img

Follow us on

Friday, Apr 26, 2024

Sri Lanka Economic Crisis: ‘ভারত সর্ব শ্রেষ্ঠ’, দৃপ্ত ঘোষণা শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি স্যাব্রির

ভারত আমাদের জন্য যা করেছে, তা অন্য সব দেশের সাহায্যের তুলনায়...

img

ফাইল ছবি।

  2023-03-04 13:18:01

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত (India) সর্ব শ্রেষ্ঠ। শুক্রবার এই ভাষায়ই ভারত-প্রশস্তি গাইল দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা (Sri Lanka)। দুর্দিনে (Sri Lanka Economic Crisis) কলম্বোর পাশে দাঁড়ানোয় ভারতের প্রশংসা করলেন সে দেশের বিদেশমন্ত্রী এমইউএম আলি স্যাব্রি। বিপদের দিনে শ্রীলঙ্কার পাশে দাঁড়ানো এবং সে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ভারতের অবদানের জন্য নয়াদিল্লিকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। তাঁর মতে, বিশ্বের সব দেশ মিলে শ্রীলঙ্কাকে যে পরিমাণ সাহায্য করেছে তার চেয়েও ঢের বেশি করেছে ভারত। আলি স্যাব্রি বলেন, আমাদের স্থিতাবস্থা ফিরিয়ে আনতে এবং ঘুরে দাঁড়াতে যারা সাহায্য করেছে, তাদের মধ্যে সর্ব শ্রেষ্ঠ হল ভারত। তিনি বলেন, ভারত আমাদের জন্য যা করেছে, তা অন্য সব দেশের সাহায্যের তুলনায় ঢের বেশি। ভারতের ৩.৯ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য আমাদের অর্থনীতির চাকা সচল রাখতে সাহায্য করেছে। ভারতের কাছে আমরা খুবই কৃতজ্ঞ।

শ্রীলঙ্কার দুর্দিন (Sri Lanka Economic Crisis)...

শ্রীলঙ্কার (Sri Lanka Economic Crisis) মুখে ভারত-প্রশস্তি অবশ্য এই প্রথম নয়, সপ্তাহ তিনেক আগেও আলি স্যাব্রি ভারতের ব্যাপক প্রশংসা করেছিলেন। সেই সময় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সে দেশে ছিলেন। মালদ্বীপ সফর সেরে তিনি গিয়েছিলেন কলম্বো। সেখানকার রাষ্ট্রপতি রনীল বিক্রমসিংহের সঙ্গে সাক্ষাৎ করেন জয়শঙ্কর। দেখা করেন সে দেশের বিদেশমন্ত্রীর সঙ্গেও। তখনই শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি স্যাব্রি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করেছিলেন। তিনি বলেছিলেন, এটা বললে অতিরঞ্জিত হবে না যে ভারতের ব্যাপক সাহায্য আমাদের কিছুটা আর্থিক স্থিরতা দিতে পেরেছে।

আরও পড়ুুন: নাম না করে চিনকে কড়া বার্তা কোয়াড গোষ্ঠীর, কেন জানেন?

শুক্রবার শ্রীলঙ্কার বর্তমান আর্থিক পরিস্থিতি (Sri Lanka Economic Crisis) সম্পর্কেও জানান আলি স্যাব্রি। তিনি বলেন, বর্তমানে শ্রীলঙ্কায় মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে। দেশীয় মুদ্রার মূল্যমানেও স্থিরতা এসেছে। আলি স্যাব্রি বলেন, গত মে-জুন মাসে দেশের অর্থনীতি ভেঙে পড়ার পর অনেকটা সময় পেরিয়ে এসেছে শ্রীলঙ্কা। আমাদের মুদ্রাস্ফীতি বর্তমানে নিয়ন্ত্রণে। দেশীয় মুদ্রাও স্থিতিশীল। ঘুরে দাঁড়াচ্ছে পর্যটন শিল্প। তিনি বলেন, শ্রীলঙ্কা ঋণ হিসেবে নেওয়া অর্থ ফেরত দিতেও শুরু করেছে। তিনি বলেন, আমরা ক্রমেই স্থিতাবস্থার দিকে এগোচ্ছি। আশা করি, এই মাসের শেষেই আইএমএফের ইএফএফ প্রোগ্রাম শেষ হয়ে যাবে। তিনি বলেন, তাই আমার মনে হয়, আমরা এবার ঘুরে দাঁড়াচ্ছি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Sri Lanka

sri lanka economic crisis

India

economic crisis

Bengali news

bangle news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর