবার তাপমাত্রা ৪০ ডিগ্রির থেকে সামান্য কম ছিল। অসহ্য গরম সইতে হয়েছে সাধারণ মানুষকে। সোমবারও তার ব্যতিক্রম হবে না। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৭ ডিগ্রি বেশি এবং সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৬ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ। আগামী দুই দিন শহরের কোথাও বৃষ্টিপাতের (Rainfall) কোনও সম্ভাবনা নেই। 

তাপপ্রবাহের সতর্কতা

দক্ষিণবঙ্গের জেলায় জেলায় চরম অস্বস্তিকর আবহাওয়া চলছে গত কয়েক দিন ধরেই। দু'দিনে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে, বলে জানিয়ে আলিপুর আবহাওয়া দফতর (Weather Update)। দক্ষিণবঙ্গের পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়াতে বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। এছাড়াও এদিন গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়।

আরও পড়ুন: স্নায়ু-যুদ্ধে জয়ী ভারত, বুমরার বিষাক্ত বোলিংয়ে ৬ রানে হার পাকিস্তানের

দক্ষিণবঙ্গে কবে বর্ষার প্রবেশ

চলতি সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে মৌসুমী বায়ু (Rainfall)। বুধ বা বৃহস্পতিবারের আগে মৌসুমী বায়ুর অগ্রসর হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম বলেই জানাচ্ছেন আবহবিদরা। মৌসুমী অক্ষরেখা আহমেদ নগর নিজামাবাদ সুকমা মালকানগিরি বিজয়নগরম পর্যন্ত বিস্তৃত। অন্যদিকে, অক্ষরেখাটির একটি অংশ ইসলামপুরেই থমকে রয়েছে।

উত্তরে চলছে বৃষ্টি

দক্ষিণে বৃষ্টির (Rainfall) দেখা না মিললেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস (Weather Update) মিলেছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাস বইতে পারে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও ঝোড়ো হাওয়ার সঙ্গে ষ্টির পূর্বাভাস রয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rainfall

Weather Update

bangla news

Rainfall in Bengal

Weather Update Kolkata

Rainfall in Kolkata

Rainfall in South Bengal

Rainfall in North Bengal


আরও খবর


ছবিতে খবর