img

Follow us on

Sunday, May 05, 2024

Howrah: শতবর্ষে পা দিল হাওড়ার ৫২ নম্বর বাস রুট, হেরিটেজ ঘোষণার দাবি

রামরাজাতলার রাজা '৫২' আজ পায়ে পায়ে ১০০ র পথে!

img

এই সেই হাওড়ার ৫২ নম্বর রুটের বাস। নিজস্ব চিত্র।

  2023-08-03 07:48:29

মাধ্যম নিউজ ডেস্ক: হাওড়া (Howrah) শহরের সবথেকে পুরনো হল ৫২ নং বাস রুট। যেটিকে হাওড়া শহরের প্রথম বাস রুট বলে ধরে নেওয়া হয়। এই রুটে বাস চলাচল শুরু হয়েছিল ১৯২৪ সালে। শ্রীরামপুরের ৩ নং রুটকে অনেকেই মনে করেন, সেটি হয়তো পশ্চিমবঙ্গের সর্বপ্রথম বাস রুট। কিন্তু আদতে, ৩ নং রুটে বাস চলাচল শুরুর ৪ বছর আগে থেকেই যাত্রা শুরু করে ৫২ নম্বর রুট। এক সময় রুটটি চলত রামরাজাতলা থেকে হাওড়া পর্যন্ত। পরে সেটি বাড়িয়ে এসপ্ল্যানেড বা ধর্মতলা পর্যন্ত করা হয়। এছাড়া ৫২ নম্বরের আরও কিছু রুট ছিল। যেমন খটিরবাজার টু হাওড়া, ইছাপুর টু ধর্মতলা, ৫২ এ সুরকি কল থেকে এসপ্ল্যানেড, রামরাজাতলা থেকে এসপ্ল্যানেড ভায়া ব্রাবোর্ন রোড, ৫২বি রামরাজাতলা থেকে ধর্মতলা ভায়া স্ট্র‍্যান্ড রোড, ৫২ সি হাওড়া ময়দান থেকে ধর্মতলা। বর্তমানে অবশ্য রামরাজাতলা থেকে ধর্মতলা ৫২ নম্বর রুট ছাড়া ৫২ এ, বি রুটগুলি বন্ধ হয়ে গেছে। সময়ের সাথে হাওড়া শহরের রাস্তা অনেকটাই ছোট হয়ে গেছে। বেড়েছে জনঘনত্ব। এর জন্য গাড়ির গতি কিছুটা কমলেও চলার বিরাম হয়নি এই একশো বছরে। অটো-টোটোর দাপটে একটু সমস্যা হলেও, আজও রামরাজাতলার রাজা ৫২। প্রতিদিন ২৫ টি বাস চলে এই রুটে, ৮ মিনিট ছাড়া মেলে পরিষেবা।

কিছুদিন আগেই হয়ে গেল উদযাপন (Howrah)

কলকাতা বাসোপিডিয়া গ্রুপের তরফ থেকে এই রুটের শতবর্ষ উদযাপন করা হয় কিছুদিন আগে। বাসোপিডিয়ার সভাপতি সৌভিক মুখার্জি বলেন, আমি দেখেছি বয়স্ক ঠাকুমাকে বাসের গায়ে হাত দিয়ে নমস্কার করতে। আসলে রাম ঠাকুরের থানে যায় তো! দেখেছি নতুন বর-বউকে বাসে বাড়ি ফিরতে। তখন যেন মনে হয়, এ বাস শুধু একটা যানবাহনের মধ্যে সীমাবদ্ধ নেই। একশো বছর ধরে এতগুলো মানুষকে যে বাস তার সার্ভিস দিয়েছে, সেই বাস কেবল একটা যন্ত্র থাকে না। হয়ে ওঠে পরিবারের সদস্য। সেই প্রবীণ সদস্য আজ একশো বছরে পা দিল। ৫২, ৫৮ বাস মালিক সমিতির সেক্রেটারি ভোলানাথ চৌধুরী বলেন, তাঁর বাবার আমল থেকে তাঁদের এই রুটে (Howrah) বাস চলে। আগে রাম মন্দিরের উল্টোদিকে ফাঁকা যায়গায় এই বাসস্ট্যান্ড ছিল। বছর ২২ আগে রাম মন্দির থেকে কিছুটা দূরে প্রাইভেট পার্টনারশিপে এবং এমপি ল্যাডের টাকায় নতুন বাসস্ট্যান্ড তৈরি হয়। এখন সেখান থেকেই বাস ছাড়ে।

কী বলছেন এই বাসের এক সময়ের যাত্রীরা (Howrah)?

হাওড়ার বাসিন্দা শিবনাথ হাজরা বলেন এখন তাঁর বয়স ৬০ এর কিছু বেশি। রামরাজাতলা (Howrah) থেকে বাসে চেপে হাওড়ায় অফিস যেতেন। সেই স্মৃতি এখনও মনে আছে৷ তবে তখন এত রাস্তা জ্যাম হত না। ফাঁকা রাস্তায় বাস চলত। এখন তো অটো-টোটোর ঠ্যালায় গাড়ি চলে ধিক ধিক করে। তিনি বলেন, জেলার অনেক বাস রুটই এখন বন্ধ। ৫২র সঙ্গে ৫৮ নম্বর বাস রুটও তখন বিধানসভা থেকে পাশ হয়েছিল। কিন্তু সেই ৫৮ রুটের বাসও বন্ধ। ৫২ রুটেও বাস কমতে কমতে তলানিতে ঠেকেছে৷ তাই হাওড়ার ঐতিহ্যবাহী এই রুটকে বাঁচিয়ে রাখতে একে হেরিটেজ করার দাবি জানিয়েছেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

Madhyom

bangla news

Bengali news

heritage

west bengal transport

howrah bus route


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর