img

Follow us on

Thursday, Jun 13, 2024

OBC Certificate: রাজ্যে তৃণমূল জমানায় দেওয়া সব ওবিসি সার্টিফিকেট বাতিল! বড় রায় হাইকোর্টের

Calcutta High Court: হাইকোর্টে ফের বিপাকে রাজ্য, বাতিল হল তৃণমূল জমানায় দেওয়া সব ওবিসি শংসাপত্র

img

কলকাতা হাইকোর্ট।

  2024-05-22 15:44:30

মাধ্যম নিউজ ডেস্ক: হাইকোর্টে ফের বিপাকে রাজ্য। ২০১০ সাল পরবর্তী সময়ে রাজ্যের দেওয়া সব ওবিসি সার্টিফিকেট (OBC Certificate) বাতিল করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এর ফলে বাতিল হতে চলেছে প্রায় ৫ লক্ষ ওবিসি শংসাপত্র। অন্যান্য অনগ্রসর শ্রেণি ভুক্তদের সংরক্ষণের সুবিধা দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফে যে শংসাপত্র দেওয়া হয়, তা-ই হল ওবিসি সার্টিফিকেট। বুধবার কলকাতা হাইকোর্ট জানিয়েছে, এই রায় ঘোষণার পর থেকেই বাতিল হওয়া শংসাপত্র আর কোনও চাকরি প্রক্রিয়ায় ব্যবহার করা যাবে না।

কী বলল হাইকোর্ট

ওবিসি সংরক্ষণ (OBC Certificate) মামলায় ১৪ বছর পর রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)৷ বুধবার এই রায় ঘোষণা করল বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ৷ বুধবার হাইকোর্টের তরফ থেকে বলা হয়েছে, ২০১০ পরবর্তী সমস্ত ওবিসি সংরক্ষণ তালিকা বাতিল করা হল৷ ২০১০ সালের আগের নথিভুক্ত ওবিসি তালিকা বহাল থাকছে৷ এতদিন যাঁরা ওবিসি সংরক্ষণ তালিকায় চাকরি পেয়েছেন বা নিয়োগ প্রক্রিয়ার মধ্যে রয়েছেন, তাঁরা প্রত্যেকেই পুরনো সংরক্ষণ তালিকায় চাকরি পাবেন৷ এ ছাড়া নতুন করে সংরক্ষণ তালিকা প্রকাশ করতে হবে৷ মোট কথা, আজ থেকে রাজ্যে ওবিসি বলে আর কিছু থাকল না৷  তবে একই সঙ্গে হাইকোর্ট জানিয়েছে, এই সার্টিফিকেট ব্যবহার যাঁরা ইতিমধ্যে সুযোগ পেয়ে গিয়েছেন এই রায়ে তাঁদের উপর প্রভাব পড়বে না। ডিভিশন বেঞ্চ বলে, ‘‘এর পর কারা ওবিসি হবেন তা রাজ্যের আইনসভাকে ঠিক করতে হবে। ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার কমিশনকে ওবিসিদের তালিকা নির্ধারণ করতে হবে। যাঁদের নাম আইনসভা অনুমোদন দেবে পরবর্তীকালে তাঁরা ওবিসি বলে গণ্য হবেন।’’

আরও পড়ুন: লাইসেন্সের জন্য আরটিওতে দিতে হবেনা ড্রাইভিং টেস্ট! চালু হচ্ছে নতুন নিয়ম

এই রায়ের প্রভাব

হাইকোর্টের এই নির্দেশের ফলে বাতিল হল প্রায় পাঁচ লক্ষ ওবিসি সার্টিফিকেট (OBC Certificate)। এই রায় অনুসারে তৃণমূল জমানায় দেওয়া রাজ্যের সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করে দিল কলকাতা হাইকোর্ট। আদালত জানিয়েছে, ২০১০ সালের পরে জারি হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করা হবে। ঘটনাচক্রে ২০১১ সাল থেকে রাজ্যে ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস। নতুন ওবিসি সংরক্ষণ তালিকা ১৯৯৩ সালের আইন মেনে তৈরি করার পর রাজ্যে তা কার্যকর করা হবে, বলে ডিভিশন বেঞ্চের রায়ে জানানো হয়েছে৷ কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) বলছে, ২০১০ সালের পরে যে সমস্ত ওবিসি সার্টিফিকেট তৈরি করা হয়েছে, সেই সমস্ত শংসাপত্র আইনসম্মতভাবে বানানো হয়নি। তাই ওই শংসাপত্র বাতিল করতে হবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Calcutta High court

Madhyom

tmc

bangla news

obc

OBC Certificate


আরও খবর


ছবিতে খবর