img

Follow us on

Sunday, May 05, 2024

West Bengal Transport: বাবুঘাট থেকে সরিয়ে সাঁতরাগাছি, নয়া বাস টার্মিনাসের প্রকল্পও কি ফাইলবন্দি?

বাবুঘাটের বাসস্ট্যান্ড কবে সরবে সাঁতরাগাছিতে? দিশাহীন পরিবহণ দফতর!

img

নয়া বাস টার্মিনাস এভাবে ফাঁকাই পড়ে রয়েছে। নিজস্ব চিত্র

  2023-07-27 19:08:54

মাধ্যম নিউজ ডেস্ক: শহরে যানজট কমাতে রাজ্য পরিবহণ দফতরের (West Bengal Transport) উদ্যোগে কয়েক বছর আগে সিদ্ধান্ত নেওয়া হয়, কলকাতার বাবুঘাটের আন্তঃরাজ্য বাসস্ট্যান্ডকে সরিয়ে নিয়ে যাওয়া হবে হাওড়ার কোনা এক্সপ্রেসওয়ের উপর সাঁতরাগাছি বাস টার্মিনাসে। কিন্তু বেশ কয়েক বছর কেটে গেলেও এখনও সাঁতরাগাছি বাস টার্মিনাসে সরানো যায়নি বাবুঘাট বাসস্ট্যান্ডকে। সম্প্রতি আদালত নির্দেশ দেয় দ্রুত এই বাসস্ট্যান্ড বাবুঘাট থেকে সাঁতরাগাছিতে সরানোর৷ তার পরেও সেই নির্দেশ মানা হয়নি।

সারাদিন ফাঁকাই পড়ে থাকে টার্মিনাস

বাস চালক থেকে পরিবহণের (West Bengal Transport) সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানান, সাঁতরাগাছি বাসস্ট্যান্ড এখনও সম্পূর্ণ তৈরি হয়নি। কারণ সেখান থেকে সহজে বাসগুলি কোনা এক্সপ্রেসওয়েতে বেরনো বা ঢোকার জন্য যে উড়ালপুল নির্মাণ হচ্ছিল, সেটি অসম্পূর্ণ হয়ে পড়ে আছে। বাস টার্মিনাসে প্রথমে সাঁতরাগাছি স্টেশন সংলগ্ন বাসগুলি দাঁড়ানোর নির্দেশ দেওয়া হলেও তা মানা হয় না। শুধুমাত্র সাঁতরাগাছি স্টেশনের কাছ থেকে যে সব বাস কলকাতা বা দক্ষিণবঙ্গের উদ্দেশে ছাড়ে সেই বাসগুলি রাতে পার্কিং-এর জন্য এই নব নির্মিত বাস টার্মিনাস ব্যবহার করে৷ বাকি সময় এখান থেকে কোনও বাস চলে না৷ সারা দিন ফাঁকা, ধু ধু করে বাস টার্মিনাস। বর্তমানে অবশ্য কলকাতা বন্দরে যাতায়াতকারী বড় বড় লরি ও কন্টেনারগুলি এখানে পার্কিং করে রাখা হয়।

উড়ালপুল হল না, মিটল না জল জমার সমস্যাও

বাসযাত্রীরা জানান, কলকাতা থেকে সাঁতরাগাছি বাস টার্মিনাসে ঢুকতে গেলে বাঁ দিকে সহজেই বাসগুলি ঢুকতে পারে। কিন্তু এই টার্মিনাস থেকে বাস ছেড়ে কলকাতার দিকে আসতে হলে অনেকটা জাতীয় সড়কের দিকে এসে সেখান থেকে ইউটার্ন করে আসতে হয়৷ যে সব বাস জাতীয় সড়কের দিক থেকে এই বাস টার্মিনাসে আসতে চায়, তাদেরও একই সমস্যা। তাদের সাঁতরাগাছি স্টেশনের কাছ থেকে ইউটার্ন করে ঢুকতে হয়। এই সমস্যা দূর করতেই বাস টার্মিনাস তৈরির কিছুদিন পর এখানে একটি ফ্লাইওভার তোরির কাজ শুরু হয়।  কিন্তু সেটিও কিছুটা কাজ এগনোর পর বন্ধ হয়ে যায়। এরপর পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (West Bengal Transport) বাস টার্মিনাস পরিদর্শন করে বলেন, এবার দ্রুত ফ্লাই ওভার শেষ হয়ে যাবে। এই টার্মিনাসে জল জমার একটা সমস্যা রয়েছে। তাই নিকাশি সমস্যা মেটাতে ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু সেই সমস্যাও মেটেনি। ফ্লাইওভারের কাজ শেষ হয়নি। এমনকি বর্ষা কালে এই বাসস্ট্যান্ডে জল জমে যায়, সেই সমস্যাও মেটেনি।

কী বলছেন যাত্রীরা (West Bengal Transport)?

এদিকে রেল যাত্রীদের অভিযোগ, সাঁতরাগাছি স্টেশন থেকে এই নতুন বাস টার্মিনাসের দূরত্ব প্রায় এক কিলোমিটার। ফলে এতটা রাস্তা কোনা এক্সপ্রেসওয়ে দিয়ে হেঁটে গিয়ে তাঁদের পক্ষে বাস ধরাও খুব মুশকিল। একই ভাবে এই রোদে, গরমে বা বৃষ্টিতে বাসস্ট্যান্ড থেকে এতটা রাস্তা হেঁটে স্টেশনে আসাও খুব সমস্যার। এক বাসযাত্রী বলেন, বাবুঘাট থেকে বাস উঠে এলে তাঁদের কলকাতা যেতে সুবিধা হবে এটা ঠিকই। কিন্তু সাঁতরাগাছি স্টেশন সংলগ্ন বাসস্ট্যান্ড থেকে বাসের চাপে এমনিতেই যানজট (West Bengal Transport) লেগে থাকে। ফলে ভবিষ্যতে যে কী পরিস্থিতি হবে, তা কেউ জানে না।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

west bengal transport

babughat bus stand

santragachi bus terminus


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর