img

Follow us on

Monday, May 20, 2024

Panchayat Election 2023: কেন্দ্রীয় বাহিনী নয়, পঞ্চায়েত নির্বাচনে বুথের দায়িত্ব রাজ্য পুলিশের হাতেই!

রুট মার্চ ও প্যাট্রলিংয়ের কাজ করবে কেন্দ্রীয় বাহিনী...

img

টহলদারির কাজে লাগানো হবে কেন্দ্রীয় বাহিনীকে। ফাইল ছবি

  2023-07-01 15:53:38

মাধ্যম নিউজ ডেস্ক: আদালতের গুঁতোয় কেন্দ্রীয় বাহিনী (Central Force) আনতে বাধ্য হয়েছে নির্বাচন কমিশন। তবে প্রয়োজনের তুলনায় তা নিতান্তই কম। তাই আসন্ন পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election 2023) রাজ্যের প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন করা সম্ভব নয়। সেই কারণে কেন্দ্রীয় বাহিনী এলেও তাদের গতিবিধি সীমাবদ্ধ থাকবে এলাকা টহলদারির কাজের মধ্যেই। পঞ্চায়েত নির্বাচনে বুথের নিরাপত্তা ও নজরদারির ক্ষেত্রে রাজ্য পুলিশের ওপরই ভরসা রাখতে চায় রাজ্য নির্বাচন কমিশন। শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তা নিয়ে রাজ্য পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) এবং কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসারদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

কেন্দ্রীয় বাহিনী

আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election 2023)। ভোট হবে এক দফায়। আদালতে ধাক্কা খেয়ে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। পরে ফের আদালতের গুঁতোয় আরও আটশো কোম্পানি বাহিনী চেয়ে আবেদন করে নির্বাচন কমিশন। তবে সব মিলিয়ে এখনও পর্যন্ত ৩৩৭ কোম্পানি বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তাই সব বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন করা সম্ভব নয়।

ভোটারদের আস্থা ফেরাতে

কমিশনের সিদ্ধান্ত, ওই পরিমাণ কেন্দ্রীয় বাহিনীকে মোতায়েন করা হবে মূলত এরিয়া ডমিনেশন ও নাকা চেকিংয়ের কাজে। ভোটারদের আস্থা ফেরাতে, রাজ্য ও আন্তর্জাতিক সীমানার চেক পয়েন্ট ও প্যাট্রলিংয়ের কাজে ব্যবহার করা হবে তাদের। মূলত যেসব এলাকা থেকে অশান্তির (Panchayat Election 2023) খবর এসেছে, সেই সব এলাকায় রুট মার্চ ও প্যাট্রলিংয়ের কাজ আরও বেশি করে করবে কেন্দ্রীয় বাহিনী। গোটা জেলায় ভ্রাম্যমান বাহিনী হিসেবেও কাজ করবে ওই বাহিনী। তবে কমিশন সূত্রে খবর, এই সিদ্ধান্ত নির্বাচনের দিনের জন্য নয়।

আরও পড়ুুন: বারে বারে হামলা, জেড প্লাস নিরাপত্তা দেওয়া হল কেন্দ্রীয় মন্ত্রী নিশীথকে

রাজ্যে বুথ রয়েছে ৬১ হাজার ৩৪০টি। তাই প্রতিটি বুথে গড়ে একজন করে জওয়ান মোতায়েন করা সম্ভব নয়। সেই কারণেই বুথ (Panchayat Election 2023) সামলাবে রাজ্য পুলিশ। বুথের বাইরে থাকবে কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও সার্ভিলেন্স টিম, কুইক রেসপন্স টিম, হেভি রেডিও ফ্লাইং ভেহিকেল স্কোয়াড রাখা হবে। এসবের দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী। তবে স্পর্শকাতর এলাকায় নজরদারি চালাবে কেন্দ্রীয় বাহিনীই।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

central force

panchayat election 2023

state election comission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর