img

Follow us on

Monday, Feb 26, 2024

NCPCR: পশ্চিমবঙ্গে ব্যাপকহারে বাড়ছে শিশু নির্যাতনের ঘটনা, কেন্দ্রের রিপোর্টে উদ্বেগ

শিশুদের অধিকার রক্ষায় আইনি কোনও পদক্ষেপও করা হচ্ছে না!...

img

প্রতীকী ছবি।

  2024-02-13 19:03:49

মাধ্যম নিউজ ডেস্ক: ইদানিং বাংলায় বাড়ছে শিশু নির্যাতনের ঘটনা। শিশুদের সুরক্ষা ও অধিকার নিয়েও বাড়ছে উদ্বেগ। ২০২১ এর এনসিআরবির (NCPCR) ক্রাইম রিপোর্ট থেকে জানা যাচ্ছে শিশুদের ওপর অত্যাচারের ঘটনা বেড়ে গিয়েছে প্রায় ৩২ শতাংশ। ২০২৪ সালের ২ ফেব্রুয়ারি এনসিপিসিআর যে স্পেশাল রিপোর্ট সংসদে পেশ করেছে, তা থেকে জানা যাচ্ছে বাংলার রাজ্য সরকারের ক্ষেত্রে বারংবার লিগ্যাল প্রসিডিওর লঙ্ঘিত হয়েছে।

এনসিপিসিআরের রিপোর্ট

এনসিপিসিআরের (NCPCR) রিপোর্টে বলা হয়েছে, রাজ্যে (বাংলায়) বিভিন্ন সংবেদনশীল বিষয়গুলি যেগুলির সঙ্গে শিশুদের যোগ রয়েছে, সেসব ক্ষেত্রে আইনি কোনও ব্যবস্থা নেওয়া হয়নি অধিকাংশ ক্ষেত্রেই। বিভিন্ন ঘটনার তদন্ত করতে গিয়ে কমিশন এও লক্ষ্য করেছে রাজ্য এবং জেলা প্রশাসন তদন্তের ক্ষেত্রে কোনও সাহায্যই করছে না। শিশুদের অধিকার রক্ষায় আইনি কোনও পদক্ষেপও করছে না।





কী দেখলেন তদন্তকারীরা?

কমিশন লক্ষ্য করেছে, শিশুদের ক্ষেত্রে ঘটে চলা অন্যায়ের ক্ষেত্রে বারংবার আইন লঙ্ঘিত হলেও, কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। রাজ্যজুড়ে ঘটে চলা বোমা বিস্ফোরণের ক্ষেত্রে তদন্ত করতে গিয়ে তদন্তকারীরা দেখেছেন ঘটনাগুলির সঙ্গে প্রায় ৪০ নাবালক জড়িত। তদন্তের সময় কমিশন জানতে পারে, কোনও ক্ষেত্রেই লিগ্যাল প্রসিডিওর মেনে চলা হয়নি। এই সব বিস্ফোরণে বিভিন্ন শিশুর মৃত্যু হয়েছে। বোমাগুলিকে বল ভেবে খেলতে গিয়েই ঘটেছে বিপত্তি। মত্যু হয়েছে শিশুগুলির। গুরুত্বপূর্ণ বিষয়গুলির ক্ষেত্রে রাজ্য সরকারের সঙ্গে কেন্দ্রীয় অথরিটির সমন্বয়ের অভাবও দেখা গিয়েছে অনেক ক্ষেত্রে।

আরও পড়ুুন: ‘‘মনে হয় যেন আমারই বাড়ি…’’, আরব আমিরশাহিতে নেমে উচ্ছ্বসিত মোদি

২০২২ এর এপ্রিল থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত রাজ্যে ১৭টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রেই অকাল মৃত্যু হয়েছে শিশুদের। কমিশনের মতে, প্রতিটি ক্ষেত্রেই পূর্ণাঙ্গ তদন্তে ব্যর্থ হয়েছে রাজ্য সরকার। দোষীরা পেয়ে গিয়েছে ছাড়া। কমিশন (NCPCR) স্বীকার করেছে শিশুরাই সব ক্ষেত্র টার্গেট হয়েছে। নৃশংসতার শিকার হয়েছে তারাই। একুশের বিধানসভা নির্বাচনের পর এই ঘটনা বেড়েছে বই কমেনি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

NCPCR

news in bengali

crime children


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর