img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Private Tuition: সরকারি স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধের নির্দেশ, সময় বেঁধে দিল হাইকোর্ট

Calcutta High Court: সরকারি শিক্ষকদের আর টিউশনি নয়! ৮ সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ হাইকোর্টের

img

কলকাতা হাইকোর্ট।

  2024-05-28 18:06:10

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্য সরকার নিয়ন্ত্রিত স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন (Private Tuition) বন্ধের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এখনও সেই নির্দেশ মানা হয়নি বলে অভিযোগ। এবার সেই বিষয়ে সক্রিয় পদক্ষেপ গ্রহণ করতে মধ্যশিক্ষা পর্ষদ এবং জেলা স্কুল পরিদর্শককে নির্দেশ দিল হাইকোর্ট। এ প্রসঙ্গে স্কুল শিক্ষা দফতরকে প্রধান বিচারপতি টি এস শিবগণনমের ডিভিশন বেঞ্চের নির্দেশ, আগামী আট সপ্তাহের মধ্যে মধ্যশিক্ষা পর্ষদ এবং জেলা স্কুল পরিদর্শককে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

আদালতে সওয়াল জবাব

স্কুল শিক্ষকরা যে প্রাইভেট টিউশন (Private Tuition) করাতে পারবেন না, কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) সেই নির্দেশ আগেই ছিল। তবে অভিযোগ উঠছে, এখনও স্কুল শিক্ষকরা জেলায় জেলায় প্রাইভেট টিউশন করাচ্ছেন। সম্প্রতি এ নিয়ে কলকাতায় হাইকোর্টে একটি আদালত অবমাননার মামলা হয়েছে। এই মামলা করে ‘গৃহশিক্ষক কল্যাণ সমিতি’। এই সংগঠনের সাধারণ সম্পাদক দীপঙ্কর দাস জানান ২০২৩-এর ১ মে আদালত নির্দেশ দিয়েছিল, ওই শিক্ষকদের টিউশন বন্ধের জন্য মধ্যশিক্ষা পর্ষদকে তিন মাসের মধ্যে পদক্ষেপ নিতে হবে। স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশন করছেন না বলে পর্ষদ বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকদের কাছ থেকে মুচলেকা চায়। সমিতির অভিযোগ, মুচলেকা দেওয়ার পরেও শিক্ষকরা টিউশন করছেন। গত ডিসেম্বরে ফের আদালত অবমাননা মামলা করেন সমিতি। এই মামলার শুনানির পর দীপঙ্কর বলেন, ‘‘এ বার আদালত পর্ষদ এবং সমস্ত জেলা স্কুল পরিদর্শকদের নিয়ে একটা কমিটি করতে বলেছে স্কুল শিক্ষা দফতরকে। প্রধান শিক্ষকদের মুচলেখা ঠিক কিনা এবং কী করে এই প্রাইভেট টিউশন বন্ধ হবে সে সম্পর্কে একটা রিপোর্ট আট সপ্তাহের মধ্যে হাই কোর্টকে জমা দিতে হবে।’’

আরও পড়ুন: আরও পড়ুন: আজ কলকাতায় মেগা রোড-শো মোদির, রয়েছে অশোকনগর ও বারুইপুরে জোড়া সভাও

আদালতের নির্দেশ

সরকারি এবং সরকার পোষিত স্কুলের কর্মরত শিক্ষকদের প্রাইভেট টিউশন (Private Tuition) আগেই অবৈধ বলে জানিয়েছিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এ নিয়ে রাজ্য সরকারের নিয়ম রয়েছে। ২০১৮ সালের মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়, পর্ষদের আওতাভুক্ত সরকারি স্কুল বা সরকার পোষিত স্কুলের শিক্ষকরা নিজের বাড়িতে বা কোনও প্রতিষ্ঠানে প্রাইভেট টিউশন করাতে পারবেন না। সরকারের নির্দেশিকা না মেনে কেউ প্রাইভেট টিউশন করালে সেটি শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু, তারপরেও প্রাইভেট টিউশন চলতে থাকে। সরকার এ বিষয়ে কোনও পদক্ষেপ করছে না বলে অভিযোগ। এবার প্রধান বিচারপতির টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, ২০১৮ সালে শিক্ষকদের জন্য যে বিধি তৈরি হয়েছে সেই অনুযায়ী, সরকারি শিক্ষকরা প্রাইভেট টিউশন করাতে পারবেন না। কমিশনার অফ স্কুল এডুকেশনকে এ বিষয়ে পদক্ষেপ করতে হবে। নইলে আদালত উপযুক্ত ব্যবস্থা নেবে।


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Private tuition

board of secondary education


আরও খবর


ছবিতে খবর