img

Follow us on

Sunday, Apr 28, 2024

Swasthya Sathi: স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে মমতা সরকারকে তীব্র আক্রমণ শুভেন্দুর

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে কী লিখলেন বিরোধী দলনেতা?

img

শুভেন্দু অধিকারী ও মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)

  2023-11-03 13:04:48

মাধ্যম নিউজ ডেস্ক: স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে মমতা সরকারের প্রচারের শেষ নেই। স্বাস্থ্য ব্যবস্থায় রাজ্য যে ক্রমশ এগিয়ে চলেছে, তা দেখাতে রীতিমতো নির্দেশিকাও বের করা হয়। রাজ্যের হুঁশিয়ারি, সরকারি হাসপাতাল থেকে বেসরকারি হাসপাতালে রোগী রেফার করা যাবে না! এনিয়েই শুরু হয়েছে বিতর্ক। রাজ্য সরকারকে স্বাস্থ্যসাথী ইস্যুতে তীব্র আক্রমণ করলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নিজের সোশ্যাল মিডিয়া পোস্টে শুভেন্দু অধিকারী স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে লেখেন, ‘ভোটের আগে বলেছিলেন স্বাস্থ্যসাথী হল বিশ্ব মানের স্বাস্থ্য পরিষেবা (Swasthya Sathi)। বেসরকারি হাসপাতালে কার্ড গ্রহণ করতেই হবে, না হলে সংশ্লিষ্ট হাসপাতালের লাইসেন্স বাতিল। ভোট শেষ, দেখলেন ‘ভাঁড়ে মা ভবানী’। অমনি নির্দেশিকা বদল, এবার বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi) নিলে সেই হাসপাতাল ও নার্সিং হোমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে!’

শুভেন্দু অধিকারী আরও দাবি করেন, এই রাজ্যে স্বাস্থ্য ব্যবস্থার হাল এমন, যেখানে মুখ্যমন্ত্রীরও চিকিৎসা হয় না! সাধারণ মানুষের ভাগ্যে তো এই দুর্গতি সামান্য। প্রসঙ্গত, বেসরকারি হাসপাতালে রোগী রেফার করা যাবে না বা করলেও কোন পরিস্থিতিতে সরকারি হাসপাতালের চিকিৎসক রেফার করলেন তার কারণ দর্শাতে হবে। এই নির্দেশিকা সামনে আসার পরেই স্বাস্থ্য মহলের অন্দরে জোর চর্চা শুরু হয়েছে।

স্বাস্থ্য সাথী নিয়ে নয়া নির্দেশিকা

প্রসঙ্গত, সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, কয়েকটি বিশেষ ক্ষেত্র ছাড়া স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করে বেসরকারি হাসপাতালে হাড়ের অস্ত্রোপচার করা যাবে না। তবে সমস্ত সরকারি হাসপাতালে সেই সুযোগ মিলবে। অর্থাৎ স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে হাড়ের অস্ত্রোপচার করা যাবে। শুধুমাত্র বেসরকারি হাসপাতালের ক্ষেত্রেই এই নিয়ম। নির্দেশিকায় বলা হয়েছে, সরকারি হাসপাতালে হাড়ের অস্ত্রোপচারের পরিকাঠামো না থাকলে তবেই বেসরকারি হাসপাতালে রেফার করা যাবে।

রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার বিরুদ্ধে তোপ খোদ স্বাস্থ্যমন্ত্রীরই!

এদিকে, বুধবারই রাজ্যের সুপার স্পেশালিটি সরকারি হাসপাতালের বিরুদ্ধে তোপ দেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ তুলেছেন ভুল চিকিৎসারও। প্রসঙ্গত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীও বটে মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের এহেন  মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। মুখ্যমন্ত্রীর ভুল চিকিৎসার তত্ত্বকে টেনে এনে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবিও জানাতে দেখা গিয়েছে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে।

শুভেন্দুর ট্যুইট

প্রসঙ্গত নবান্নে সাংবাদিক বৈঠক করে ভুল চিকিৎসার অভিযোগ করেন মমতা। সেই মন্তব্যের একটি ভিডিও এক্স হ্যান্ডেলে শেয়ার করে শুভেন্দু অধিকারী লেখেন, ‘‘এসএসকেএম হাসপাতালে রাজ্যের মুখ্যমন্ত্রীর ভুল চিকিৎসার জন্য স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত। রাজ্যের সবথেকে উচ্চমানের সরকারি হাসপাতালকে চোর ডাকাতদের নিরাপদ আশ্রয়স্থল বানানোর অপচেষ্টার কারণে চিকিৎসার এই অবস্থা হয়েছে।’’ শুভেন্দুর আরও সংযোজন, ‘‘এই অপদার্থ স্বাস্থ্যমন্ত্রীর আমলে এখানকার ডাক্তারবাবুরা চিকিৎসা কম করছেন। রাজনৈতিক ও প্রশাসনিক চাপের শিকার হয়ে ভুয়ো কাগজপত্র তৈরিতে বেশি মনোনিবেশ করতে বাধ্য হচ্ছেন।' যদিও তৃণমূলের তরফে এখনও এই নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। শাসকদল আগামী দিনে এই নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয় কি না, সেটাই এখন দেখার (Swasthya Sathi)।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Madhyom

Suvendu Adhikari

bangla news

Bengali news

Swasthya Sathi

health system in west bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর