img

Follow us on

Monday, May 20, 2024

Ram Mandir: রাম মন্দিরের উদ্বোধনের দিন ঘরে ঘরে জ্বলবে প্রদীপ, ব্যস্ততা তুঙ্গে মৃৎশিল্পীদের

এ যেন অকাল দীপাবলি! মাটির প্রদীপ তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা, কেন জানেন?

img

মাটির প্রদীপ (নিজস্ব চিত্র)

  2024-01-15 16:52:24

মাধ্যম নিউজ ডেস্ক: এ যেন অকাল দীপাবলি! মাটির প্রদীপ তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা। এমনই চিত্র ধরা পড়ল উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের সুভাষগঞ্জের কুমোর পাড়ায়। সাধারণত দীপাবলির সময়ে মাটির প্রদীপ তৈরিতে ব্যস্ত থাকেন মৃৎশিল্পীরা। কিন্তু, এ বছরে অযোধ্যায় রাম মন্দির (Ram Mandir) উদ্বোধনকে কেন্দ্র করেই মাটির প্রদীপ তৈরিতে বেজায় ব্যস্ত মৃৎশিল্পীরা।

মৃৎশিল্পীরা কী বললেন? (Ram Mandir)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাম মন্দির (Ram Mandir) উদ্বোধনের দিন ঘরে ঘরে প্রদীপ জ্বালানোর জন্য দেশবাসীর কাছে আহ্বান করেছেন। তারই অঙ্গ হিসাবে জোর প্রস্তুতির দেখা মিলল রায়গঞ্জের কুমোরপাড়ায়। বিভিন্ন ডিজাইনের প্রদীপ তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা। অন্যান্য বছরে এই সময়ে তাঁরা সাধারণত প্রদীপ তৈরি না করলেও এবছরের চিত্রটা একটু ভিন্ন। পঙ্কজ পাল নামে এক মৃৎশিল্পী বলেন, অন্যান্য বছর এই সময়ে আমরা মাটির অন্যান্য সামগ্রী তৈরি করে থাকি। তবে এ বছরে চাহিদা অনেক থাকায় মাটির প্রদীপ তৈরি করতে ব্যস্ত। সাধারণত দীপাবলীর সময়েই প্রদীপ তৈরি করার চাহিদা থাকে। কিন্তু এবছর রাম মন্দির উদ্বোধনের জন্য প্রদীপ কেনার হিড়িক পড়ে গিয়েছে। অপর এক মৃৎশিল্পী কমল পাল বলেন, অন্যান্য বার এই সময় আমরা সাধারণত টব তৈরি করে থাকি। তবে এবছর প্রদীপ তৈরি করতেই সময় চলে যাচ্ছে। রাম মন্দির উদ্বোধনের দিন বাড়িতে মাটির প্রদীপ জ্বালানোর জন্য ইতিমধ্যেই ভিড় জমিয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে বিজেপির নেতা কর্মীরাও।

বিজেপি নেতৃত্ব কী বললেন?

বিজেপির জেলা কমিটির সদস্য অভিজিৎ যোশি বলেন, আগামী ২২ তারিখে ঐতিহাসিক রাম মন্দিরে (Ram Mandir) প্রাণ প্রতিষ্ঠার দিন প্রধানমন্ত্রী ঘরে ঘরে প্রদীপ জ্বালানোর আহ্বান করেছেন। সেই কারণে আমরা মাটির প্রদীপের অর্ডার দিয়েছি। তবে, মাটির প্রদীপের এত চাহিদা যে শিল্পীরা আর নতুন করে অর্ডারও নিতে চাইছেন না।

নতুন অর্ডার নিচ্ছেন না মৃৎশিল্পীরা

সুকুমার দাস নামে এক ক্রেতা বলেন, রাম মন্দিরের (Ram Mandir) প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে প্রদীপ কিনতে এসেছি। আগে কিছু কিনে নিয়ে গিয়েছি। এখন আর নতুন করে অর্ডার দিয়ে প্রদীপ পাচ্ছি না।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

North Dinajpur

West Bengal

bangla news

Bengali news

Ram Mandir

lamp

potter


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর