img

Follow us on

Monday, May 13, 2024

Kolkata Metro: ষষ্ঠীতেই রেকর্ড! বড় বড় পুজোকেও পিছনে ফেলে দিচ্ছে কলকাতা মেট্রো

শুধু মণ্ডপ নয়, পুজোয় ভিড়ে ভিড়াক্কার কলকাতা মেট্রোও

img

প্রতীকী চিত্র।

  2023-10-21 17:16:49

মাধ্যম নিউজ ডেস্ক: দুর্গাপুজোর ষষ্ঠীর দিনে দর্শনার্থীদের সংখ্যা নিয়ে নজির গড়ল কলকাতা মেট্রো (Kolkata Metro) পরিষেবা। প্রায় আট লক্ষের গণ্ডি অতিক্রম করে নতুন রেকর্ড নির্মাণ করল কলকাতা মেট্রো। শুধু তাই নয়, ষষ্ঠীর আগে এই বছর তৃতীয়ার দিনই গত বছরের ষষ্ঠীর ভিড়কে অতিক্রম করে গিয়েছে বলে জানা গেছে। পুজোতে সড়ক পথে ব্যাপক যানজট হয়। আর তাই অল্প সময়ে পুজো পরিক্রমা করতে মেট্রোকে অধিক পছন্দ করেন দর্শনার্থীরা। অপর দিকে মেট্রোর এই ভিড়, কলকাতার বড় বড় পুজোকে পিছনে ফেলে দিচ্ছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

রাত বাড়লেই জনপ্লাবন (Kolkata Metro)

দুর্গাপুজোর প্রতিমা, প্যান্ডেল এবং মণ্ডপ দর্শনে লোকে লোকারণ্য কলকাতা শহর। প্রত্যেক দিন প্রত্যেক দিনের রেকর্ডকে অতিক্রম করে যাচ্ছে জনপ্লাবনে। ভিড়ে পরিপূর্ণ সড়ক পথ পেরিয়ে মণ্ডপে মণ্ডপে গিয়ে ঠাকুর দেখা অত্যন্ত সময় সাপেক্ষ ব্যাপার। তাই মেট্রোকে (Kolkata Metro) ভরসা করছেন দর্শনার্থীরা। আর এর ফলে মেট্রোও জনালোকে পরিপূর্ণ হচ্ছে। সূত্রের খবর, দ্বিতীয়া থেকেই ভিড় বাড়ছে। তবে ক্রমেই তৃতীয়া, চতুর্থী হয়ে পঞ্চমীতে সব রেকর্ড ভেঙে যায়। মহাপঞ্চমীর দিনে রাতে, নর্থ-সাউথ মেট্রো করিডরে মোট মানুষ যাতায়াত করেন ৭ লক্ষ ৯২ হাজার ৬০ জন। কিন্তু মহাষষ্ঠীর দিনে এই ভিড় আরও একধাপ এগিয়ে গিয়ে দাঁড়ায় ৮ লক্ষের অধিক।

গত বছর ষষ্ঠীর দিনে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছিল, ভিড় হয়েছিল সাত লক্ষের বেশি। ২০২২ সালের ১ অক্টোবর মোট যাত্রীর সংখ্যা ছিল ৭ লক্ষ ২৪ হাজার ৯০০ জন। এই বছর তৃতীয়ার দিন মেট্রোতে ভিড় হয় ৭ লক্ষ ৬ হাজার ৬৫৭ জন। রোজ মোট ট্রেন চলেছে ২৮৮ টি করে। দমদম থেকে সবথেকে বেশি ৮০ হাজার ৩৬২ জন যাত্রী মেট্রোতে চেপেছেন। এরপর এসপ্ল্যনেডে যাত্রীর সংখ্যা ছিল ৬৩ হাজার ১৮৯ জন যাত্রী, কালীঘাট থেকে যাত্রীর সংখ্যা ছিল ৬৩ হাজার ৪৭ জন এবং শোভাবাজার সুতানুটিতে ছিল ৫০ হাজার ৩০১ জন যাত্রী। কলকাতায় ঠাকুর দেখতে আসা দর্শনার্থীদের জন্য মেট্রো রাতভর পরিষেবা দেবে বলে জানিয়েছে।

পুজোতে মেট্রোর ভূমিকা

পুজোতে দর্শনার্থীদের কথা মাথায় রেখে মেট্রো কলকাতা (Kolkata Metro) এবার নবমীর রাত পর্যন্ত পরিষেবা দেবে বলে জানিয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা সপ্তমী, অষ্টমী, নবমী পর্যন্ত পাওয়া যাবে বলে জানা গেছে। এই ব্যাপক ভিড় সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে কলকাতা মেট্রো। ইতিমধ্যে সকল মেট্রো কর্মীদের ছুটি বাতিল ঘোষণা করছে মেট্রো। এছাড়াও পুজোর কেনাকাটা করার জন্য পুজোর আগে ১৫ অক্টোবর থেকে স্পেশাল মেট্রো চলছে বলে জানিয়েছে মেট্রো।   

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata metro

durgapuja 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর