img

Follow us on

Friday, Jul 19, 2024

Weather Update: সপ্তাহভর বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ সারা বাংলায়! কী বলছে হাওয়া অফিস?

Rainfall in Kolkata: সারা দেশে বর্ষার প্রবেশ! জোড়া ঘূর্ণাবর্তের জেরে স্নিগ্ধ কলকাতা

img

ধারাপাত: মঙ্গলবার থেকেই বৃষ্টি শহরে।

  2024-07-03 09:24:08

মাধ্যম নিউজ ডেস্ক: সারা দেশে প্রবেশ করল বর্ষা। মঙ্গলবার বিকেল চারটে নাগাদ দেশের সব প্রান্তে বর্ষা রানীর আগমন ঘটেছে, বলে জানায় মৌসম ভবন (Weather Update)। এবার ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ (Rainfall in Kolkata)। মঙ্গলবার বিকেল থেকেই শুরু হয়েছে টানা বৃষ্টি। বুধবার সকালেও তা অব্যাহত। বাড়ির বাইরে পা রাখতে গেলে ছাতাই ভরসা। কখনও হালকা, কখনও মাঝারি ধারাপাতে আপাত স্নিগ্ধ শহর।

কতদিন চলবে বৃষ্টি (Weather Update)

খুব ভারী বৃষ্টি না হলেও মঙ্গলবার রাত থেকে বৃষ্টি হয়েই চলেছে। এই বৃষ্টি যে আরও বাড়বে, সেটা জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর (Weather Update)। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যার ফলে বৃষ্টি আরও বাড়বে দক্ষিণবঙ্গে। আগামী কয়েকদিনেই তা টের পাওয়া যাবে। বুধবার ও বৃহস্পতিবার একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। কলকাতাতেও হবে বৃষ্টি। মৌসুমী অক্ষরেখা বিহার থেকে অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে। উত্তরবঙ্গের উপর দিয়ে এই অক্ষরেখা থাকায় সেখানে বৃষ্টিপাতের পরিমাণ বেশি। এছাড়াও বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবেই মেঘাচ্ছন্ন আকাশ এবং গোটা রাজ্যের সব জেলায় সপ্তাহভর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে পরবর্তী ৭২ ঘন্টা গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং পশ্চিমের জেলায় বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে।

কোথায় কোথায় বৃষ্টিপাত (Weather Update)

বুধবার দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামিকাল বৃহস্পতিবার বৃষ্টি হওয়ার কথা উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে (Weather Update) জানানো হয়েছে। বৃষ্টির জেরে ভাসছে উত্তরের জেলাগুলি। গত ২৪ ঘন্টায় দার্জিলিং এর সেবকে ২৯০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আলিপুরদুয়ার ২১০ মিলিমিটার। দার্জিলিং শহর ও গজলডোবাতে ১২০ মিলিমিটার। নদিয়া জেলার দেবগ্রামে ৩২.১ মিলিমিটার। কলকাতায় (Rainfall in Kolkata) ৪৩.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সারা দেশে বর্ষার প্রবেশ 

মৌসম ভবন মঙ্গলবারই ঘোষণা করে দিয়েছে যে গোটা দেশে বর্ষা প্রবেশ করেছে। নির্ধারিত সময় ৮ জুলাইয়ের ৬ দিন আগেই গোটা দেশে বর্ষা পৌঁছে গিয়েছে। বাংলায় কিছুটা দেরিতে ঢুকেছে বর্ষা, রাজস্থানে পৌঁছেছে তাড়াতাড়ি। ইতিমধ্যেই ভাসছে দিল্লি থেকে অসম। বাংলার পাশাপাশি, দেশের একাধিক রাজ্যে প্রবল বৃষ্টির সতর্কবার্তা (Weather Update) জারি করা হয়েছে। গুজরাট, মহারাষ্ট্রে জারি করা হয়েছে সতর্কতা। এছাড়া পশ্চিমবঙ্গে উত্তরের জেলাগুলির জন্য লাল ও কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পংয়ে, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: রোহিতকে ধন্যবাদ, টার্গেট দিলেন কোহলিকে! বিশ্বজয়ের পর আবেগে ভাসলেন দ্রাবিড়

শহরের আবহাওয়া

কলকাতায় (Rainfall in Kolkata) বুধ ও বৃহস্পতিবার কার্যত রেনি ডে। সারাদিন আকাশ মেঘলা থাকবে। কখনও হালকা আবার কখনও মাঝারি বৃষ্টি হবে। বৃষ্টির ফলে পারদ পতনও হয়েছে শহরে। মঙ্গলবার রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি কমে ২৪.৮ ডিগ্রি হয়। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি কমে ২৯.৪ ডিগ্রি ছিল। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যন্ত বেশি। সর্বোচ্চ ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৯২ শতাংশ। আজ, বুধবার তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

rain in South Bengal

Rainfall in Kolkata


আরও খবর


ছবিতে খবর