img

Follow us on

Sunday, May 19, 2024

Loksabha Election 2024: বঙ্গে পঞ্চম দফায় ৭৬২, ষষ্ঠ দফাতে ১০২০ কোম্পানি বাহিনী!

অশান্তি ঠেকাতে হাজার কোম্পানির বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে চলেছে কমিশন

img

প্রতীকী চিত্র

  2024-05-14 13:10:04

মাধ্যম নিউজ ডেস্ক: চতুর্থ দফায় (Loksabha Election 2024) দক্ষিণবঙ্গে ভোট প্রবেশ করতেই বাড়ল অশান্তি। রক্তপাত, ভোটারদের আটকানো, এজেন্টকে মারধর সহ অতীতের ভোট রাজনীতির সমস্ত রকম বদ অভ্যাসের সাক্ষী হল বাংলা। প্রথম ৩ দফায় রক্তপাতহীন হলেও চতুর্থ দফা থেকে অশান্তি বৃদ্ধির আশঙ্কা করছে সব পক্ষ। এমতাবস্থায় পঞ্চম ও ষষ্ঠ দফায় বাহিনী বৃদ্ধির সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। ষষ্ঠ দফায় তমলুক, কাঁথি, মেদিনীপুর, ঝাড়গ্রাম, ঘাটাল, পুরুলিয়া, বিষ্ণুপুর, বাঁকুড়ায় নির্বাচন হবে। জঙ্গলমহলের তিন কেন্দ্রেরই ভোট এই দফায়। ষষ্ঠ দফায় আট আসনে অশান্তি ঠেকাতে হাজার কোম্পানির বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে চলেছে কমিশন।

 ২৫ মে-এর আগেই রাজ্যে আসবে ১০২০ কোম্পানি বাহিনী

কমিশন সূত্রে খবর ২৫ মে-এর আগেই রাজ্যে চলে আসবে ১০২০ কোম্পানি বাহিনী। কেন্দ্রীয় বাহিনী দিয়ে এলাকা ছেয়ে ফেলে অশান্তি ঠেকাতে চায় কমিশন। শুরুর দফাগুলিতে কম আসনে ভোট হয়েছে। এবং যথেষ্ট শান্তিপূর্ণভাবে (Loksabha Election 2024) ভোট হয়েছে। বেশি আসনে শান্তিপূর্ণ ভোট করতে বেশি বাহিনীতেই ভরসা রাখছে কমিশন। উল্লেখ্য, ১ হাজার বাহিনী এলে দেশের বিভিন্ন রাজ্য থেকে বাহিনী মোতায়েনে অনেক রাজ্যকেই পিছনে ফেলে দেবে এ রাজ্য।

বিজেপির বক্তব্য

বিজেপি নেতা শুভেন্দু অধিকারী সাম্প্রতিক হিংসা প্রসঙ্গে বলেন, “বাহিনী এলেই সব সোজা হয়ে যাবে। পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দফায় তৃণমূলের কী হয় দেখতে থাকুন। শুধু ঠাকুরকে ডাকুন যেন ৮০ শতাংশের উপর পোল হয়। হীরকরাণী বাই বাই হয়ে যাবে। ৪ তারিখের পরে দেখবেন অনেক কিছু হচ্ছে। একটাও ভোট ভালভাবে করতে চায় না। মানুষকে ভোট দিতে দেয় না। ।”

আরও পড়ুন: অর্জুন গড়ে বিজেপি কর্মীকে রাস্তায় ফেলে পেটালেন তৃণমূল কাউন্সিলর

ঝাড়গ্রামে প্রতি বুথে থাকবেন আট জন জওয়ান

প্রসঙ্গত পঞ্চম দফা থেকেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বৃদ্ধি করছে নির্বাচন কমিশন। তেলেঙ্গানা অন্ধ্রপ্রদেশের (Loksabha Election 2024) ভোট মিটে যাওয়ায় বাহিনী মোতায়েনে সমস্যা হবে না কমিশনের। শেষ দু’দফায় কমিশনের প্রস্তাবিত বাহিনীর থেকেও অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হবে রাজ্যে। প্রাথমিক ভাবে কমিশনে রাজ্যের জন্য প্রস্তুতি নিয়েছিল মোট ৯২০ কোম্পানি বাহিনী ব্যবহার করা হবে। ষষ্ঠ দফা থেকে তা-ও ছাপিয়ে যাচ্ছে। সপ্তম দফায় আরও বৃদ্ধি করা হবে বাহিনী। ঝাড়গ্রামে থাকছে বিশেষ নজর। সেখানে প্রতি বুথে থাকবেন আট জন করে জওয়ান। ষষ্ঠ দফায় ১,০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। সপ্তম দফায় সেই সংখ্যা বৃদ্ধি পেতে চলেছে। এখনও পর্যন্ত ২০২১ সালের করোনা কালে বিধানসভা ভোটে রাজ্যে সব থেকে বেশি বাহিনী ব্যবহার করেছিল কমিশন। তখন আট দফায় ভোট হয়েছিল। মোট ১,০৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হয়েছিল। সেই সংখ্যা এবার সপ্তম দফায় ছাড়িয়ে যাবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

loksabha election 2024

West Bengal panchayat election

west bengal poll violence

Karnataka Election

loksabha election 2024 date


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর