img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Study Abroad: বিদেশে উচ্চশিক্ষা কে না চায়! বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন ক্ষেত্রে বাড়ছে পড়ার সুযোগ

Indian Students: মধুর সম্পর্ক, বিশ্বের যে কোনও প্রান্তে ভারতীয় ছাত্রদের স্বাগত

img

বাড়ছে বিদেশে পড়ার সুযোগ।

  2024-06-18 21:31:03

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয়দের মধ্যে বিদেশে পড়াশোনা (Study Abroad) করার ধারণা নতুন নয়। প্রতি বছর বিদেশে পড়তে যাওয়ার জন্য নাম নথিভুক্ত করায় বহু ছাত্রছাত্রী। এই তালিকা দ্রুত বাড়ছে। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ২০২২ সালে ১৩,২৪,৯৫৪ জন ভারতীয় তাঁদের উচ্চ শিক্ষার জন্য সারা বিশ্বে ৭৯টি দেশে গিয়েছিলেন। অন্যান্য দেশের সঙ্গে ভারতের (Indian Students) কূটনৈতিক সম্পর্ক মোটের ওপর ভালো হওয়ায় ভারতীয় ছাত্রদের বিদেশে পড়াশোনা করতে অসুবিধা হয় না।

অভিবাসন নীতি

বিদেশী শিক্ষার প্রবণতা প্রতিবছর পরিবর্তিত হচ্ছে। বিভিন্ন দেশের অভিবাসন নীতিও ভারতীয় শিক্ষার্থীদের জন্য একটি আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বে ভারতের সুনাম থাকায় এখান থেকে যাওয়া ছাত্রদের (Indian Students) খুব একটা সমস্যায় পড়তে হয় না। ভারতীয় দূতাবাসগুলিও এক্ষেত্রে ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ায়।

প্রযুক্তির ব্যবহার

কোভিড পরবর্তী সময়ে প্রতিটি বিষয়ের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার মিশ্রণ বিদেশী (Study Abroad) বিশ্ববিদ্যালয়ে ভর্তির সংখ্যাকে ক্রমাগত প্রভাবিত করছে। সবাই এজ-কাটিং প্রযুক্তির সাথে পারদর্শী হতে চায়। তাছাড়া, ভার্চুয়াল রিয়েলিটি (VR) এবং অগমেন্টেড রিয়েলিটি (AR) বিদেশে লোভনীয় শিক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সহজ কথায়, শিক্ষার্থীরা এই প্রযুক্তিগুলির সাথে পরিচিত হতে চাইছে।

কলেজের সংখ্যা বৃদ্ধি

বিগত ৪ বছরে শিক্ষার্থীদের জন্য নানা দেশে কলেজের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রতিটি দেশ কোভিড-১৯ এর কারণে হওয়া ক্ষতির ভারসাম্য বজায় রাখতে বিদেশী ছাত্রদের ভর্তিকে উৎসাহিত করছে। এর ফলে সংশ্লিষ্ট দেশের জিডিপি বাড়ছে। বিদেশী ভূখন্ডের বিশ্ববিদ্যালয়গুলি এখন বিশ্বব্যাপী প্রতিভা এবং সম্ভাবনাকে স্বীকৃতি দিচ্ছে। সুতরাং, এই ছাত্রদের উত্সাহিত করার জন্য, সরকার এবং বিশ্ববিদ্যালয়গুলি বিভিন্ন স্কলারশিপ দিচ্ছে। অনেক দেশ ভারতীয় শিক্ষার্থীদের তাদের দেশে ভর্তির জন্য অনুপ্রাণিত করছে। এ প্রসঙ্গে অনেকে ভারত সরকারের সহযোগিতাও চাইছে।

আরও পড়ুন: তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম মন কি বাত, কী বার্তা থাকবে প্রধানমন্ত্রীর?

বিদেশী ছাত্রদের জন্য ব্রিজ প্রোগ্রাম

ছাত্ররা (Indian Students) আয়োজক দেশে অবতরণের সঙ্গে সঙ্গে অনেক সমস্যার সম্মুখীন হয়। এই সমস্যা থেকে উত্তরণের জন্য বিশ্ববিদ্যালয়গুলো ব্রিজ কর্মসূচি নিয়ে আসছে। এর ফলে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট দেশের ভাষা-সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পারবে। এখন শুধু উচ্চবিত্ত নয়, মধ্যবিত্ত তো বটেই, সাধারণ গরিব ঘরের, এমনকি কৃষক পরিবারের সন্তানেরাও উচ্চশিক্ষার জন্য আমেরিকা, জার্মানি, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড যাচ্ছেন। ওয়েবসাইটে ঢুকে আবেদন করে, স্কলারশিপ নিয়ে, ব্যাগপত্র গুছিয়ে বিমানে উঠে বসছেন। বিশ্ববিদ্যালয়ের (Study Abroad) ডরমিটরিতে থাকছেন, ক্লাস করছেন, লেখাপড়ার ফাঁকে যতটুকু কাজের সুযোগ আছে, তা গ্রহণ করছেন। কেউ টিচিং অ্যাসিস্ট্যান্ট বা টিএ হিসেবে আগেই মনোনীত হচ্ছেন। সবকিছুই একটা শৃঙ্খলার মধ্যে  চলছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Study abroad

Study abroad trends

global education

new trends in education


আরও খবর


খবরের মুভি