img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Sealdah Train Service: শিয়ালদা শাখায় বাতিল বহু লোকাল ট্রেন, চরম দুর্ভোগ, চালু বিশেষ বাস পরিষেবা

Local Train: শিয়ালদা শাখায় ব্যাহত রেল পরিষেবা, স্বাভাবিক হবে কবে?

img

প্রতীকী ছবি

  2024-06-08 11:14:52

মাধ্যম নিউজ ডেস্ক: শিয়ালদা (Sealdah Train Service) স্টেশনে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজের জন্য বাতিল করা হয়েছে একাধিক ট্রেন। একাধিক ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। যার জেরে দুর্ভোগের শিকার নিত্যযাত্রীরা। রেল সূত্রে খবর, রবিবার এই কাজ শেষ হলে, শিয়ালদা স্টেশনের প্ল্যাটফর্মগুলি দমদমের দিকের অংশ ৬০ মিটার করে বাড়ানো হবে। তারজন্য চলতি মাসেই ফের ২-৩দিনের ব্যস্ত সময়ে চরম ভোগান্তি। কোথাও সংক্ষিপ্ত করা হয়েছে রুট। সেইসঙ্গে দেরিতে চলাচল করছে ট্রেন। এই দুর্ভোগ চলবে রবিবার পর্যন্ত। কারণ, ১২ কামরার ট্রেনের উপযোগী প্ল্যাটফর্ম তৈরির জন্য বৃহস্পতিবার মাঝরাত থেকে বন্ধ রয়েছে শিয়ালদা স্টেশনে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম। রবিবার দুপুর পর্যন্ত তা বন্ধ থাকবে। স্টেশনের বাকি ১৬টি প্ল্যাটফর্মে ট্রেন চলাচল চালু থাকলেও, অনেক ট্রেন দেরিতে ঢুকছে। সমস্যা মেটাতে বাস চালানোর আবেদন করেছিল রেল। সেই ডাকে সাড়া দিয়ে বিশেষ বাস চালানো শুরু করল রাজ্য সরকার।

বিশেষ সরকারি বাসের ব্যবস্থা, কোন কোন রুটে চলবে জেনে নিন (Sealdah Train Service)

ডিআরএম শিয়ালদা আবেদনের পরিপ্রেক্ষিতে শনিবার সকাল ৬টা থেকে বারাকপুর থেকে ডানলপ এবং ক্যান্টনমেন্ট স্টেশন লাগোয়া দমদম জেল থেকে বেলগাছিয়া মেট্রো স্টেশন পর্যন্ত দু'টি রুটে সরকারি বাসের শাটল পরিষেবা মিলবে। বারাকপুর থেকে টিটাগড়, খড়দা, পানিহাটি, রথতলা হয়ে ডানলপ পর্যন্ত বাস চলবে। অন্যদিকে, দমদম জেল থেকে নাগেরবাজার, লেক টাউন, পাতিপুকুর হয়ে বেলগাছিয়া মেট্রো পর্যন্ত সরকারি বাস করে। যাত্রীদের অধিকাংশেরই বক্তব্য, 'বারবার শিয়ালদা শাখায় (Sealdah Train Service) পরিকাঠামো উন্নয়নের নামে যাত্রী ভোগান্তির পরিস্থিতি তৈরি হয়।' প্রতিবাদে সরব হয়েছেন নিত্যযাত্রীরা। যদিও এতকিছুর পরও যাত্রী দুর্ভোগের অভিযোগ ওড়াচ্ছেন রেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: "ভারতীয় মিডিয়াতে বিপ্লব ঘটিয়েছিলেন", রামোজি রাওয়ের প্রয়াণে শোকবার্তা মোদির

প্রায় ৯০টি লোকাল ট্রেন বাতিল করেছে রেল!

শিয়ালদা এই কাজের জন্য প্রায় ৯০টি লোকাল ট্রেন বাতিল করেছে রেল। শিয়ালদা সেকশনে (Sealdah Train Service) প্রতিদিন ৮৯৪টি ট্রেন যাতায়াত করে। তার মধ্যে বেশ কিছু লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। সেইমতো সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৮০৬। সেই ৮০৬টা ট্রেনের মধ্যে ১৪৭টি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। দমদম, দমদম ক্যান্টনমেন্ট এবং বারাসাত পর্যন্ত যাতায়াত করছে সেগুলি। এছাড়া শিয়ালদা থেকে বারাকপুর, ডানকুনি এবং নৈহাটিগামী ট্রেনের সংখ্যা সব চেয়ে বেশি। এ ছাড়া, রানাঘাট, মধ্যমগ্রাম, দত্তপুকুর, গোবরডাঙা থেকে চলে- এমন বেশ কিছু লোকাল বাতিল করা হচ্ছে। বাতিল থাকছে শিয়ালদা থেকে সিউড়ি এবং জঙ্গিপুর রুটের দু'টি মেমু এক্সপ্রেসও। এরই সঙ্গে শিয়ালদা থেকে চলা অজমের এক্সপ্রেস, হাটে-বাজারে এক্সপ্রেস, বালুরঘাট এবং আসানসোল এক্সপ্রেস কলকাতা স্টেশন থেকে চালানো হবে। 

রেল কর্তৃপক্ষের কী বক্তব্য?

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, "শিয়ালদার ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মে ১২ কোচের ট্রেন চালাতে শুরু করব খুব তাড়াতাড়ি। ৬ তারিখ মধ্যরাত থেকে ৯ তারিখ দুপুর ২টো পর্যন্ত অফিস টাইম বাদ বেশ কিছু ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করেছি। কিছু ট্রেনকে শিয়ালদায় নিতে পারছি না। এই সময়ে কিছু ট্রেন বারাসাত, দমদম, দমদম ক্যান্টনমেন্ট থেকে যাত্রাপথ সংক্ষিপ্ত হবে। জুন বা জুলাই মাসে এই পরিষেবা পৌঁছে দিতে পারি সেই আশা রাখছি।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

passengers

sealdah train service


আরও খবর


ছবিতে খবর