img

Follow us on

Monday, Apr 22, 2024

Weather Update: মার্চের শুরুতেই চড়েছে তাপমাত্রার পারদ, নিস্তার নেই হোলিতেও

সকালের দিকে আকাশ হালকা কুয়াশাছন্ন থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে রোদের তেজ।

img

চড়ছে পারদ

  2023-03-04 16:23:38

মাধ্যম নিউজ ডেস্ক: মার্চ পড়তে না পড়তেই চড়েছে তাপমাত্রার পারদ (Weather Update)। সকালের দিকে খানিকটা ঠান্ডা অনুভূত হলেও, বেলা বাড়তেই বাড়ছে সুয্যি মামার তেজ। এখানেই শেষ নয়। এ মাসের মাঝামাঝি আরও চড়বে পারদ। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। এমনকী এ রাজ্যে খরারও পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।    

দক্ষিণবঙ্গে আগামী দু-তিনদিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। বাড়বে আপেক্ষিক আর্দ্রতা (Weather Update)। তারই সঙ্গে বাড়বে অস্বস্তিও। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের অন্য জেলাগুলি শুষ্কই থাকবে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। ভারতীয় আবহাওয়া দফতর সূত্রে খবর, দেশের প্রায় সব এলাকাতেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের ওপরে। উত্তর-পশ্চিম ভারতের একাধিক রাজ্যে গরম ভয়ঙ্করভাবে বাড়তে পারে।

সকালের দিকে আকাশ হালকা কুয়াশাছন্ন থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে রোদের তেজ। গলদঘর্ম অবস্থা হচ্ছে শহরবাসীর। এই পরিস্থিতি আরও অস্বস্তিকর হবে মার্চের মাঝামাঝি। এমনকী তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে চলতি মাসেই।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস (Weather Update)। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৩০ থেকে ৮৩ শতাংশের মধ্যে।

সাম্প্রতিককালের মধ্যে এবছরই সবচেয়ে উষ্ণ দোলের সাক্ষী থাকতে চলেছে রাজ্য। দোলের আগেই তিলোত্তমার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস (Weather Update) ছুঁয়েছে। দোলে তাপমাত্রা আরও বাড়বে বলে মনে করছে মৌসম ভবন। এর আগে ১৯০১ সালে ফেব্রুয়ারি মাসে এমন গরম পড়েছিল। গত বছরের ফেব্রুয়ারি মাসে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫৪ ডিগ্রি সেলসিয়াস।

পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রির (Weather Update) কাছাকাছি। দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী পাঁচ দিনও এমনই থাকবে আবহাওয়া। দখিনা বাতাসে জলীয় বাষ্প ঢুকছে সমুদ্র থেকে। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি সহ বেশ কিছু জেলাতে সকালের দিকে কুয়াশা থাকবে। বেলা বাড়লে পরিষ্কার আকাশই হবে। কলকাতা ও সংলগ্ন জেলাগুলির ক্ষেত্রে আর্দ্রতাজনিত অস্বস্তি ও গরম ক্রমশ বাড়বে।

আরও পড়ুন: ‘ভারত সর্ব শ্রেষ্ঠ’, দৃপ্ত ঘোষণা শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি স্যাব্রির

আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি চলবে দার্জিলিং ও কালিম্পং-এ (Weather Update)। উত্তরবঙ্গের বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। দিনের তাপমাত্রা আগামী কয়েক দিনে সামান্য বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

অন্যান্য বছর দোলের আগে দক্ষিণবঙ্গের দু-এক পশলা বৃষ্টি হলেও এ বছর তেমন কোনো সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের পার্বত্যজেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গ বা দক্ষিণবঙ্গের কোথাও তাপমাত্রার বিশেষ কোনো পরিবর্তন হবে না বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

 

 
 

 

Tags:

Weather Update

Weather Forecast


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর