img

Follow us on

Tuesday, May 21, 2024

Ration Card List: সক্রিয় রেশন কার্ডের তথ্য চেয়েও পেল না ইডি, খাদ্য দফতরের বিরুদ্ধে কড়া পদক্ষেপ?

দ্বিতীয় বার চিঠি পাঠাবে ইডি

img

প্রতীকী চিত্র

  2024-05-11 17:02:13

মাধ্যম নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গে এই কত সক্রিয় রেশন কার্ড (Ration Card list) রয়েছে সেই তথ্য জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) । ইডি খাদ্য দপ্তরের রেশন বন্টন দুর্নীতির তদন্ত চালাচ্ছে। ইতিমধ্যেই খাদ্য দপ্তরকে একটি চিঠি দিয়েছে ইডি। কিন্তু তার জবাব মেলেনি রাজ্যের তরফে। পুনরায় চিঠি পাঠানো হবে এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন তদন্তকারী আধিকারিকরা।

রেশনের কালোবাজারি ধরতে চায় ইডি

খাদ্য বন্টন দুর্নীতি মামলায় আগেই গ্রেপ্তার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriya Mallick) । গ্রেফতার হয়েছেন তৎকালীন খাদ্যমন্ত্রীর সহযোগী ব্যবসায়ী রাকিবুর রহমান সহ অনেকেই। এই মামলাতেই তদন্ত করতে গিয়ে হামলার শিকার হন ইডি আধিকারিকরা। যার জেরে গ্রেপ্তার হয়েছেন শেখ শাহজাহান (Seikh Shahjahan) । তিনিও খাদ্য মন্ত্রীর ঘনিষ্ঠ ছিলেন বলে সূত্রের খবর। জানা গিয়েছে খাদ্য বন্টন দুর্নীতি মামলায় তদন্তের প্রয়োজনেই রাজ্যের কত সক্রিয় রেশন (Ration Card list) কার্ড রয়েছে সেই তথ্য চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সক্রিয় রেশন কার্ডের তথ্য পেলে সরকারি তরফে কত মাল এফসিআই গোডাউনে পৌঁছয় এবং বণ্টন ব্যবস্থার মাধ্যমে মানুষের কাছে কী পৌঁছয় বা পৌঁছানো উচিত এবং কতটা কালোবাজারি হয় সেই সম্পর্কে একটি ধারণা করতে পারবেন ইডি আধিকারিকরা।

আরও পড়ুন: অভিষেকের নাকি বাড়ি-গাড়ি নেই! সোনা-ব্যাঙ্ক ব্যালেন্স কত জানেন?

রেশন কার্ড সংক্রান্ত বিস্তারিত তথ্য চেয়েছে ইডি (Ration Card list)

খাদ্য দপ্তরের কাছে ইডি জানতে চেয়েছে রাজ্যের সক্রিয় রেশন কার্ড (Ration Card list) কতগুলি রয়েছে। অর্থাৎ কতগুলি রেশন কার্ডে নিয়মিত রেশন তোলা হয়। এ প্রসঙ্গে ইডি আরও জানতে চেয়েছে ২০১৯ সালের আগে রাজ্যে কতগুলি রেশন কার্ড ছিল। এখন সেই সংখ্যায় কত বদল এসেছে। খাদ্য দপ্তরকে পাঠানো চিঠিতে ইডি জানতে চেয়েছে রেশন কার্ড ডিজিটাল হওয়ার পর কত রেশন কার্ড বাতিল হয়েছে। এমনকি চিঠিতে ইডি এটাও জানতে চেয়েছে যে মৃত্যুর পর কোনও ব্যক্তির রেশন কার্ড বাতিল করার কী নিয়ম রয়েছে এই রাজ্যে। রাজ্যের কাছে মৃত্যুর পরও রেশন তোলা হয়েছে বেআইনিভাবে এই সংক্রান্ত কোন তথ্য আছে কি না। ইডি আধিকারিকদের মতে রাজ্যের সক্রিয় রেশন কার্ডের সংখ্যা জানলে রাজ্যে রেশনের সঠিক চাহিদা কত তা জানতে পারবেন তাঁরা। যদিও খাদ্য দপ্তরের তরফ থেকে এখনও জবাব মেলেনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Madhyom

bangla news

ED

Bengali news

jyotipriya mallick

Seikh Shahjahan

Ration Card List


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর