img

Follow us on

Saturday, Apr 20, 2024

Heat Wave: বেলা বাড়তেই বইবে লু! তাপপ্রবাহে জেরবার শহরবাসী, সতর্কতা জারি কোন কোন জেলায়?

Weather Update: দক্ষিণবঙ্গে আরও চড়বে পারদ, কী বলছে হাওয়া অফিস?

img

গরমে নাজেহাল শহরবাসী।

  2024-04-04 11:09:37

মাধ্যম নিউজ ডেস্ক: সকাল থেকেই খাঁ খাঁ রোদ। বেলা বাড়তেই বাড়ছে অস্বস্তি, দুপুরের দিকে হলকা হাওয়ায় (Heat Wave) চোখ জ্বলছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। তার ফলে অস্বস্তি বাড়বে। কলকাতায় ইতিমধ্যেই ৩৭ ডিগ্রি পেরিয়েছে পারদ। হাওয়া অফিসের পূর্বাভাস, আজও দক্ষিণবঙ্গে লু বইবে।

কোন কোন জেলায় তাপপ্রবাহ

শুক্রবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান, এই পাঁচ জেলায় তাপপ্রবাহের (Heat Wave) সতর্কবার্তা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম বাড়বে। দিনের বেলায় স্বাভাবিকের থেকে ৪-৫ ডিগ্রি ওপরে থাকবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার তাপমাত্রা। ৪০-৪২ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে পারদ। গরমে দুপুরের দিকে বাড়ির বাইরে বেরনো দায়। ছোটরা স্কুল থেকে ফেরার সময় খুবই কষ্ট পাচ্ছে। সকাল ১০টার মধ্যেই যে যার কাজের জায়গায় ঢুকে যেতে চাইছেন। আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় প্রধান সোমনাথ দত্ত জানান, দক্ষিণবঙ্গে সমস্ত জেলায় অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তাপপ্রবাহের কারণ হিসাবে বলা হচ্ছে উত্তর পশ্চিম দিক থেকে আসা গরম হাওয়া। এই হাওয়াই তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে চড়চড় করে।

আরও পড়ুন: নারিনে মুগ্ধ শ্রেয়স, চলতি আইপিএলে জয়ের হ্যাটট্রিক নাইটদের, বাড়ল নেট রান রেটও

শহরের তাপমাত্রা

আজ, বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে, সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। গত কাল কলকাতার সর্বনিম্ন (Lowest Temperature Of The Day In Kolkata) তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, এটি স্বাভাবিকের থেকে সাড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গত কাল মহানগরের সর্বোচ্চ তাপমাত্রা (Highest Temperature Of The Day In Kolkata) ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের থেকে আড়াই ডিগ্রি সেলসিয়াসের বেশি। দক্ষিণবঙ্গে কাঠ ফাটা গরম থাকলেও উত্তরবঙ্গে এখন আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি হতে পারে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। হাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিম বাংলাদেশের উপর একটা নিম্নচাপ অক্ষরেখা রয়েছে তার জন্যই উত্তরবঙ্গে এই বৃষ্টিপাত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

Weather Update

South Bengal Weather Update

bangla news

Kolkata Weather Update

Heat Wave in South Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর