img

Follow us on

Monday, May 20, 2024

Namami Gange: কেন্দ্রের প্রকল্পে নতুন ভাবে সেজে উঠছে উলুবেড়িয়ার গঙ্গার পাড়, কী কী হচ্ছে?

Howrah: নমামি গঙ্গে প্রকল্পে উলুবেড়িয়ায় গঙ্গার ঘাটে লাইট অ্যান্ড সাউন্ড

img

উলুবেড়িয়া কালীবাড়ি সংলগ্ন গঙ্গার পাড়ে এখানেই বসবে লাইট অ্যান্ড সাউন্ড। নিজস্ব চিত্র

  2023-08-10 19:30:39

মাধ্যম নিউজ ডেস্ক: গঙ্গাদূষণ রোধে এবং গঙ্গার পাড়ের সৌন্দর্যায়নে বিশেষ জোর দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। এবার কেন্দ্রের সরকারের হাত ধরেই নমামি গঙ্গে প্রকল্পে হাওড়া জেলার গ্রামীণ শহর উলুবেড়িয়ার গঙ্গার ঘাটে লাইট অ্যান্ড সাউন্ডের মাধ্যমে ফুটিয়ে তোলা হবে শহরের ইতিহাস। উলুবেড়িয়ায় কালীবাড়ি সংলগ্ন গঙ্গার ঘাট সৌন্দর্যায়নের প্রকল্প হিসাবে এই উদ্যোগ নেওয়া হচ্ছে৷ আদতে উলুবেড়িয়া পুরসভা এই কাজ করলেও এই ভাবনা দ্রুত কার্যকর করার নির্দেশ এসেছে কেন্দ্র থেকে। উলুবেড়িয়া পুরসভার তরফে জানানো হয়েছে, এই কাজে মূল অর্থ (Namami Gange) জোগাবে কেন্দ্রীয় সরকার। তবে সামান্য কিছু  খরচ হবে পুরসভার।

এই অঞ্চল ঘিরে বিস্তারিত পরিকল্পনা (Namami Gange)

উলুবেড়িয়া পুরসভার এক আধিকারিক জানান, জুলাই মাসের শেষ সপ্তাহে সল্টলেকে দু’দিনের এক আলোচনাসভায় হুগলি নদী সংলগ্ন ২২টি পুরসভাকে ডাকা হয়। সেখানেই উলুবেড়িয়া পুর কর্তৃপক্ষ জানায়, তারা গঙ্গায় যোগ হওয়া ১৭ টি খালের মুখ জাল দিয়ে ঢেকে দিয়েছে, যাতে খালবাহিত প্লাস্টিক বর্জ‍্য আর নদীতে না পড়ে। ভবিষ্যতে পরিকল্পনা আছে খাল থেকে কচুরিপানা ও প্লাস্টিক তুলে সেগুলি প্রক্রিয়াকরণ করে হস্তশিল্পজাত দ্রব্য তৈরি করার। বাউড়িয়ায় হুগলি নদীর ঘাটকে পরিবেশবান্ধব করে গড়ে তোলা ও উলুবেড়িয়া কালীবাড়ি সংলগ্ন ঘাটে লাইট অ্যান্ড সাউন্ডের ব্যবস্থা করারও পরিকল্পনা (Namami Gange) রয়েছে। এরপরই কেন্দ্রীয় সরকারের তরফে এই প্রকল্পকে সেরা ঘোষণা করা হয়।

কী জানাল (Namami Gange) পুর কর্তৃপক্ষ?

উলুবেড়িয়া পুরসভার পুরপ্রধান অভয় দাস জানিয়েছেন, হাওড়া জেলার উলুবেড়িয়া খুবই পুরানো শহর। সেই শহরের ইতিহাস ও  ঐতিহ্যকে তুলে ধরা হবে লাইট অ্যান্ড সাউন্ডের মাধ্যমে। এর জন্য বিশেষজ্ঞদের সহায়তা নেওয়া হবে। তিনি বলেন,গঙ্গার দূষণ রোধে আমরা যা যা ব্যবস্থা নিয়েছি, তা কেন্দ্র ও রাজ্যের প্রশংসা পেয়েছে। এবার কালীবাড়ি ঘাটে লাইট অ্যান্ড সাউন্ড ব্যবস্থা উলুবেড়িয়ার ইতিহাসে নতুন মাত্রা যোগ করবে। স্থানীয় মানুষ মনে করছেন, এই প্রকল্প (Namami Gange) গড়ে উঠলে তা যেমন পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে, তেমনই এলাকার মানুষ যাঁরা প্রতিদিন গঙ্গার পাড়ে বেড়াতে আসেন, তাঁরাও বেশি করে ভিড় জমাবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

beautification

Namami Gange Programme

Central Government Project

Howrah Uluberia


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর