img

Follow us on

Thursday, May 02, 2024

Weather Update: কলকাতার পারদ ছুঁল ৪০ ডিগ্রি! আরও বাড়বে তাপমাত্রা, কবে মিলবে স্বস্তি?

Kolkata Summer: গরমে নাজেহাল! আদালতে কালো জোব্বা পরতে হবে না আইনজীবীদের, স্কুল ছুটির ঘোষণা

img

গরমে জলই আশ্রয়।

  2024-04-19 20:31:21

মাধ্যম নিউজ ডেস্ক: সল্টলেক, দমদমের মতো এবার কলকাতার (Kolkata Summer) পারদ ছুঁল ৪০ ডিগ্রি। শুক্রবার বেলা আড়াইটে পর্যন্ত কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস। সকাল থেকেই সূর্যের তেজে বাইরে বেরনো দায় ছিল। সন্ধ্যে নামলেও বইছিল গরম হলকানি (Weather Update)। আগামী সাত দিনে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পর্যন্ত পৌঁছে যেতে পারে।

কোথায়, কত তাপমাত্রা

আলিপুর আবহাওয়া দফতরের (Weather Update) পরিসংখ্যান বলছে, শুক্রবার বেলা আড়াইটে পর্যন্ত সবচেয়ে বেশি তাপমাত্রা রয়েছে বাঁকুড়ায়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস। এর পরেই আছে আসানসোল। সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এ ছাড়া, শ্রীনিকেতনে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। ক্যানিংয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস, দমদমে ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস, সল্টলেকে ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পারদ উঠেছে।

কবে মিলবে স্বস্তি

হাওয়া অফিস (Weather Update) জানিয়েছে, আপাতত দক্ষিণবঙ্গের সর্বত্র তাপপ্রবাহ জারি থাকবে। গরমের অস্বস্তি থেকে এখনই রেহাই মিলবে না। আগামী মঙ্গলবার থেকে কালবৈশাখীর দেখা মিলতে পারে। বিকেলের দিকে হালকা বৃষ্টি গরম থেকে সাময়িক স্বস্তি দিতে পারে। তবে তার জেরে দক্ষিণবঙ্গে এখন অস্বস্তিকর গরম কমার সম্ভাবনা নেই। উল্টে আগামী তিন দিন তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে।

আরও পড়ুন: আরও চাপে চিন! ফিলিপিন্সে পোঁছল ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্র

গরমে জোব্বা পরতে হবে না 

শুক্রবার একটি বিশেষ বিবৃতি জারি করে কলকাতা হাই কোর্ট জানিয়েছে আইনজীবীদের আপাতত এই আবহাওয়ায় কালো জোব্বা পরতে হবে না। আদালতে সাধারণত নির্দিষ্ট পোশাকবিধি মেনেই পোশাক পরতে হয় আইনজীবীদের। তার মধ্যে অন্যতম ওই সিল্ক বা মোটা কাপড়ের কালো জোব্বা। আদালত চত্বরে যা-ও বা অনেকে জোব্বা খুলে হাতে রাখেন, এজলাসে গেলে তা না পরে উপায় নেই। কিন্তু গরমে ওই পোশাক বার বার খোলা-পরার যেমন অনুপযোগী, তেমনই অস্বস্তিকর গরমের মধ্যে ওই জোব্বা পরে এজলাস থেকে এজলাসে ছুটে বেড়ানো। আদালতকে এই অস্বস্তির কথা জানিয়ে দরবার করেছিলেন বহু আইনজীবী। অবশেষে সেই আবেদন মঞ্জুর হয়েছে। এই নির্দেশ কার্যকর থাকবে আগামী জুন মাসে আদালতের গ্রীষ্মাবকাশ শেষ হওয়া পর্যন্ত।

স্কুলে ছুটি ঘোষণা

একই সঙ্গে এই গরমের ফলে স্কুলগুলির ছুটি এগিয়ে আনা হয়েছে। সরকারি স্কুল সবই বন্ধ করে দেওয়ার সিদ্ধআন্ত নিয়ে শিক্ষা দফতর। বেসরকারি স্কুলগুলিকেও গরমের ছুটি এগিয়ে আনার জন্য আবেদন করা হয়েছে। সেই মতো কলকাতা-সহ জেলার বিভিন্ন স্কুল হয় ছুটি দিয়েছে নতুবা স্কুল বন্ধ করে অনলাইন মোডে ক্লাস করানোর সিদ্ধান্ত নিয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rainfall

Heat Wave

Weather Update

bangla news

Kolkata Weather Update

Kolkata Summer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর