img

Follow us on

Wednesday, Jul 24, 2024

Kanchanjunga Express: কীভাবে দুর্ঘটনার কবলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস? তদন্তে সিট গঠন জিআরপির

Suo Moto Case: তদন্ত শুরু, রেলের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের জিআরপি'র

img

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা স্থল।

  2024-06-19 10:33:58

মাধ্যম নিউজ ডেস্ক: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস (Kanchanjunga Express) ট্রেন দুর্ঘটনায় অনুসন্ধান শুরু করল কমিশনার অব রেলওয়ে সেফটি। রেলের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে জিআরপি-ও। ঘটনার তদন্তে সাত সদস্যের সিট (Suo Moto Case) গঠন করেছে জিআরপি। ডিএসপি বিনোদ ছেত্রীর নেতৃত্বে গঠন করা হয়েছে বিশেষ তদন্তকারী দল। সিটে ডিএসপি বিনোদ ছেত্রী ছাড়াও রয়েছেন একজন ইনস্পেক্টর, তিনজন সাব ইনস্পেক্টর ও দু’জন অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার।

রেলের দুটি ধারায় মামলা রুজু

দুঃস্বপ্নের কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের (Kanchanjunga Express) আতঙ্ক এখনও তাড়া করে বেড়াচ্ছে আহত যাত্রীদের।  দুর্ঘটনায় এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যুর খবর এসেছে। দুর্ঘটনাস্থলে গিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানিয়েছিলেন, কীভাবে এই দুর্ঘটনা ঘটল তা অনুসন্ধান করে রিপোর্ট দেবেন কমিশনার অব রেলওয়ে সেফটি। এবার গতকালের দুর্ঘটনার কারণ খুঁজতে বিশেষ তদন্তকারী দল গঠন করল রাজ্যের জিআরপি। ডিএসপি বিনোদ ছেত্রীর নেতৃত্বে সাত সদস্যের ওই সিট রেল দুর্ঘটনার কারণ তদন্ত করে দেখবে। শিলিগুড়ি জিআরপি-র পুলিশ সুপার এস মরুগান বলেন,"নিউ জলপাইগুড়ি জিআরপি থানায় আগরতলা থেকে শিয়ালদাগামী ডাউন ১৩১৭৪ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পর মামলা রুজু করা হয়েছে।" পুলিশ সূত্রে জানা গিয়েছে, রেলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় এবং৩ পিপিডি অ্যাক্ট ও ভারতীয় রেলের দুটি ধারায় মামলা রুজু করা হয়েছে। জিআরপি-র তরফেও আলাদাভাবে ট্রেন দুর্ঘটনার তদন্ত চালানো হচ্ছে।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষা কে না চায়! বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন ক্ষেত্রে বাড়ছে পড়ার সুযোগ

পরিষেবা স্বাভাবিক করল রেল

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস (Kanchanjunga Express) দুর্ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে ট্রেন পরিষেবা স্বাভাবিক করেছে রেল কর্তৃপক্ষ ৷ দুর্ঘটনা কবলিত লাইন সংস্কার করে আপ ও ডাউন লাইনে ইতিমধ্যে ট্রেন চলাচল শুরু হয়েছে ৷ উত্তর-পূর্ব রেলের সেফটি কমিশনার জনককুমার গর্গ  ‘‘তদন্ত শুরু হয়েছে। সিগন্যাল এবং গতিতে কোথায় কী সমস্যা রয়েছে তা দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।’’ ঘটনাস্থলে উপস্থিত কাটিহার ডিভিশনের ডিআরএম সুরেন্দ্র কুমার বলেন, ‘‘অটো সিগন্যাল বিকল হলে, কিছু পদ্ধতি অনুসরণ করতে হয়। তা সত্ত্বেও কেন মালগাড়িটি এত জোরে চলল, তা খতিয়ে দেখতে হবে। তদন্ত হলে সবটাই পরিষ্কার হবে।’’রেল সূত্রে খবর, দুর্ঘটনার জেরে, এলাকার ২০০ মিটার মতো লাইনের ক্ষতি হয়েছে। এ দিন সে অংশটি মেরামত করা হয়েছে। পরে, মেশিন দিয়ে কয়েক ধাপে পরীক্ষাও করা হয়। বৈদ্যুতিক লাইন ও পাটাতনের সংস্কারও চলেছে সমান তালে। এ দিন প্রথমে আপ লাইনে আওধ-অসম এক্সপ্রেস চলেছে। দু’টি মালবাহী ট্রেনও চলেছিল ক্ষতিগ্রস্ত লাইন সংস্কারের সময়। বৈদ্যুতিক লাইন কিছুটা দেরিতে ঠিক হওয়ার পরে ডাউন লাইনে ডিব্রুগড়-চণ্ডীগড় এক্সপ্রেস চলেছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

GRP

Kanchanjunga Express

kanchanjunga express accident

Kanchanjunga Express Derailed

Suo Moto Case


আরও খবর


ছবিতে খবর