img

Follow us on

Thursday, Jun 13, 2024

Coal Scam: কয়লা পাচারকাণ্ডে তদন্ত শেষ করতে সিবিআইকে সময় বেঁধে দিল আদালত

Coal Scam: কবে জমা দেবেন চার্জশিট! সিবিআই-এর কাছে জানাতে চাইল আদালত  

img

প্রতীকী চিত্র

  2024-05-22 17:47:55

মাধ্যম নিউজ ডেস্ক: কয়লা পাচারকাণ্ডে (Coal Scam) আসানসোল আদালতে প্রশ্নের মুখে সিবিআই। আর কতদিন লাগবে তদন্ত শেষ করতে? নতুন করে কি কোন চার্জশিট জমা দেবেন? জানতে চাইলেন বিচারক। তদন্তে গড়িমশির জেরে আদালতে প্রশ্নের মুখে সিবিআই। মঙ্গলবার আসানসোলের বিশেষ সিবিআই আদালতে বিচারক রাজেশ চক্রবর্তী জানিয়েছেন ২১ দিনের মধ্যে তদন্ত শেষ করতে হবে। ৩ জুলাই মামলার চার্জ গঠন করতে হবে। বিচারে কোন বিলম্ব চায়না আদালত। সব অভিযুক্তকে হাজির থাকার নির্দেশ দেওয়া হলেও দুজন অসুস্থতার কারণ দেখিয়ে আসেননি। পরবর্তী শুনানিতে প্রয়োজনে অ্যাম্বুল্যান্সে তাদের হাজির করানোর নির্দেশ দিয়েছেন বিচারক।

তিন বছর সুপ্রিম কোর্টের রক্ষাকবচে ছিলেন অনুপ মাঝি ওরফে লালা

তিন বছর সুপ্রিম কোর্টের রক্ষাকবচে ছিলেন কয়লা পাচার (Coal Scam)  কাণ্ডের মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা। সম্প্রতি তিনি আদালতে আত্মসমর্পণ করে জামিন নিয়েছেন। এরপরই দ্রুত বিচার প্রক্রিয়ার শুরুর পরিস্থিতি তৈরি হয়েছে বলে সূত্রের খবর। মঙ্গলবার বিচারক জানতে চেয়েছেন মামলার তদন্ত কত দূর। সিবিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে এক সরকারি আধিকারিককে জিজ্ঞাসাবাদের অনুমতি চাওয়া হয়েছিল। তা পাওয়া যায়নি। তখনই বিচারক জানান সাড়ে তিন বছর ধরে যে মামলা চলছে তাতে এতদিন দেরিতে কেন জিজ্ঞাসা অনুমতি চাওয়া হয়েছে। সিবিআই কোন চার্জশিট দেবে কি না। এসবও জানতে চায় আদালত।

দুটি চার্জশিট জমা দিয়েছে সিবিআই

এখনও পর্যন্ত সিবিআই (Coal Scam) এই মামলায় যে দুটি চার্জশিট জমা দিয়েছে। তাতে ৪৩ জনকে অভিযুক্ত করা হয়েছে। এদের মধ্যে অন্যতম মূল অভিযুক্ত বিনয় মিশ্র পলাতক। বাকি ৪২ জনের মধ্যে এদিন শুনানিতে লালা সহ ৪০ জন হাজির থাকলেও জয়দেব মন্ডল ও নারায়ন খড়কা আসেননি অসুস্থতার কারণ দেখিয়ে। অভিযুক্তদের আইনজীবী আদালতে দাবি করেন, “সিবিআই-এর রিপোর্টের কপি তাদের দেওয়া হয়নি। তাই তাঁরা মামলার বিষয়ে কিছুই বুঝতে পারছেন না। তাঁদের মক্কেল অসুস্থ। পাল্টা সিবিআইয়ের তরফ থেকে জানানো হয় এত জনকে ২৫ হাজার পাতার হার্ড কপি দেওয়া সম্ভব নয়। প্রত্যেককে সফ্ট কপি দেওয়ার নির্দেশ দেন বিচারক।

লালাকে জিজ্ঞাসাবাদের অনুমতি চাইল সিবিআই

লালাকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেওয়ার আর্জি জানান সিবিআই-এর আইনজীবী রাকেশ সিংহ। কখন কীভাবে জিজ্ঞাসাবাদ করা হবে তা আদালতকে জানাতে বলেন বিচারক। লালার আইনজীবী অভিষেক মুখোপাধ্যায় প্রশ্ন তোলেন, তাঁর মক্কেলকে নিতুরিয়ায় নিজের এলাকার বাইরে না বেরোনোর নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: রাজ্যে তৃণমূল জমানায় দেওয়া সব ওবিসি সার্টিফিকেট বাতিল! বড় রায় হাইকোর্টের

সে ক্ষেত্রে জিজ্ঞাসাবাদে ডাকা হলে তিনি কীভাবে যাবেন? যেদিন জিজ্ঞাসাবাদের জন্য ডাকবে সিবিআই সেদিন তাকে বেড়ানোর অনুমতি দেওয়া হবে জানান বিচারক।  

২১ দিনের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ

একই সঙ্গে বিচারক এদিন সিবিআইকে কয়লাকাণ্ডে (Coal Scam) ২১ দিনের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ দেন। মামলার পরবর্তী শুনানি ৩ জুলাই। সেদিনই চার্জ গঠন করতে হবে সিবিআইকে। যেহেতু অনেক অভিযুক্ত বয়স্ক, তাই দ্রুত মামলার নিষ্পত্তি করতে হবে বলে জানান বিচারক।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Abhishek Banerjee

coal scam

west bengal scam news


আরও খবর


ছবিতে খবর