img

Follow us on

Friday, May 17, 2024

Calcutta High Court: বেহালাকাণ্ডের জের! রাস্তায় বেআইনি কাটআউট রোধে বড় নির্দেশ হাইকোর্টের

জাতীয় সড়কে যত্রতত্র অপরিকল্পিত-বেআইনি কাট আউটের জন্য বাড়ছে পথ দুর্ঘটনা, এমনটাই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের

img

কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)

  2023-08-07 18:44:15

মাধ্যম নিউজ ডেস্ক: জাতীয় সড়কে যত্রতত্র অপরিকল্পিত-বেআইনি কাট আউটের জন্য বাড়ছে পথ দুর্ঘটনা, এমনটাই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। সোমবার এই সংক্রান্ত মামলায় এই পর্যবেক্ষণ দেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। পাশাপাশি এই সমস্ত কাট-আউট অবিলম্বে বন্ধ করারও নির্দেশ এদিন দিয়েছে হাইকোর্ট (Calcutta High Court)। নতুনভাবে বেআইনি কাট-আউট যেন তৈরি না হয়, এবিষয়ে প্রশাসনকে কড়া নজরদারিও রাখতে বলেছে কোর্ট। ওয়াকিবহাল মহলের মতে, রাজ্যে থাকা জাতীয় সড়কগুলির হাল বেশ খারাপ। কোথাও বেআইনি জবরদখল, কোথাও আবার ট্রাফিক বিধি মানা হচ্ছে না। এতেই বাড়ছে দুর্ঘটনা। জানা গিয়েছে, যান চলাচলের জন্য রয়েছে অসংখ্য ‘মেডিয়ান কাট’। কিন্তু তারপরেও রাস্তার উপর বেশ কিছু বেআইনি কাট বানানোর অভিযোগ উঠেছে। অভিযোগ, বিভিন্ন কারখানার সামনেও তৈরি করা হয়েছে বেআইনি কাট। অন্যদিকে, জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছে, কারখানাগামী লরিগুলি যাতে সহজেই বাঁক নিতে পারে সেই কারণে মালিকদের একাংশের মদতেই ওই কাট তৈরি করা হয়েছে।

বেহালায় নিহত খুদে পড়ুয়া সৌরনীলের প্রসঙ্গও ওঠে 

প্রসঙ্গত, সোমবার কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) উত্তর দিনাজপুরে ডালখোলায় জাতীয় সড়ক সম্প্রসারণ সংক্রান্ত একটি মামলা ওঠে ডিভিশন বেঞ্চে। এই মামলায় উঠে আসে বেহালায় নিহত খুদে পড়ুয়া সৌরনীলের প্রসঙ্গ। কীভাবে বেপরোয়া লরি পিষে দিল ছোট্ট শিশুকে সে কথা উত্থাপন করেন মামলাকারী। তা শুনে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ মন্তব্য করে, “আমাদের সকলকে আরও অনেক বেশি সচেতন হতে হবে।”

মামলাকারীদের বক্তব্য

সোমবার ডালখোলায় জাতীয় সড়ক সম্প্রসারণ সংক্রান্ত মামলায় মামলাকারীর মূল বক্তব্য ছিল, ‘‘৩৪ নং জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ না হওয়ায় বাড়ছে দুর্ঘটনা।’’ এই মামলার আইনজীবী কল্যাণ চক্রবর্তী বলেন, ‘‘বারাসত থেকে আলিপুরদুয়ার পর্যন্ত জাতীয় সড়কে প্রশাসন এক-দু কিলোমিটার অন্তর অন্তর ব্যারিকেড দিচ্ছে। এটা জাতীয় সড়কের ক্ষেত্রে করা যায় না।’’ মামলাকারী এদিন প্রশাসনকে কাঠগড়ায় তুলে বলেন, ‘‘সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার ক্ষেত্রে প্রশাসন যা করছে, তা দুর্ঘটনা বাড়বে।’’ এরপরেই ডিভিশন বেঞ্চ সাফ জানায়, জাতীয় সড়কে ব্যারিকেড দেওয়া যাবে না। সাধারণ মানুষ যাতে আন্ডারপাস ব্যবহার করে সেজন্য মানুষকে উৎসাহিত করার ক্ষেত্রে প্রশাসনকেও পরামর্শ দেন বিচারপতি। ডিভিশন বেঞ্চের (Calcutta High Court) আরও বক্তব্য, রাস্তার দু’প্রান্তে একাধিক ক্ষেত্রে অপরিকল্পিত কাট আউট লাগানো হচ্ছে। এই কারণেই বাড়ছে দুর্ঘটনা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Bengali news

ordered to remove all illegal cut


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর