img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Suvendu Adhikari: কলকাতায় কত বেআইনি নির্মাণ? কী করছে পুরসভা? প্রশ্ন শুভেন্দুর, ঠুকলেন আরটিআই

Garden Reach: এখনও কত বেআইনি বাড়ি রয়েছে শহরে? গার্ডেনরিচে বাড়ি ভেঙে পড়ার পর  তথ্য জানার অধিকার আইনে প্রশ্ন শুভেন্দুর

img

শহরে বেআইনি নির্মাণ নিয়ে প্রশ্ন শুভেন্দুর।

  2024-03-21 10:05:17

মাধ্যম নিউজ ডেস্ক: বেআইনি নির্মাণ নিয়ে কলকাতা পুরসভাকে সতর্ক করে আরটিআই দাখিল করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। কলকাতা পুরসভার অধীনে কতগুলি বেআইনি বাড়ি আছে? কতগুলির বিরুদ্ধে পুরসভা পদক্ষেপ করেছে? গার্ডেনরিচের ঘটনার পর তথ্য জানার অধিকার আইনে এমনই একগুচ্ছ প্রশ্ন তুললেন তিনি। পুরসভার কাছে ওই প্রশ্নগুলির উত্তর চেয়ে আবেদন করেছেন শুভেন্দু।

বিরোধী দলনেতার প্রশ্ন

তথ্য জানার অধিকার আইনে কলকাতা পুরসভার কাছে মোট সাত দফা প্রশ্ন করেছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তাঁর প্রশ্ন ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ১৮ মার্চ পর্যন্ত কতগুলি বহুতল নির্মাণের অনুমোদন চাওয়া হয়েছে? ওই আবেদনগুলির মধ্যে কতগুলিতে পুরসভা সবুজ সঙ্কেত দিয়েছে কতগুলি আবেদন নাকচ করে দিয়েছে? যে যে বহুতল নির্মাণের অনুমোদন দেওয়া হয়নি, তাদের ক্ষেত্রে কিসের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছে পুরসভা? একই সময়সীমার মধ্যে কতগুলি বহুতল নির্মাণ সম্পন্ন হয়েছে এবং পুরসভা তার শংসাপত্র দিয়েছে? কতগুলি বহুতলকে বেআইনি হিসাবে চিহ্নিত করেছে পুরসভা? যে বহুতলগুলি বেআইনি হিসাবে চিহ্নিত করা হয়েছে, তার মধ্যে কতগুলি ভেঙে ফেলা হয়েছে? বেআইনি ভাবে তৈরি কতগুলি বহুতল এখনও ভাঙা হয়নি?

নানা মহলে প্রশ্ন

গার্ডেনরিচে নির্মীয়মাণ বহুতল বিপর্যয়ের ঘটনায় ইতিমধ্যেই অস্বস্তিতে পুর প্রশাসন। কীভাবে বেআইনি নির্মাণ হচ্ছিল, কোথায় ছিল পুর প্রশাসনের নজরদারি, সে সব নিয়ে প্রশ্ন তুলেছে হাইকোর্টও। বেআইনি নির্মাণ ভাঙার জন্য পুরসভার প্রয়োজনীয় যন্ত্র রয়েছে কি না তা-ও জানতে চাওয়া হয়েছে। গত রবিবার মধ্যরাতে কলকাতা পুরসভার অধীন গার্ডেনরিচ এলাকায় একটি নির্মীয়মাণ পাঁচ তলা বহুতল আচমকা ভেঙে পড়ে। তাতে চাপা পড়ে এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। ওই নির্মীয়মান বহুতলের পাশের টালির চালের ঝুপড়ি একেবারে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

আরও পড়ুন: এগিয়ে এল নিট পিজি পরীক্ষা, নয়া রুটিন ন্যাশনাল মেডিক্যাল কমিশনের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ

Tags:

Madhyom

Suvendu Adhikari

Firhad Hakim

bangla news

Garden Reach


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর