img

Follow us on

Sunday, May 05, 2024

Forest Man: “প্রকৃতির স্বভাবকে না মানলে উত্তর-পূর্ব ভারতও সিকিম হবে”, সতর্কবার্তা 'ফরেস্ট ম্যানের'

জলপাইগুড়িতে এসে কী সতর্কবাণী দিলেন 'ফরেস্ট ম্যান'

img

ফরেস্ট ম্যান যাদব পায়েং। সংগৃহীত চিত্র।

  2023-10-09 19:28:14

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তর-পূর্ব ভারতও হতে পারে সিকিমের মতন হড়পা বানের শিকার। সময়ে যদি সঠিক ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে সামনে ঘটতে পারে বড় বিপদ। প্রকৃতির স্বভাবকে না মানলে বিপর্যয়, বন্যা, হড়পা বান ইত্যাদি হতে পারে। উত্তর-পূর্ব ভারতে প্রকৃতির ভারসাম্যের উপর বিশেষ গুরুত্ব আরোপ করতে হবে। জলপাইগুড়িতে এসে সতর্ক করলেন পদ্মশ্রী সম্মানে ভূষিত 'ফরেস্ট ম্যান' যাদব পায়েং (Forest Man)।

কী বললেন ফরেস্ট ম্যান (Forest Man)?

প্রকৃতির স্বভাবকে অমান্য করলে প্রকৃতিক বিপর্যয় ঘটবেই। নদীর জলে প্রকৃতি সুলভ ধারাকে বাঁধ দিয়ে বাধা প্রদান করলে, সিকিমের মত ঘটনা ঘটবেই। এমনই বিস্ফোরক মন্তব্যে প্রশাসনকে সতর্ক করলেন ফরেস্ট ম্যান (Forest Man)। জলপাইগুড়িতে পরিবেশ কর্মীদের এক অনুষ্ঠানে যোগদান করে 'ফরেস্ট ম্যান' যাদব পায়েং বলেন, “ সিকিম হল প্রত্যক্ষ উদাহরণ, যেখনে প্রকৃতিকে ধ্বংস করে বাঁধ নির্মাণ করেছে। অপরিকল্পিত ভাবে বাঁধ নির্মাণ করায় সিকিমে বন্যা বিপর্যয় ঘটেছে। এমন ঘটনা আগে হিমাচল প্রদেশেও ঘটেছে। এইরকম চলতে থাকলে উত্তর-পূর্ব ভারতে এমন বিপর্যয় ফের নামতে পারে। অসমের হাফলং স্টেশন তৈরি করতে গিয়ে প্রচুর বৃক্ষ কাটা হয়েছিল। আজ তার ফল ভোগ করছে অসম।”

প্রকৃতিপ্রেমী ফরেস্ট ম্যান

জলপাইগুড়িতে পরিবেশ ভাবনার উপর কাজ করেন ফরেস্ট ম্যান যাদব পায়েং। ২০১১ সালে ভয়াবহ বিষক্রিয়ায় করলা নদীর মাছ ক্রমশ কমে যাচ্ছিল। এই সময় থেকেই প্রকৃতিপ্রেমী নামক এক সংগঠন জলপাইগুড়িতে পরিবেশ রক্ষার কাজ শুরু করেছে। এই সংস্থার ডাকেই 'ফরেস্ট ম্যান', আজ বিশেষ অনুষ্ঠানে এসে বক্তব্য উপস্থাপন করেন। সেই সঙ্গে নদীতে মাছ ছাড়লেন এবং বৃক্ষরোপণ করলেন। ১৯৮০ সাল থেকে অসমের কলিকামুখের ঔনামুখ চাপরিতে অরণ্য গড়ে তোলেন তিনি। তাঁর সৃষ্ট সেই জঙ্গলে বর্তমানে শতাধিক হাতি, গণ্ডার সহ বেশ কিছু বন্যপ্রাণী রয়েছে। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় তাঁকে 'ফরেস্ট ম্যান অফ ইন্ডিয়া' উপাধিতে ভূষিত করে। পরবর্তী কালে তাঁকে ভারত সরকার পদ্মশ্রী সম্মান প্রদান করে।

বানভাসি সিকিম

কয়েকদিন আগেই সিকেমে মেঘ ভাঙা বৃষ্টিতে বানভাসি হয় তিস্তানদী। জলের প্রবল গতির স্রোতে ভেসে গেছে নদীর পাড়ের এলাকা। মানুষের বাড়ি ঘর, দোকান, হোটেল, বাজার সব কিছু নিশ্চিহ্ন হয়ে গেছে। মারা গেছেন অনেক মানুষ। এর প্রভাব পড়েছে তিস্তা সংলগ্ন জলপাইগুড়ি জেলাতেও। রোজ ভেসে আসছে মৃতদেহ। বহু পর্যটক আটকে পড়েছেন এখনও। নিখোঁজ অনেকেই। জাতীয় সড়ক ভেঙে পড়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। এই পরিস্থিতি যাতে না ঘটে, তাই প্রকৃতি নিয়ে সতর্ক করলেন ফরেস্ট ম্যান (Forest Man)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Jalpaiguri

Sikkim

Forest Man


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর