img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Basanti Puja 2024: হাজার বছরের পুরানো কান্দির দত্ত পরিবারের বাসন্তী পুজো, প্রথা মেনে হল কুমারী পুজোও

প্রাচীন ঐতিহ্যবাহী বাসন্তী পুজো সম্পন্ন হল কান্দি শহরে…

img

বাঁ দিকে কুমারী পুজো এবং ডান দিকে দেবী বাসন্তী। নিজেস্ব চিত্র।

  2024-04-17 19:37:58

মাধ্যম নিউজ ডেস: হাজার বছরের প্রাচীন প্রথা মেনে নবমী তিথিতে কুমারী পুজো হল কান্দির (Kandi) দত্ত পরিবারের বাসন্তী পুজো (Basanti Puja 2024)। মুর্শিদাবাদ জেলার কান্দি শহরের দোহালিয়া ধর্মরাজ তলা সংলগ্ন এলাকার দত্ত বাড়ির বাসন্তী পুজো সুপ্রাচীন। পারিবারিক এই বাসন্তী পুজোয় চিরাচরিত প্রথা অনুযায়ী নবমী তিথিতে কুমারী পুজো (kumari puja) অনুষ্ঠিত হল। বাড়িতে প্রচুর ভক্ত সমাগম।

দুর্গাপুজোর মতো বাসন্তী পুজো

শরৎকালে যেমন দুর্গাপুজো (Durga puja) হয়, ঠিক তেমনই বসন্ত কালে বাসন্তী পুজোর রীতি আছে আজও। হোম যজ্ঞ সহকারে বৈষ্ণব মতে এই বাসন্তী পূজা হয়ে আসছে যুগ যুগ ধরে। বাসন্তী পূজা কবে আসবে সারাবছর ধরে তারই অপেক্ষায় থাকেন দত্ত পরিবারের সদস্যরা। বাসন্তী পুজোর চার দিন ব্যাপক আনন্দ উৎসবের সঙ্গে কাটান দত্ত পরিবারের সদস্যরা, আত্মীয়-স্বজন বন্ধুবান্ধব সকলেই। এই বাসন্তী পুজো উপলক্ষে দোহালিয়া মুখী হন শুধু দত্ত পরিবারি নয়, এলাকার আট থেকে আশি সকলেই। সবাই এই বাসন্তী পুজো উপলক্ষে মেতে উঠেন।

আরও পড়ুনঃ "অভিষেকই আমাকে বার বার ফোন করে ডেকেছিলেন", দাবি হিরণের

পরিবারের বক্তব্য

এই পুজোর প্রসঙ্গে কান্দির দত্ত বাড়ির এক সদস্য বলেন, "এই পুজো শুরু করেছিল কেশব চন্দ্রের পিতা মথুর দত্ত। জমিদারি প্রথা মেনে গ্রামবাসীর কল্যাণ চেয়ে এই পুজো স্থাপন করেছিলেন তিনি।" দোহালিয়া (Dohalia) গ্রামের দত্ত পরিবারের প্রাচীন এই বাসন্তী পুজো কান্দি শহরের ঐতিহ্য বহন করে চলেছে যুগ যুগ ধরে। দীর্ঘ প্রাচীন আমলের রীতি-প্রথা ও ঐতিহ্য মেনে প্রতিবছর এই পুজোর আয়োজন করে আসছে দত্ত পরিবার। হাজার বছর আগে পারিবারিক ভাবে এই পুজোর সূচনা করা হয়েছিল। তারপর কেটে গিয়েছে দীর্ঘ অনেকটা সময়। তবে পুজোর নিয়ম-নীতি বিন্দুমাত্র বদল হয়নি। বংশ পরম্পরায় আজও মহাসমারোহে চলছে এই বাসন্তী পুজো।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

Rituals

kandi

KUmari Puja

  state news

basanti puja 2024

Murshibadad

Dohalia

Bengali traditions

  news in bengali

  west Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর