img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Sealdah Train Service: শিয়ালদা লাইনে যাত্রী-ভোগান্তি অব্যাহত, কবে স্বাভাবিক হবে পরিস্থিতি?

Cancelled Local Trains: কবে থেকে চলবে ১২ কামরার লোকাল? কী বলছে রেল?

img

সংগৃহীত চিত্র

  2024-06-09 12:19:00

মাধ্যম নিউজ ডেস্ক: শিয়ালদা ডিভিশনের মেন সেকশনে যাত্রীদের দুর্ভোগ চলছেই। দুদিন ধরে চূড়ান্ত নাকাল হতে হচ্ছে শিয়ালদা মেন এবং উত্তর শাখার যাত্রীদের। শুক্রবার কোনওক্রমে উতরে গেলেও শনিবার যাত্রীদের ভোগান্তির শেষ ছিল না। বিধাননগর স্টেশন থেকে শিয়ালদায় যেতে কিংবা শিয়ালদা স্টেশন থেকে দমদম পর্যন্ত পৌঁছতেই দীর্ঘ সময় লাগিয়ে দিচ্ছে লোকাল এবং দূরপাল্লার ট্রেনগুলি (Sealdah Train Service)। আসলে  যাত্রীস্বাচ্ছন্দ্য বাড়বে, এই যুক্তিতে শিয়ালদার ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে। ফলে শিয়ালদা উত্তর শাখায়  দিনভর বহু ট্রেন বাতিল (Cancelled Local Trains) করা হয়েছে। যে ট্রেনগুলি চলেছে, তা কোনও সময়সূচি মেনে চলছেনা। রাজধানী বা দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনও ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকছে শিয়ালদা ঢোকার আগে। লোকাল ট্রেনের অবস্থাও তথৈবচ। দুই থেকে তিন ঘণ্টা দেরিতে চলেছে বিভিন্ন লোকাল ট্রেন। 

কবে ঠিক হবে এই পরিস্থিতি? (Sealdah Train Service)

শিয়ালদা ডিভিশনের ১ থেকে ৫ নম্বর প্লাটফর্মে কাজের জন্য যে সময় নির্ধারণ করা হয়েছিল তা হল বৃহস্পতিবার মধ্যরাত থেকে রবিবার দুপুর দুটো পর্যন্ত। এক্ষেত্রে রেলের তরফ থেকে যে সময় নেওয়া হয়েছে আশা করা হচ্ছে সেই সময়ের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে। অন্ততপক্ষে কাজের গতি দেখে এমনটাই মনে করছেন রেল আধিকারিকরা। তবে কাজ শেষ হলেও সব কিছু স্বাভাবিক হতে আরও কিছুটা সময় লাগতে পারে। ফলে রবিবার দুপুরে কাজ শেষ হলেও পরিষেবা স্বাভাবিক হতে হতে সোমবার সকাল পেরিয়ে যেতে পারে বলে অনুমান তাঁদের। তেমন হলে সপ্তাহের প্রথম কাজের দিনেও ভোগান্তি আছে নিত্যযাত্রীদের কপালে।

কবে থেকে চলবে ১২ কামরার ট্রেন?

এ প্রসঙ্গে পূর্বরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, আগামী জুলাই মাসের গোড়া থেকেই শিয়ালদা মেন এবং উত্তর শাখার বেশির ভাগ ট্রেন (Sealdah Train Service) ১২ কামরার চালানো হবে। তিনি বলেন, ‘‘শিয়ালদার কাজ রবিবার দুপুরের মধ্যেই শেষ হয়ে যাবে। তবে ১২ কামরার ট্রেন চলাচল করবে সামনের মাসের প্রথম দিক থেকে।’’ তবে নির্দিষ্ট দিনক্ষণ এখনও পর্যন্ত জানায়নি রেল কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: আজ ফের প্রধানমন্ত্রী পদে শপথ মোদির, শ্রদ্ধা জানালেন মহাত্মা গান্ধী, বাজপেয়ীকে

উল্লেখ্য, শিয়ালদার মেন এবং উত্তর শাখার ট্রেন যাতায়াত করে ১ থেকে ১৪ নম্বর প্ল্যাটফর্ম থেকে। এর মধ্যে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম এত দিন যে দৈর্ঘ্য এবং আকারের ছিল, তাতে সেগুলি থেকে ১২ কামরার ট্রেন চালানো সম্ভব হত না। ১ নম্বর প্ল্যাটফর্মে কখনও কখনও ১২ কামরার ট্রেন দেওয়া হলেও বাকি চারটি স্টেশন থেকে মূলত ৯ কামরার ট্রেন চলত। তবে এবার থেকে সব ট্রেন যাতে ১২ কামরার চালানো যায় (Sealdah Train Service), সেই উদ্দেশ্যে বেশ কিছু দিন আগে রেল সিদ্ধান্ত নেয়, ওই পাঁচটি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য এবং আকার বৃদ্ধি করা হবে। সেই কাজ শুরু হয়েছে গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে। আর যা নিয়েই নিত্য যাত্রীদের ভোগান্তির শেষ নেই। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

Sealdah

news in bengali

state news

Train Service

cancelled local train


আরও খবর


ছবিতে খবর