img

Follow us on

Monday, May 20, 2024

Vande Bharat Express: ট্রায়াল শুরু হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস, সাড়ে ৬ ঘণ্টায় পৌঁছাবে পাটনা

  আগামী ১৫ মে চালু হবে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস

img

বন্দে ভারত এক্সপ্রেস। নিজস্ব চিত্র।

  2023-08-05 19:34:43

মাধ্যম নিউজ ডেস্ক: হাওড়া নিউ জলপাইগুড়ি, হাওড়া পুরীর পর চালু হতে চলেছে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। শনিবার দুপুর আড়াইটা নাগাদ পাটনা থেকে বন্দে ভারত এক্সপ্রেস পৌঁছায় হাওড়া স্টেশনে। রেল সূত্রে খবর, এই ট্রেনটি ইস্ট সেন্ট্রাল রেলওয়েজ এর ট্রেন। সকাল আটটায় ট্রেনটি পাটনা স্টেশন থেকে ছাড়ে। এরপর ট্রেনটি পাটনা সিটি স্টেশন, মোকামা, লক্ষীসরাই, জসিডি, আসানসোল স্টেশন হয়ে হাওড়া স্টেশনে পৌঁছায়। মোট সময় লাগে সাড়ে ছ ঘন্টা।

রেলের বক্তব্য (Vande Bharat Express)

রেল আধিকারিকরা জানিয়েছেন, যেখানে অন্যান্য ট্রেন পাটনা যেতে সাড়ে সাত থেকে আট ঘন্টার বেশি সময় লাগে, সেখানে এই ট্রেনটি পৌঁছাবে সাড়ে ছয় ঘন্টায়। মোট ৫৩৫ কিলোমিটার দূরত্ব যাবে। এই প্রসঙ্গে, রেল আধিকারিকরা আরও জানিয়েছেন, ট্রায়াল রানের পর ট্রেনটি খুব শীঘ্রই চালু হবে। অন্যান্য বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেনে যেসব সুযোগ সুবিধা আছে সেগুলি এই ট্রেনে পাওয়া যাবে। শনিবার ট্রায়াল রানে শুধুমাত্র রেল আধিকারিকরা ট্রেনে যাত্রী ছিলেন। এইদিনই ট্রেনটি আবার পাটনায় ফিরে যায়।

পাটনার সঙ্গে যোগাযোগ আরও কম সময়ে হবে

এই বন্দে ভারত (Vande Bharat Express) ট্রেন চালু হওয়ায় বাংলার সঙ্গে বিহারে যোগাযোগ আরও ভালো হবে বলে মনে করছেন যাত্রীদের একাংশ। হাওড়া থেকে পাটনা এবং পাটনা থেকে হাওড়া পৌঁছতে সময় লাগবে সাড়ে ৬ ঘণ্টার কাছাকাছি।

কবে থেকে চালু হবে?

১৫ আগষ্ট যাত্রীদের জন্য এই ট্রেনটি শুরু হবে বলে জানা গেছে। পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত হবে তা নিয়ে ভারতীয় রেল এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি। তবে বিশেষজ্ঞদের এক অংশের মতে পাটনা-হাওড়া রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ভাড়া ২৬৫০ টাকা হতে পারে। ২৬৫০ টাকা এসি এক্সিকিউটিভ চেয়ারকারের টিকিটের জন্য নেওয়া হবে। অপরদিকে, এসি চেয়ারকারে ১৪৫০ টাকা ভাড়া নেওয়া হতে পারে।

বাংলা থেকে কটি বন্দেভারত?

এর আগে হাওড়া-পুরী, হাওড়া-এনজেপি এবং নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারতের পর বাংলা থেকে আরও একটি এই এক্সপ্রেস ট্রেন ছুটবে ভিনরাজ্যের উদ্দেশে। গত মে মাসেই নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারতের (Vande Bharat Express) ট্রায়াল রান হয়েছিল। আর এদিন হাওড়া-পাটনা বন্দে ভারতের ট্রায়াল রানও শুরু হয়ে গেল। পুজোর আগে এই ট্রেন চালু হলে যাত্রীদের পাশাপাশি উপকৃত হবে রেলও। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Vande Bharat Express

howrah patna vande bharat express

trial


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর