img

Follow us on

Saturday, May 04, 2024

Weather Update: রবিতেও নিষ্কৃতি নেই, তাপমাত্রা আরও বাড়ার ইঙ্গিত, তাপপ্রবাহের লাল সতর্কতা

Heat Wave: শনিবারের বারবেলায় কলকাতার তাপমাত্রা ছুঁয়ে ফেলল ৪১ ডিগ্রি! রবিবার নিয়ে কী বলছে হাওয়া অফিস?

img

রবিবারও তাপপ্রবাহের সতর্কতা শহর থেকে জেলায়।

  2024-04-20 17:55:59

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবার বিকেল পাঁচটা পথে বেরোতেই গরম হলকা বইছে। শহর কলকাতায় অফিস ফেরতা পথচারীরা ঘেমে-নেয়ে একসার। কবে মিলবে মুক্তি? প্রশ্ন একটাই। তবে এখনই নিষ্কৃতি নেই। রবিবারও ঝাঁ-ঝাঁ রোদে পুড়তে চলেছে বাংলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গে অতি তীব্র তাপপ্রবাহ চলবে। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়ে ফেলল ৪১ ডিগ্রি।

রবিতেও তাপপ্রবাহ

শনিবার দুপুরে প্রকাশিত আবহাওয়া দফতরের সতর্কবার্তা বলছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গর সমস্ত জেলাতেই তীব্র তাপপ্রবাহ চলবে রবিবার পর্যন্ত। এ ছাড়া ছ’টি জেলা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে জারি করা হয়েছে লাল সতর্কতা। এই ছয় জেলায় রবিবার পর্যন্ত অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ। রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি বুধবার পর্যন্ত বদলানোর কোনও লক্ষণ নেই। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে তারা। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি থাকলেও বাকি ৯টি জেলায় তীব্র তাপপ্রবাহ চলবে।

আরও পড়ুন: ভারতে বিক্রিত বেবি ফুডে অতিরিক্ত চিনি! নেসলের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথে কেন্দ্র

গরমে সতর্কতা

এই গরমে দেহে কোনওভাবেই জলের ঘাটতি হতে দেওয়া যাবে না। সাধারণ জলের পাশাপাশি নুন-চিনির জল খান। প্রয়োজনে ওআরএস-এর জলও খাওয়া যেতে পারে। এতে দেহে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকবে। দেহে তরলের ঘাটতি বজায় রাখার জন্য ডায়েটে প্রচুর পরিমাণে মরসুমি ফল রাখুন। যে সব ফলে জলের ভাগ বেশি যেমন তরমুজ, শসা, পাকা পেঁপে ইত্যাদি বেশি করে খান। বেলা ১১টা থেকে বিকাল ৪ টের মধ্যে বাড়ির বাইরে বেরোতে বারণ করা হচ্ছে সকলকেই। গরম থেকে বারবার এসি-তে না ঢোকার পরামর্শ দিচ্চছেন চিকিৎসকরা। প্রচণ্ড গরম থেকে প্রচণ্ড ঠান্ডা—এই ট্রানজিশনের মধ্যে কিছু সময় দিন, যাতে শরীরটা আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। তবে, এসি ঘরে থাকলেও তাপমাত্রা খুব কম রাখবেন না।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

Weather

Weather Update

bangla news

Heat Wave Alert


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর