img

Follow us on

Friday, Jul 19, 2024

NAAC: ন্যাকের A+ রেটিং পেল চন্দননগর মহাবিদ্যালয়! কোন পরিকাঠামো গুণে এই স্বীকৃতি

Chandannagar College: ন্যাকের বিচারে সর্বাধিক গ্রেড নম্বর পেল চন্দননগর মহাবিদ্যালয়, কত জানেন?

img

চন্দননগর কলেজ (সংগৃহীত ছবি)

  2024-07-01 19:11:48

মাধ্যম নিউজ ডেস্ক: তৃতীয়বারের চেষ্টাতেই ন্যাক (NAAC) থেকে এ প্লাস (A+) রেটিং অর্জন করল চন্দননগর মহাবিদ্যালয়। বিগত দুটি দফায়, ২০০৭ এবং ২০১৬ সালে, এই মহাবিদ্যালয় B+ + গ্রেড পেয়েছিল। তৃতীয় দফার (NAAC) মূল্যায়নে ৩.৪৬ মান সহ A+ গ্রেড পেয়েছে। সর্বভারতীয় স্তরে, ১৯৯৪ সালে এই মূল্যায়ন শুরু হওয়ার পর, এটিই এখনও পর্যন্ত রাজ্যে কোনও সরকারি কলেজের সর্বাধিক গ্রেড নম্বর বলে কলেজ কর্তৃপক্ষের দাবি।

বিপ্লবী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিল এই কলেজ! (NAAC)

ফরাসি আমলে তৈরি একটি প্রাথমিক বিদ্যালয় থেকে নানা ধাপ পেরিয়ে কলেজ দুপ্লে প্রতিষ্ঠিত হয় ১৯০১ সালে। পরবর্তীকালে ১৯৪৮ সালে ওই কলেজের নামকরণ হয় চন্দননগর মহাবিদ্যালয়। বিপ্লবী আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার কারণে দীর্ঘ ২৩ বছর (১৯০৮-১৯৩১) বন্ধ ছিল এই প্রতিষ্ঠান। ১৯৫৪ সালের ২রা অক্টোবর থেকে এই মহাবিদ্যালয়, পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা দফতরের পরিচালনাধীন। ধীরে ধীরে কলেজের পরিকাঠামোগত উন্নয়নের ফলে উৎকর্ষের শিরোপা আদায় করেছে নিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: চোর সন্দেহে বাড়ি থেকে তুলে গণপিটুনি, মৃত্যু আরও ১ যুবকের! রাজ্যে ৩ দিনে মৃত ৫

মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কী বললেন?

মূলত পরিকাঠামো ও শিক্ষাব্যবস্থা কতটা উন্নত তার ওপর ভিত্তি করে বিভিন্ন রেটিং দেয় ন্যাক। গত ২৫-২৬ জুন চন্দননগর মহাবিদ্যালয়ে ন্যাকের (NAAC) মূল্যায়নকারী দলের সদস্যরা উপস্থিত হয়েছিলেন। সর্বভারতীয় স্তরে নথিভুক্ত প্রায় পঞ্চাশ হাজার কলেজের মধ্যে এক শতাংশেরও কম কিছু কলেজ এখনও পর্যন্ত A+গ্রেড পেয়েছে। ন্যাকের তরফে A+ রেটিং পেলে বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এক্সচেঞ্জ প্রোগ্রামের বিশেষ সুযোগ পাওয়া যায়। পাশাপাশি পড়ুয়ারাও প্লেসমেন্ট ও উচ্চশিক্ষার সময় নানা সুবিধা পায়। মহাবিদ্যালের অধ্যক্ষ দেবাশিস সরকার  বলেন, বর্তমানে এই প্রতিষ্ঠানে ১৯টি বিভাগে স্নাতক স্তরের ও ৩টি বিভাগে স্নাতকোত্তর স্তরের পঠনপাঠন চলছে। কলেজের ঐতিহ্যবাহী, প্রায় দুশ বছরের বেশি প্রাচীন, ভবনে বিপ্লবীদের স্মৃতির প্রতি উৎসর্গীকৃত চন্দননগর কলেজ মিউজিয়াম প্রতিষ্ঠিত হয় ২০২৩ সালে। বর্তমানে নানা বিদ্যালয়, মহাবিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ বহু দেশী-বিদেশি পর্যটকদের কাছে অন্যতম দ্রষ্টব্য স্থান হয়ে উঠেছে এই মিউজিয়াম। ন্যাকের পরিদর্শক দল বেশ খুশি কলেজের কাজে। পরে, এই রেটিং জানার পর আমাদের খুবই ভালো লাগছে। আরও প্রতিষ্ঠানকে উন্নত করার জন্য আমরা সবরকম উদ্যোগ গ্রহণ করব।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

naac

chandannagar college


আরও খবর


ছবিতে খবর