img

Follow us on

Friday, May 03, 2024

PM Modi: প্রধানমন্ত্রীর হাতেই সূচনা, গভীরতম মেট্রো স্টেশন এবার হাওড়ায় 

Metro Rail: নিরাপত্তা নিয়ে সংশয়! শুধুই উদ্বোধন, গঙ্গার নীচে মেট্রো চড়বেন না মোদি

img

গঙ্গার নীচ দিয়ে চলবে মেট্রো।

  2024-03-04 12:00:26

মাধ্যম নিউজ ডেস্ক: হাওড়া থেকে ধর্মতলা মাত্র ৮ মিনিটে। হাওড়া থেকে শিয়ালদা মাত্র ১১ মিনিটে। সৌজন্যে কলকাতা মেট্রো রেল (Metro Rail)। দীর্ঘ অপেক্ষার পর উদ্বোধন হতে চলেছে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো রুট। সব ঠিক থাকলে আগামী ৬ মার্চ প্রধানমন্ত্রীর হাত ধরে চালু হবে সংশ্লিষ্ট রুট। মেট্রো সূত্রের খবর, আগামী বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এসপ্ল্যানেড স্টেশন থেকে এই প্রকল্পের উদ্বোধন করবেন। তবে এখনই গঙ্গার নীচ দিয়ে মেট্রো সফর করবেন না তিনি।

মেট্রো সফর এখন নয়

সামনেই লোকসভা নির্বাচন। সূত্রের দাবি, নিরাপত্তার কথা মাথায় রেখেই বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) মেট্রো সফর না করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে জানা গিয়েছিল, শুধু উদ্বোধন নয়, গঙ্গার ২৮ মিটার নীচ দিয়ে ঐতিহাসিক মেট্রো সফরেরও সাক্ষী থাকতে চান প্রধানমন্ত্রী। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে শুধু পতাকা নেড়েই তাঁকে ফিরে যেতে হবে। রবিবার প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) কর্তারা এসপ্ল্যানেড স্টেশন পরিদর্শনে যান। তাঁদের সঙ্গে ছিলেন লালবাজার, পূর্ত, কলকাতা পুরসভা, দমকল সহ একাধিক রাজ্য সরকারি দফতরের আধিকারিকরা। তাঁরাই নিরাপত্তার কথা ভেবে প্রধানমন্ত্রীকে এখনই গঙ্গার নীচে মেট্রো সফর করতে বারণ করেছেন।

মোদির হাতেই সূচনা

আগামী বুধবার, এসপ্ল্যানেড স্টেশনে নেমে মেট্রো উদ্বোধন সারবেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। সেখান থেকেই গড়িয়া-এয়ারপোর্ট রুটের অন্তর্গত কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ্যায় (রুবির মোড়) এবং জোকা-বিবাদী বাগ রুটের অন্তর্গত তারাতলা থেকে মাঝেরহাট মেট্রোর উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। রাস্তা থেকে লিফ্ট কিংবা এসক্যালেটর চড়ে চারটি প্ল্যাটফর্ম বিশিষ্ট এসপ্ল্যানেড স্টেশনে মেট্রোয় ওঠার জায়গায় পৌঁছতেই প্রধানমন্ত্রীকে প্রায় ২০০ মিটার হাঁটতে হবে। মেট্রোর উদ্বোধনের পরই মোদি রেসকোর্স থেকে বায়ুসেনার হেলিকপ্টারে বারাসতে একটি কর্মসূচিতে অংশ নিতে যাবেন। সেক্ষেত্রে মেট্রো চড়ে হাওড়া ময়দানে পৌঁছে তাঁকে সময়ে ফিরিয়ে আনা যথেষ্ট কঠিন। তাই শুধুমাত্র উদ্বোধনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: শিলিগুড়িতেও সভা করবেন মোদি! কবে, কখন কী বললেন সুকান্ত? 

গভীরতম মেট্রো স্টেশন

 ধীরে ধীরে সেজে উঠছে দেশের সবচেয়ে গভীরে তৈরি হওয়া মেট্রো স্টেশন (Metro Rail)। হুগলি নদীর পাশে, অন্যতম ব্যস্ত রেল স্টেশনের সঙ্গে জুড়ে তৈরি হওয়া হাওড়া মেট্রো স্টেশনের শেষ অধ্যায়ের কাজ হয়েছে অত্যন্ত দ্রুত গতিতে। ৩০ মিটার নদীর গভীর দিয়ে দৌড়বে এই মেট্রো। নদীর তলায় দু’টি টানেল ৫২০ মিটারের। যার এক প্রান্তে হাওড়া, অন্যদিকে মহাকরণ। হাওড়া মেট্রো স্টেশনের গঠন কাজ সম্পূর্ণ হয়েছে। জমি থেকে ১০৫ ফুট নীচে এই স্টেশন। নীচে নামতে চারটি লেবেল ও পাঁচটি স্ল্যাব পেরতে হবে। সিঁড়ি ভাঙতে যাঁদের অসুবিধা তাঁরা চলমান সিঁড়ি ব্যবহার করবেন। থাকছে লিফটের ব্যবস্থাও। এর জন্য মেট্রো রেল সব ব্যবস্থাই রেখেছে আধুনিকভাবে। এই মেট্রো স্টেশনে থাকছে ২৬টি এসক্যালেটর। থাকছে ৭টি লিফট। চার তলা এই স্টেশনের দুই ও তিন তলায় আছে কন্ট্রোল ও মেকানিক্যাল রুম। মোট ৪টি প্ল্যাটফর্ম থাকছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

kolkata metro

Howrah Station

Kolkata Metro Rail


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর