img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Lok Sabha Election 2024: সপ্তম দফায় রাজ্যে ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, জানাল কমিশন

Central Forces: বাড়ছে কুইক রেসপন্স টিমের সংখ্যা, শনিবার রাজ্যে ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

img

টহল কেন্দ্রীয় বাহিনীর।

  2024-05-28 18:30:29

মাধ্যম নিউজ ডেস্ক: সপ্তম দফায় রাজ্যে ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, ১৯০০টি কিউআরটি মোতায়েন করা হবে, বলে জানাল কমিশন। আগামী ১ জুন শনিবার সারা দেশে শেষ তথা সপ্তম দফা ভোট (Lok Sabha Election 2024)। ষষ্ঠ দফার ভোটে রাজ্যের বিভিন্ন কেন্দ্রে কুইক রেসপন্স টিমের দেখা মেলেনি এমনই অভিযোগ বিরোধীদের। তাই শেষ দফায় বাড়ানো হল সংখ্যা।

কোথায় কত বাহিনী

শনিবার, ভোট (Lok Sabha Election 2024) রয়েছে কলকাতা-সহ রাজ্যের ৯টি লোকসভা কেন্দ্রে। তালিকায় রয়েছে দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, যাদবপুর, ডায়মন্ড হারবার, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রে। এর মধ্যে রয়েছে একাধিক স্পর্শকাতর বুথ। তাই সপ্তম দফার ভোট সুষ্ঠুভাবে করার জন্য সতর্ক নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সূত্রে খবর, মোট ১৯০০টি কুইক রেসপন্স টিম (কিউআরটি) থাকবে সপ্তম দফায়। এর মধ্যে কলকাতাতেই থাকবে মোট ৬০০টি  কিউআরটি। ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে কলকাতায় মোতায়েন করা হবে ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বারাসাতে থাকবে ৮১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বারাকপুরে মোতায়েন করা হবে ৮১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, বারুইপুরে থাকবে ১৬০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এ ছাড়াও সন্দেশখালির যে লোকসভার অন্তর্গত, সেই বসিরহাটে থাকবে ১১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, বিধাননগর কমিশনারেটে মোতায়েন করা হবে ৫৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, ডায়মন্ড হারবারে রাখা হবে ১১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, সুন্দরবনের দায়িত্বে থাকবে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Forces)।

আরও পড়ুন: সরকারি স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধের নির্দেশ, সময় বেঁধে দিল হাইকোর্ট

অশান্তি এড়ানো লক্ষ্য

সপ্তম তথা শেষ দফা ভোটের (Lok Sabha Election 2024) আগে ফের তিন পুলিশ আধিকারিককে সরিয়ে দিল নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে ৯টি কেন্দ্রে আগামী শনিবার ভোট রয়েছে, তার মধ্যে বসিরহাট ও দমদম লোকসভা আসনের অন্তর্গত পুলিশ অফিসারদের বদলি করা হয়েছে। সুন্দরবনের পুলিশ সুপার কোটেশ্বর রাও নলবথ, বসিরহাট পুলিশ জেলার অন্তর্গত মিনাখাঁর এসডিপিও আমিনুল ইসলাম খান এবং রহড়া থানার আইসি দেবাশিস সরকারকে সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, তিন পুলিশ আধিকারিককে ভোটের কোনও কাজে ব্যবহার করা যাবে না। বিকল্প নাম চেয়ে পাঠানো হয়েছে রাজ্যের কাছে। বুথ পাহারা এবং কিউআরটি-র পাশাপাশি নাকা তল্লাশিতেও কেন্দ্রীয় বাহিনীকে (Central Forces) ব্যবহার করা হবে। প্রশাসনিক বিশ্লেষকদের মতে, ষষ্ঠ দফার ভোটে কেশপুর, গড়বেতার কিছু এলাকায় গোলমাল হয়েছিল। সেখানে কিউআরটি দেরিতে পৌঁছন নিয়ে অভিযোগও উঠেছিল, তাই শেষ দফায় সতর্ক কমিশন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

lok sabha election

Lok Sabha Election 2024

central forces

Quick response team


আরও খবর


ছবিতে খবর